Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (28 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২৭-২০১৪

বাবার শাসনের বিরুদ্ধে গণবিদ্রোহের ডাক দিলেন সৌদি রাজকন্যা

বাবার শাসনের বিরুদ্ধে গণবিদ্রোহের ডাক দিলেন সৌদি রাজকন্যা

রিয়াদ, ২৭ এপ্রিল- সৌদি রাজা আবদুল্লাহর এক গৃহবন্দী কন্যা দেশটির ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে গণ-বিদ্রোহ বা গণ-জাগরণ শুরু করতে সেখানকার জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। ‘সাহার’ নামের এই সৌদি রাজকন্যা এক ভিডিও বার্তায় ওই আহ্বান জানিয়ে বলেছেন, বিপ্লবী জনগণের বিজয় অবশ্যম্ভাবী।

৪২ বছর বয়স্ক সাহার ও তার অন্য তিন বোন জেদ্দাহ’র একটি শহরে গৃহবন্দী রয়েছেন। এক যুগেরও বেশী বছর বা প্রায় ১৩ বছর ধরে গৃহবন্দী রাজকন্যা সাহার বলেছেন, শহীদদের প্রতি সালাম ও কারাবন্দীদের প্রতি সালাম। “ হে বিপ্লবী জনগণ! আপনাদের কাছ থেকে স্বাধীনতা, অধিকার ও মর্যাদার অর্থ শিখতে পারার জন্য আমি গর্বিত। আমরা আপনাদের পদচিহ্ন অনুসরণের অঙ্গীকার করছি এবং আপনাদের হাত (সমর্থন দেয়া) ছাড়বো না। আল্লাহর হাত রয়েছে আমাদের হাতের ওপর। আমরা দৃঢ় অঙ্গীকার শিখেছি ‘আয়াতুল্লাহ নিমর আন নিমর’-এর কাছ থেকে যিনি মুক্তিকামী ব্যক্তিদের নেতা। তাই আমরা নিজেই এই পথে এগিয়ে যাওয়ার জন্য জোর দিচ্ছি। আল্লাহর ওপর ভরসার কারণে আমরাই বিজয়ী হব। আমি তাদের সবার মঙ্গল কামনা করছি যারা স্বাধীনতার পতাকা তুলে আমাকে সম্মানিত করেছেন। আপনাদের বোন সাহার ও জাওয়াহির। ”

প্রখ্যাত সৌদি আধ্যাত্মিক নেতা ‘আয়াতুল্লাহ নিমর আন নিমর’ তার দেশের রাজবন্দীদের মুক্তি দেয়ার দাবি জানানোয় ২০১২ সাল থেকে বন্দী হয়ে আছেন সৌদি কারাগারে। দেশটির পূর্বাঞ্চলে শিয়া মুসলিম অধ্যুষিত কাতিফ শহর থেকে তাকে গ্রেফতার করা হয় ২০১২ সালের ৮ ই জুলাই। সৌদি নিরাপত্তা বাহিনী তার বাড়িতে হামলা চালিয়ে তাকে আহত ও গ্রেফতার করে।

সৌদি রাজা আবদুল্লাহর চার বন্দী মেয়ের মধ্যে সাহারই সবচেয়ে বড়। তাদের অন্য তিন বোন মাহা, হালা ও জাওয়াহিরকেও প্রায় ১৩ বছর ধরে বন্দী রাখা হয়েছে বলে এর আগে বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা গেছে। তাদেরকে বন্দী অবস্থায় নির্যাতন চালানো হয় বলেও রাজকন্যা সাহার গত ২০ শে এপ্রিল নিউইয়র্ক পোস্টকে জানিয়েছিলেন।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে