Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ মে, ২০১৯ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (29 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-৩০-২০১৪

তিস্তা সেচ ক্যানেলের বাঁধ ধসে ৬০ বিঘা জমির ফসল নষ্ট

তিস্তা সেচ ক্যানেলের বাঁধ ধসে ৬০ বিঘা জমির ফসল নষ্ট

নীলফামারী, ৩০ এপ্রিল- নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা ইউনিয়নের দক্ষিণ বড়ভিটা গ্রামে তিস্তা সেচ ক্যানেলের প্রধান বাঁধ বিধ্বস্ত হয়ে ৬০ বিঘা জমির ফসল বিনষ্ট হয়েছে। এতে ক্ষতিগ্রস্থ হয়েছেন শতাধিক কৃষক।

মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ক্যানেল সংস্কারে গড়িমসি ও দায়িত্বে অবহেলার কারণে এমন হয়েছে বলে অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা।

তারা জানান, মঙ্গলবার সন্ধ্যা থেকেই ক্যানেলের ডান তীরের বাঁধে ফাটল দেখা দেয়। রাত সাড়ে ৮টার দিকে বাঁধের প্রায় ৩৫/৪০ ফুট বিধ্বস্ত হলে ক্যানেলের পানি হু হু করে ফসলের জমিতে ঢুকতে শুরু করে। ক্যানেলে পানির চাপ বেশি থাকায় আধা ঘণ্টার মধ্যেই বিস্তীর্ণ এলাকার জমির ফসল পানিতে ডুবে যায়। পানির তোড়ে ক্ষেতের ফসল একেবারে মাটিতে নুইয়ে পড়ে।

তারা জানান, যখন পানির প্রয়োজন, তখন তারা (ভারত) পানি দেয় না। অথচ এখন পানির তেমন দরকার নেই, এখন ক্যানেলে উপচে পড়া পানি।

আর ক’দিন পরেই ক্ষেতের ফসল ঘরে তোলার কথা ছিল। অথচ এসময় ফসল ডুবে যাওয়ায় কৃষকরা একেবারেই বাকরুদ্ধ হয়ে পড়েছেন।

তারা জানান, ক্যানেলের পানি না পেয়ে অতিরিক্ত খরচ করে শ্যালো মেশিনের মাধ্যমে ফসলের জমিতে সেচ দেওয়া হয়। ইঁদুরের গর্ত সংস্কার না করে অসময়ে অতিরিক্ত পানি ছাড়ার কারণেই এ ঘটনা ঘটেছে।

 
ওই গ্রামের কৃষক আফসার আলী, অহিদুল ইসলাম, দেলোয়ার হোসেন, অাব্দুল গফুরসহ অনেক কৃষক চুক্তি (বর্গা) ভিত্তি অন্যের জমিতে ধান চাষ করেছেন। ফসল ডুবে যাওয়ায় এখন তাদের মাথায় হাত। এখন খাবেন কী আর দেনাই বা শোধ করবেন কীভাবে তা নিয়ে তারা শংকিত।

এ ব্যাপারে বড়ভিটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলার রহমানের বলেন, কর্তৃপক্ষের গাফিলতির কারণেই এ ঘটনা ঘটেছে।

কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্দিকুর রহমান জানান, রাতেই পানির প্রবাহ কমাতে তিস্তা ব্যারেজের রেগুলেটর গেট বন্ধ করে দেওয়া হয়। এরপর ক্যানেল থেকে পানি বের হওয়া বন্ধ হয়। পানির সঙ্গে বালু বের  হয়ে যাওয়ায় বোরো ক্ষেত কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, সকালে বাঁধের ভাঙা অংশ সংস্কারের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড নীলফামারীর নির্বাহী প্রকৌশলী নুরুল হক।

নীলফামারী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে