Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-২৮-২০১৪

খরায় পুড়ছে উত্তরাঞ্চল

খরায় পুড়ছে উত্তরাঞ্চল

ঢাকা, ২৮ এপ্রিল- খরায় পুড়ছে দেশের উত্তরাঞ্চল। নতুন রেকর্ড সৃষ্টিকারী গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে ছটফট করছে মানুষ-প্রাণীকূল, জ্বলছে ক্ষেতের ফসল। এ পরিস্থিতিতে জনজীবন যখন ওষ্ঠাগত ঠিক তখনই গরমের সঙ্গে পাল্লা দিয়ে চলছে বিদ্যুতের লোডশেডিং। তীব্র গরম আর গা-জ্বলা রোদ্দুরে জনজীবনে হাপিত্যেশ দেখা দিয়েছে। ঘরে-বাইরে কোথাও একটু স্বস্তি নেই। নেহায়েত প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যাচ্ছেন না। তীব্র খরায় শুকিয়ে গেছে বিভিন্ন নদ-নদী, খাল-বিল ও পুকুর। পানির স্তর নিচে নেমে যাওয়ায় টিউবওয়েলে পানি উঠছে না।

রংপুর : প্রচণ্ড দাবদাহে বিপর্যস্ত রংপুর অঞ্চলের জনজীবন। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত টানা অগি্নবানে এ অঞ্চলের জনজীবন কার্যত অচল হয়ে পড়েছে।

রাজশাহী : পদ্মার উত্তপ্ত বালুচর আর আগুনঝরা রোদে কাঠখোট্টা হয়ে উঠেছে রাজশাহীসহ সমগ্র বরেন্দ্র অঞ্চল। আর সেই সঙ্গে হাঁপিয়ে উঠেছে জনগণ। এতে ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক কাজকর্ম। গ্রীষ্মের শুরু থেকেই যেন পাল্লা দিয়ে বাড়ছে এখানকার তাপমাত্রা।

নওগাঁ : তীব্র খরায় পুড়ছে নওগাঁর বরেন্দ্র অঞ্চল। শুকিয়ে গেছে জেলার ৭টি নদীর পানি ও বিভিন্ন পুকুর। পানির স্তর নিচে নেমে যাওয়ায় টিউবওয়েলে পানি উঠছে না।  

লালমনিরহাট : অনাবৃষ্টি ও প্রচণ্ড খরায় পুড়ছে লালমনিরহাটের বিভিন্ন ফসল। বৃষ্টি না হওয়ায় মরে যাচ্ছে শত শত বিঘা জমির বাদাম ও চা গাছ। ধানের কাইচ থোর থেকে বের হচ্ছে না শীষ। শত শত বিঘা জমির আবাদি ফসল প্রচণ্ড দাবদাহে বিপন্ন হচ্ছে। নীলফামারী : প্রচণ্ড দাবদাহে পুড়ছে নীলফামারী। অবস্থাশালীরা নিজ নিজ সামর্থ্য দিয়ে এই ভ্যাপসা গরমকে মোকাবিলার চেষ্টা করলেও গরিব ও খেটে খাওয়া মানুষ পড়েছে বিপাকে।

কুড়িগ্রাম : টানা খরায় পুড়ছে কুড়িগ্রামের বিস্তীর্ণ ফসলের ক্ষেত। ধরলা, তিস্তা, ব্রহ্মপুত্র ও দুধকুমারসহ ছোট-বড় ১৫টি নদ-নদী অববাহিকার প্রায় দুই শতাধিক চর ও দ্বীপ চরের ফসল মারাত্দকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

গাইবান্ধা : বৃষ্টিহীন গাইবান্ধায় এখন চলছে প্রচণ্ড খরা। খাল-বিল-নদীনালার পানি শুকিয়ে সেচ সংকট প্রকট আকার ধারণ করেছে।

জয়পুরহাট : তীব্র দাবদাহ ও ভ্যাপসা গরমে জেলার পাঁচবিবি উপজেলার ঘোড়াপা গ্রামের নেফা মণ্ডলের পুত্র ইসলাম (৫০) হিলি বাজারে সন্দেশ বিক্রি করাকালে অসুস্থ হয়ে পড়লে হিলি হাসপাতালে নেওয়ার পথে মারা যান।

সিরাজগঞ্জ : প্রচণ্ড দাবদাহে ফসলি ক্ষেত ফেটে চৌচির। দ্রুত অপরিপক্ব ধান পেকে যাওয়ায় কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

দিনাজপুর : প্রচণ্ড দাবদাহে দিনাজপুরে আম, লিচুর গুটি পড়ে যাচ্ছে, শুকিয়ে যাচ্ছে। আবহাওয়ার এ বিরূপ প্রভাবে কৃষক মহলে হতাশা দেখা দিয়েছে।

বগুড়া : বর্তমানে বোরোর জমিতে সেচ প্রয়োজন হলেও পানির অভাবে সেচ দিতে পারছেন না চাষিরা। এ জন্য বোরোর উৎপাদন নিয়ে শংকায় আছেন তারা। দীর্ঘদিন বৃষ্টি এবং ঘন ঘন বিদ্যুৎ সরবরাহ না থাকায় স্যালো মেশিন রয়েছে বন্ধ। প্রয়োজনমতো সেচ দিতে না পারায় বোরোর মাঠ ফেটে চির ধরেছে।  

পঞ্চগড় : স্মরণকালের তীব্র দাবদাহে পুড়ে যাচ্ছে ফসলের মাঠ, বিপর্যস্ত জনজীবন। বিস্তীর্ণ চা বাগানের চা গাছ, চায়ের চারা মরে যাচ্ছে। সেচ দিয়েও বাঁচানো যাচ্ছে না। চাঁপাইনবাবগঞ্জ : প্রচণ্ড খরতাপে পুড়ছে গোটা জেলা। খরায় নদীনালার পানি শুকিয়ে গেছে। পানির স্তর নেমে গেছে নিচে।

ঝিনাইদহ : ঝিনাইদহ অঞ্চলে রেকর্ড পরিমাণ তাপমাত্রা বৃদ্ধির কারণে ঘরে-বাইরে কোথাও স্বস্তিতে নেই মানুষ। এদিকে প্রচণ্ড গরমের মধ্যে স্কুল-কলেজ খোলা থাকায় অভিভাবক মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ঢাকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে