Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (51 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০৪-২০১৪

সবচাইতে বেশি ক্ষতিকর কীটনাশক থাকে যেসব ফল ও সবজিতে!

সবচাইতে বেশি ক্ষতিকর কীটনাশক থাকে যেসব ফল ও সবজিতে!

যত দিন যাচ্ছে, ততই বাড়ছে আমাদের জীবনে কৃত্রিমতা এবং বিভিন্ন রাসায়নিকের ব্যবহার। এমনকি কখনো কখনো তা হয়ে পড়ছে মানুষের মৃত্যুর কারণ। Environmental Working Group প্রতি বছর প্রকাশ করে তাদের “Dirty Dozen” তালিকা। এতে থাকে সেই সব সবজি এবং ফলের নাম যাদের মাঝে থেকে যাওয়া ক্ষতিকর কীটনাশকের পরিমাণ সবচাইতে বেশি। আর এই নিয়ে চতুর্থ বছরের মতো এই তালিকার শীর্ষে রয়েছে আমাদের অতি পরিচিত, অতি প্রিয় আপেল।

তালিকার দ্বিতীয় স্থানে আছে স্ট্রবেরি। Environmental Working Group এই তালিকা তৈরি করে USDA এবং Food and Drug Administration এর বিভিন্ন পরীক্ষার তথ্য থেকে।

আঙ্গুর রয়েছে এই তালিকার তৃতীয় স্থানে। মাত্র একটি আঙ্গুরে ১৫ টি কীটনাশক পাওয়ার মতো ঘটনাও ঘটেছে।

সবজির মাঝে রয়েছে সেলেরি যা আছে এই তালিকার চতুর্থ স্থানে। সেলেরির সমস্ত নমুনার মাঝে ৬৫ শতাংশের মাঝেই কীটনাশকের উপস্থিতি পাওয়া গিয়েছিলো।

পঞ্চম স্থানে রয়েছে আমাদের অনেকের জন্যই অচেনা একটি ফল, পীচ।

অবাক হলেও সত্যি যে, এই তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে পালং শাক। অন্যান্য কিছু শাকের মাঝেও কীটনাশকের উপস্থিতি পাওয়া যায় যদিও সেগুলো এই তালিকায় আসেনি।

তালিকার সপ্তম স্থানে রয়েছে ক্যাপসিকাম বা বেল পেপার। ঝাল মরিচেও মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিছু কীটনাশক থেকে যায়, তবে তালিকায় আসার মতো এতো উচ্চ পরিমাণে নয়।

অষ্টম স্থানে রয়েছে পীচের মতো নেকটারিন নামের একটি ফল। কীটনাশকের উপস্থিতি নেই এমন নেকটারিন পাওয়া মোটামুটি অসম্ভব।

আরেকটি সবজিতে পাওয়া যায় অনেক বেশি পরিমাণে কীটনাশক আর তা হলো শশা।

ছোট্ট ছোট্ট চেরি টমেটো দেখতে যতই ভালো লাগুক না কেন, এর মাঝেও অনেকটা কিটনাশক থেকে যেতে পারে। তা রয়েছে তালিকার দশম অবস্থানে।

তালিকার শেষ খাদ্যটি হলো আলু। ওজনের বিচারে অন্য যে কোনো কৃষিপণ্যের তুলনায় বেশি কীটনাশক থাকে একটি আলুতে।

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে