Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২২ জুলাই, ২০১৯ , ৬ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.0/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১৫-২০১৪

ভারতেও হিজড়াদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি মিললো

ভারতেও হিজড়াদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি মিললো

নয়াদিল্লি, ১৫ এপ্রিল- বাংলাদেশের পর এবার ভারতেও হিজড়াদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি মিললো। হিজড়াদের দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে মঙ্গলবার এক ঐতিহাসিক রায়ে ভারতের শীর্ষ আদালত হিজড়াদেরর তৃতীয় লিঙ্গ ( `third gender`) হিসাবে মর্যাদা দিল।

মঙ্গলবার ভারতের প্রভাবশালী হিন্দি দৈনিক জাগরণের অনলাইন সংস্করণে এক খবরে জানিয়েছে, সুপ্রিম কোর্ট এক রায়ে হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়ে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারগুলোকে ব্যবস্থা নিতে বিষয়ে নির্দেশ দিয়েছে।

রায়ে বলা হয়েছে, হিজড়াদের শিক্ষা,স্বাস্থ্য, কর্মসংস্থানে সমান অধিকার দিতে হবে। একই সঙ্গে তাদের হয়রানি রুখতে কড়া ব্যবস্থা নিতে হবে। ঐতিহাসিক এ রায়ের পর ভারতজুড়ে উৎসবে মেতেছে হিজড়ারা।

গত বছর এক রায়ে সমকামিতাকে অপরাধ বলেই গণ্য করতে বলেছিল সুপ্রিম কোর্ট। ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী সমকামিতা দন্ডনীয় অপরাধ। যতক্ষণ না সংসদ আইন করে এই ধারা লোপ করছে ততক্ষণ সমকামিতা আইনত অপরাধই থাকছে বলে জানানো হয়েছিল।

এর আগে ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট ৩৭৭ ধারার বিরুদ্ধে রায় দিয়েছিল। ওই রায়ে বলা হয়েছিল ভারতীয় দন্ডবিধির এই ধারাটি বৈষ্যমূলক এবং মৌলিক অধিকারের পরিপন্থী। দিল্লি হাইকোর্টের এই রায়ের সুবাদেই সমকামী এবং রূপান্তরকামীরা তাদের অধিকার অর্জনের পথে এগিয়েছিলেন বলে দাবি করতেন। ভারতের সুপ্রিম কোর্টের মঙ্গলবারের এই রায়ে সেই এলজিবিটি আন্দোলনকারীদের পক্ষে বড় ধাক্কা।

ভারতের শীর্ষ আদালতের বেঞ্চ বলেছে, "৩৭৭ ধারা বাতিল নয়। ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী সমকামিতা দণ্ডনীয় অপরাধ, সাজা হতে পারে যাবজ্জীবন।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে