Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (48 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৩-২০১১

প্রজন্মের সাথে প্রজন্মের বিচ্ছিন্নতা একটি সামাজিক সমস্যা

মিনহাজ আহমদ


প্রজন্মের সাথে প্রজন্মের বিচ্ছিন্নতা একটি সামাজিক সমস্যা
সন্তান ও পিতামাতাদের মধ্যে স্বচ্ছ সম্পর্কের অভাব প্রবাসী অধিকাংশ প্রবাসী বাঙালি পরিবারগুলোর জন্য অন্যতম গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যা। স্বচ্ছ সম্পর্কের অবর্তমানে পিতামাতা যা ভালো, উচিত, যুক্তিসঙ্গত, সুন্দর বলে ভাবেন, সন্তানরা তা না ভেবে অন্যরকম ভাবতে পারেন। এর প্রধান কারণগুলো হলো দুই প্রজন্ম জন্মেছে দুটি ভিন্ন যুগে, তাদের বয়স ভিন্ন, তাদের ভাষা ও সংস্কৃতি ভিন্ন, তাদের জীবন-ধারনপদ্ধতি ভিন্ন, দুজনের জীবনসংগ্রামের পথ-পদ্ধতি-শিক্ষা ভিন্ন, দুজন লালিত-পালিত হয়েছে দুটি ভিন্নরকম পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক পরিবেশে। ফলে ধর্ম, দর্শন, বিজ্ঞান, সংস্কৃতি ইত্যাদি প্রসঙ্গে উভয় প্রজন্মের দৃষ্টিভঙ্গী ও মূল্যবোধ সাংঘর্ষিক হওয়ার সম্ভাবনা।
সন্তান ও পিতামাতাদের মধ্যে স্বচ্ছ সম্পর্কের অভাব প্রকাশ পেতে পারে, না-ও পারে। প্রকাশ পাক বা না পাক, এটি পরিবারের শান্তি ও সন্তানদের স্বাভাবিক বিকাশ বিঘ্নিত করে, এবং পরিণামে সমাজও ক্ষতিগ্রস্ত হয়। ছেলেমেয়েদের মনস্তাত্তিক ক্ষতি করে সবচাইতে বেশি। উদাহরণস্বরূপ, তাদের মধ্যে বিভিন্ন ধরনের মানসিক ও আবেগজনিত প্রতিক্রিয়া দেখা দিতে পারে, যেগুলোর মধ্য আছে, আত্মবিশ্বাসহীনতা, হীনমন্যতাবোধ, অপরাধবোধ, আত্মনিমগ্নতা, পরনির্ভরশীলতা, শিক্ষাগত বিলম্ব ইত্যাদি। মনস্তাত্তিক মূল্যায়ন ছাড়া এগুলো বোঝা না গেলেও ছেলেমেয়েদের দৈনন্দিন আচার-আচরণের মধ্য দিয়ে তার প্রকাশ দেখা যায়।
প্রবাসী পরিবারগুলোতে শান্তি ফিরিয়ে আনা, সন্তানদের স্বাভাবিক বিকাশ নিশ্চিত করা, এবং সমাজিক পরিবেশকে বসবাসযোগ্য রাখার জন্য সন্তান ও পিতামাতাদের মধ্যে স্বচ্ছ সম্পর্ক গড়ে তোলা খুবই জরুরি। এই কাজটি করতে হলে আমাদের কম্যুনিটির মানুষদের জন্য প্রাথমিক প্রয়োজন মাতৃভাষার অনুশীলনী ও চর্চা বৃদ্ধি করা এবং দেশিয় সাংস্কৃতিক কর্মকাণ্ডসহ ধর্ম, দর্শন, বিজ্ঞান, সংস্কৃতি ইত্যাদি বিভিন্ন বিষয়ে দৃষ্টভঙ্গী প্রকাশ পায়, এ ধরনের সংগঠিত সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ড বৃদ্ধি করা। পারিবারিকভাবে এগুলোতে অংশগ্রহণের মধ্য দিয়ে মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গীগত পার্থক্য দূর হতে কিংবা এগুলো সম্পের্ক একটা সুন্দর সমঝোতামূলক দৃষ্টিভঙ্গী তৈরি হতে পারে।
এ ব্যাপারে সামাজিক দায়িত্ব ও উদ্যোগের পাশাপাশি পারিবারিক অংশগ্রহণ খুবই প্রয়োজন।

মুক্তমঞ্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে