Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯ , ১ পৌষ ১৪২৬

গড় রেটিং: 3.4/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-০৪-২০১৪

শাহ্ সুফি ফতেহ্ আলীর(র.) ২৩৮তম ওরশ সোমবার

শাহ্ সুফি ফতেহ্ আলীর(র.) ২৩৮তম ওরশ সোমবার

বগুড়া, ৪ মে- যুগে যুগে আল্লাহতায়ালাকে যারা মনে-প্রাণে বিশ্বাস করেছেন এবং নির্দেশ মেনে চলেছেন, তারাই প্রিয় পাত্র হয়েছেন মহান সৃষ্টিকর্তা আল্লাহর কাছে। যারা আল্লাহর কাছে প্রিয় হিসেবে বিবেচিত হয়েছেন, হযরত শাহ্ সুফি ফতেহ্ আলী অস্কালি(র.) তাদেরই একজন।
 
সোমবার ২২ বৈশাখ হযরত শাহ্ সুফী ফতেহ্ আলী অস্কালির(র.) এর ২৩৮তম ওরশ মোবারক। এ উপলক্ষে বাদ আছর থেকে মাজার প্রাঙ্গণে যিকির, অস্কার, মিলাদ, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

মোঃ আব্দুল খালেক বাবলুর সভাপতিত্বে ও কমিটির সাধারণ সম্পাদক মো: সাইফুল ইসলামের পরিচালনায় সমগ্র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাজার কমিটির সভাপতি বগুড়ার জেলা প্রশাসক মোঃ শফিকুর রেজা বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কমিটির সহ সভাপতি পুলিশ সুপার মোঃ মোজাম্মেল হক পিপিএম।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে আলোচনা করবেন বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদের খতিব আলহাজ মাওলানা মুফতি মোঃ আব্দুল কাদের।

মাজার কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, ভারতের পাঞ্জাব প্রদেশের অন্তর্গত আস্কালা নামক স্থানে আনুমানিক ১০৯০ বঙ্গাব্দে জন্ম হয় হযরত শাহ্ সুফি ফতেহ্ আলী অস্কালির(র.)। তার পিতার নামে মুহাম্মদ হুসাইন ও মাতার নাম হাসনা বিবি।

জীবনের উষালগ্নে তিনি শাহ্ মজনু নামক এক সাধকের মুরিদ হয়ে ওফাত গ্রহণের পর বাবা হযরত শাহ্ সুফী ফতেহ্ আলী অস্কালি(র.) শাহ্ মঈন উদ্দীন ও শাহ্ মিছকিনের শিষ্যত্ব লাভ করেন। বহু স্থান পরিভ্রমণ করতে করতে অবশেষে মহাস্থানে এসে হযরত শাহ্ সুলতান মাহমুদ বলখি(র.) এর জিয়ারতের উমেদার হয়ে জীবনের বেশ কিছুটা সময় সেখানে কাটান।

বাবা হযরত শাহ্ সুফি ফতেহ্ আলী অস্কালি(র.) ১১৬৫ বঙ্গাব্দ থেকে ১১৮৩ বঙ্গাব্দ পর্যন্ত বগুড়ায় অবস্থান করেন। আনুমাণিক ১১৮৩ বঙ্গাব্দের ২২ বৈশাখ ৯৩ বছর বয়সে বাবা হযরত শাহ্ সুফী ফতেহ্ আলী অস্কালি(র.) ওফাত গ্রহণ করেন এবং বর্তমানে যে স্থানে তার মাজার শরিফ, এখানেই তাকে সমাহিত করা হয়। যে কারণে প্রতি বছর ২২ বৈশাখ তার পবিত্র ওরশ মোবারক অনুষ্ঠিত হয়ে থাকে।

মানবদরদী বাবা হযরত শাহ্ সুফী ফতেহ্ আলী অস্কালি(র.) জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলেরই উপকার করে গেছেন।

 

বগুড়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে