Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২২ জুলাই, ২০১৯ , ৬ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-০৬-২০১৪

সৌদিতে ৩ লাখ প্রবাসী শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিত

সৌদিতে ৩ লাখ প্রবাসী শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিত

রিয়াদ, ০৬ মে- নিতাকাত (সৌদিকরণ), শ্রম মন্ত্রণালয়ের অসহযোগিতা, নতুন আরোপিত শ্রমআইন ও ভিসা জটিলতার কারণে শিক্ষক স্বল্পতা দেখা দেওয়ায় আগামী বছরের মধ্যে সৌদি আরবে অন্তত পাঁচশ ইন্টারন্যাশনাল স্কুল বন্ধ করে দিতে হবে।

আর এ কারণে স্কুলগুলোতে অধ্যয়নরত প্রায় তিন লাখ ছাত্রছাত্রীর শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়েছে।
 
সৌদি আরবের আন্তর্জাতিক শিক্ষাবিষয়ক জাতীয় কমিটির প্রধান ড. মানসুর খিনাইজান সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
 
তিনি বলেন, স্কুলগুলোতে বর্তমানে প্রায় তিন লাখ ছাত্রছাত্রী পড়াশুনা করছে। কিন্তু শ্রম মন্ত্রণালয়ের বিভিন্ন সিদ্ধান্ত ও শিক্ষক স্বল্পতার কারণে সবগুলো স্কুল মিলে ক্ষতির পরিমাণ প্রায় এক বিলিয়ন সৌদি রিয়াল ছাড়িয়ে যাবে।
 
শিক্ষা বিভাগের এক কর্মকর্তা জানান, কিছু স্কুল আইনি কারণেই বন্ধ হয়ে যাবে। কিন্তু শ্রম মন্ত্রণালয় থেকে সমস্যা সমাধান না করা হলে অন্যান্য স্কুলগুলো তাদের ক্ষতি পোষাতে না পেরে শেষ পর্যন্ত বন্ধ করে দিতে বাধ্য হবে।
 
ইতোপূর্বে, শিক্ষকদের ওয়ার্ক পারমিট দেওয়ার জন্য শ্রম, শিক্ষা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে একটি আন্তঃমন্ত্রণালয় চুক্তি সম্পাদিত হয়েছিল। কিন্তু, শ্রম মন্ত্রণালয় থেকে তা বাস্তবায়ন করা হয়নি।
 
আল খিনাইজান বলেন, শ্রম মন্ত্রণালয় কিছু সংখ্যক স্কুল পরিদর্শন করে বেশকিছু শিক্ষকদের স্কুলের অধীনে স্পন্সরশিপ না থাকায় জরিমানা আরোপ করে। অথচ তাদের ওয়ার্ক পারমিট ছিল।

পরিদর্শককে ওয়ার্ক পারমিট দেখালে তারা শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রদত্ত ওয়ার্ক পারমিট গ্রহণ করতে অস্বীকৃতি জানায়। আর এর ফলে শিক্ষকপ্রতি স্কুলগুলোকে তিন হাজার রিয়াল করে জরিমানা করা হয়।
 
আল খিনাইজান বলেন, নিতাকাত (সৌদিকরণ) আইনের কারণে প্রত্যেক স্কুলকে নির্দিষ্ট সংখ্যক সৌদি নাগরিককে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে হবে এবং স্কুলগুলো এই আইন মানতে প্রস্তুত। কিন্তু, বিষয়ভিত্তিক শিক্ষকের ক্ষেত্রে উপযুক্ত সৌদি নাগরিক না থাকায় এ সমস্যা আরো ঘনীভূত হয়েছে। প্রশাসনকে এ উভয় সংকট বুঝতে হবে।
 
খিনাইজান বিশ্বাস করেন, শ্রম মন্ত্রণালয়ের সুবিবেচিত সিদ্ধান্তের মাধ্যমে এ সংকট নিরসন সম্ভব। তিনি আশা করেন, শ্রম মন্ত্রনালয় থেকে অচিরেই শিক্ষকদের ওয়ার্ক পারমিট এবং ভিসার ব্যবস্থা করে সমস্যা সমাধান করা হবে।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে