Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ , ১১ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২২-২০১২

শেষ কেমো নিয়ে বাসায় হুমায়ূন

শেষ কেমো নিয়ে বাসায় হুমায়ূন
নিউ ইয়র্ক, জানুয়ারি ২২- যুক্তরাষ্ট্রে অষ্টম কেমোথেরাপি নিয়েছেন কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। এখন তার সিটিস্ক্যানের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থানরত জনপ্রিয় এই লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন এই তথ্য জানিয়েছেন।

বৃহদান্ত্রের ক্যান্সারের চিকিৎসা করাতে গত ১৩ সেপ্টেম্বর নিউ ইয়র্ক যান ঔপন্যাসিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন। নিউ ইয়র্কে মেমোরিয়াল স্লোয়ান-কেটরিং ক্যান্সার সেন্টারে চিকিৎসা নিচ্ছেন ৬৩ বছর বয়সি এই লেখক।

শাওন জানান, সর্বশেষ কেমোথেরাপি নেওয়ার পর হাসপাতাল থেকে স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় বাসায় ফিরেছেন হুমায়ূন আহমেদ।

হুমায়ূন পরিবার কুইন্সে একটি বাসা ভাড়া করে সেখানেই থাকছেন। এর আগে সাতটি কেমোথেরাপি নিতে হয় বাসা থেকেই হাসপাতাল যান তিনি। কেমোথেরাপি নেওয়ার সময় অন্তত ৪৮ ঘণ্টা হাসপাতালে থাকতে হয়।

শাওন জানান, “চিকিৎসার বিষয়ে আমরা আশাবাদী। ডাক্তাররা ৩০ জানুয়ারি সিটিস্ক্যান করতে বলেছে। তার প্রতিবেদন দেখে চিকিৎসার পরবর্তী প্রক্রিয়া নির্ধারণ করা হবে।”

একুশে ও বাংলা একাডেমী পদকে ভূষিত হুমায়ূন চিকিৎসার ফাঁকে লেখালেখি চালিয়ে যাচ্ছেন বলে তার স্ত্রী জানান।

চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থানের মধ্যেই এক সপ্তাহ আগে হুমায়ূন আহমেদকে জাতিসংঘে বাংলাদেশ মিশনের জ্যেষ্ঠ বিশেষ উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয় সরকার।

১৯৪৮ সালে জন্ম নেওয়া হুমায়ূন বিশ্ববিদ্যালয় জীবনেই লেখালেখি শুরু করে সাহিত্য সমালোচকদের মনোযোগ আকর্ষণ করেন, পান বাংলা একাডেমী পুরস্কার।

তারপর ধীরে ধীরে দেশের জনপ্রিয়তম কথাসাহিত্যিকে পরিণত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নের এই শিক্ষক। লেখালেখিতে ব্যস্ত হয়ে ওঠার পর অধ্যাপনা ছেড়ে দেন তিনি।

টিভিতে নাটক লিখে ও নিদের্শনা দেওয়ার পর চলচ্চিত্র নির্মাতা হিসেবেও আত্মপ্রকাশ করেন হুমায়ূন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে