Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২০-২০১২

লস অ্যাঞ্জেলস টাইমস: সেনাবাহিনীতে সরকারের সমালোচকদের বিরুদ্ধে ক্ষেত্র তৈরি

লস অ্যাঞ্জেলস টাইমস: সেনাবাহিনীতে সরকারের সমালোচকদের বিরুদ্ধে ক্ষেত্র তৈরি
লস এঞ্জেলস, ২০ জানুয়ারি-
বাংলাদেশ সেনাবাহিনীতে বিশৃঙ্খলা এবং গণতান্ত্রিক সরকার ব্যবস্থাকে আবারো  সরিয়ে দেয়ার ষড়যন্ত্র নস্যাত সম্পর্কিত সংবাদ প্রকাশ করেছে আমেরিকার খ্যাতনামা পত্রিকা লস অ্যাঞ্জেলস টাইমস।

লস অ্যাঞ্জেলস টাইমসের নয়া দিল্লির ব্যুরো চিফ মার্ক ম্যাগনিয়ার সংবাদটি পাঠিয়েছেন এবং ১৯ জানুয়ারি স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে তা ওয়েবসাইটে প্রকাশিত হয়।  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক গোলাম হোসেন ওই প্রতিবেদককে বলেন, ‘‘সরকারের সমালোচকরা বলছেন, সেনাবাহিনীতে সরকারের সমালোচকদের বিরুদ্ধে ক্ষেত্র তৈরির জন্য এটি সরকারের সাজানো একটি কাহিনী।’’

লস অ্যাঞ্জেলস টাইমস লিখেছে, ব্যর্থ সামরিক অভ্যুত্থানের এ তথ্য প্রকাশে কেন বিলম্ব করা হলো এবং প্রকৃত অর্থে এর নেপথ্যে কারা রয়েছেন এবং কখন এটি ব্যর্থ হয়েছে- তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। ৪ থেকে ৬ জন গ্রেপ্তার হয়েছেন। গ্রেফতারকৃতদের মধ্যে একজন প্রবাসীও রয়েছেন। আরও অনেককে গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে।

টাইমসের সংবাদে আরও বলা হয়েছে, বাংলাদেশে সামরিক শাসনের ঘটনা অস্বাভাবিক কিছু নয়। ১৯৯০ সাল পর্যন্ত টানা ১৫ বছর সেনা শাসন ছিল বাংলাদেশে। ২০০৯ সালে শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছেন সেনা সমর্থিত কেয়ারটেকার সরকারের কাছ থেকে দায়িত্ব নিয়ে। সরকার গঠনের পর ওয়াজেদ (শেখ হাসিনা) বেশ কিছু সংস্কারসাধন করেছেন। যা কিছু বাংলাদেশিকে অখুশি করেছে। তিনি ধর্মীয় চরমপন্থীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করেন। অভিযুক্ত যুদ্ধাপরাধীদের বিচার শুরু করেছেন। ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করেছেন। সংবিধানে সংশোধনী এনেছেন এবং অসাম্প্রদায়িক নীতি অবলম্বন করেছেন।

টাইমস আরো লিখেছে, এ ব্যর্থ অভ্যুত্থানের নেপথ্যে ধর্মীয় চরমপন্থীদের মদদ রয়েছে বলে দাবি করা হলেও অনেকে সন্দেহ প্রকাশ করেছেন । সন্দেহ প্রকাশকারীদের ধারণা-  ২০০৯ সালের একটি ঘটনার ব্যাপারে সরকারের নেওয়া পদক্ষেপের জন্যে অনেকে অসন্তুষ্ট হয়েছেন এবং সেটিও এ সমস্যার কারণ হতে পারে। ঐ বছর শেখ হাসিনা ক্ষমতা গ্রহণের পরই আধাসামরিক বাহিনী (বিডিআর) বিদ্রোহ করেছিল এবং ঐ ঘটনায় ৭০ জনের বেশি লোকের প্রাণহানী ঘটেছে। এরমধ্যে ৫১ জন সেনা অফিসার ছিলেন। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে সরকারের নেওয়া পদক্ষেপে সেনাবাহিনীর কিছু তরুণ অফিসার খুশি নন। এছাড়া আরও অনেক ক্ষেত্র রয়েছে ভিন্নমত পোষণের। দেখা যাক, পরিস্থিতি কোন দিকে মোড় নেয়।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে