Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (58 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২৪-২০১৪

সৌদির প্রথম নারী পাইলট

সৌদির প্রথম নারী পাইলট

রিয়াদ, ২৪ এপ্রিল- সৌদি সরকার এক নারী পাইলটকে প্রথমবারের মতো আকাশে ওড়ার লাইসেন্স দিয়েছে। কিংডম হোলডিং কোম্পানিতে কাজ করছেন হানাদি আল-হিনদি নামের ওই পাইলট, যার মালিক হলেন সৌদি প্রিন্স আলওয়ালিদ বিন তালাল।

৩৫ বছরের হিনদি এখন কোম্পানির ছোট আকারের এবং বিলাসবহুল বিমানগুলো চালাতে সক্ষম। আরব নিউজের বরাত দিয়ে এ খবর দিয়েছে সংবাদ সংস্থা বিবিসি।

হিনদির বাবার স্বপ্ন ছিল সন্তানদের একজনকে পাইলট বানাবেন। বাবার স্বপ্ন পূরণ করতেই ২০০১ সালে জর্দানের মিডল ইস্ট একাডেমি অব এভিয়েশনে ভর্তি হন হিনদি।

এ ঘটনায় অবাক হয়ে গিয়েছিলেন সে প্রতিষ্ঠানের ম্যানেজাররা। তারা তখনই ফোন করেন তার বাবার কাছে। জানতে চান, সত্যিই তিনি মেয়েকে এরকম একটা পুরুষের পেশায় আনতে চান কি-না। বাবার কাছ থেকে ইতিবাচক উত্তর পাওয়ার পরই তাকে ভর্তি করা হয়েছিল।

তবে লাইসেন্সধারী পাইলট হওয়া সত্ত্বেও হিনদি এখনো নিজ দেশে অর্থাৎ সৌদি আরবে বিমান চালাতে পারেন না। যদিও প্রিন্সের সহায়তায় ওড়ার জন্য প্রয়োজনীয় সার্টিফিকেট তিনি পেয়েছেন।

এ নিয়ে তার খুব কষ্ট। সৌদি গেজেটকে দেয়া এক সাক্ষাৎকারে হিনদি বলেন, পাইলট হয়েছি অথচ নিজের দেশে বিমান চালাতে পারছি না, এটা সত্যিই খুব কষ্টের।
 
হিনদি কিন্তু সত্যিই খুব ভাগ্যবতী। সৌদি আরবের মতো দেশে যেখানে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়া হয় না, সেখানে তিনি বিমান চালাচ্ছেন! এটা কিন্তু কম কথা নয়! সৌদি নারীরা তাদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য দীর্ঘদিন ধরে তীর্থের কাকের মতো বসে আছেন। এ নিয়ে তারা দীর্ঘদিন ধরে আন্দোলনও করছেন। কিন্তু সরকার তার নীতিতে অটল রয়েছে।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে