Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০২-২০১৪

নারীর হিজাব পরিধান করা ধর্মীয় বিধান নয়

নারীর হিজাব পরিধান করা ধর্মীয় বিধান নয়

রিয়াদ, ০২ মে- মুসলিম নারীরা হিজাব পরিধান করেন ইসলামের প্রথা মেনে ধর্মীয় বিধানের অংশ হিসেবে নয় বলে মন্তব্য করেছেন সৌদি রাজকুমারী আদলাহ বিনতে আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল সৌদ।

সৌদি বাদশাহ আবদুল্লাহর এই কন্যা মনে করেন, ইসলামিক অনুশাসনে পর্দা বলতে ওড়নার কথাই বোঝানো হয়েছে। সৌদি রাজকন্যা আদলাহ নিজেও হিজাব পরিধান করেন না। আধুনিক রুচির সঙ্গে মানানসই পোশাকে সাজতে অভ্যস্ত সুন্দরী এই নারী মাথায় ওড়না রাখেন।

তিনি এমনভাবে ওড়না পরেন, অনেক সময় তার সব চুল ঢাকাও পড়ে না। নারী-পুরুষের একসঙ্গে কাজ করার ক্ষেত্রে আপত্তির কিছু রয়েছে বলে মনে করেন না তিনি। তার মতে, পারস্পরিক শ্রদ্ধাটাই হচ্ছে আসল কথা। আদলাহ সৌদি আরবে সক্রিয় সময় কাটান।

তিনি বিভিন্ন সামাজিক আচার অনুষ্ঠানে অংশ নেন। প্রায়ই আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানানো, সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত থাকেন তিনি। নারী স্বাধীনতায় বিশ্বাসী আদলাহ বাল্যবিবাহের ঘোর বিরোধী। তার ভাষায়, ‘বাল্যবিবাহের বিরুদ্ধে কঠোর আইন থাকা উচিত।’ বিয়ের বয়স সম্পর্কে আইনগত বিধি থাকা প্রয়োজন বলে মনে করেন তিনি।

লা ফিগারো’র সঙ্গে সাম্প্রতিক এক আলোচনায় সৌদি রাজকন্যা নিজের এসব অভিমতের কথা খোলাখুলি জানান। আদলাহর এ জাতীয় দৃষ্টিভঙ্গির কারণে অনেকে তাকে সৌদি নারী সম্প্রদায়ের অনুকরণীয় আদর্শ বলে মত দেন। তারা বিশ্বাস করেন, দেশটির নারীমুক্তির পথে আশার প্রতীক হয়ে থাকবেন এ নারী।

রাজকুমারীর এমন সব মন্তব্যে পরিবারের দিক থেকেও বিশেষ আপত্তির কথা আগে শোনা যায়নি।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে