Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ , ৪ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (37 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-১৫-২০১৪

মাদ্রাসা শিক্ষকের বিশ্বজয়

মাদ্রাসা শিক্ষকের বিশ্বজয়

ঢাকা, ১৫ এপ্রিল- তথ্য প্রযুক্তি ছাড়া এই যুগে বসবাস করা বৃন্দাবনে বসবাসের মতই। আর এই তথ্য প্রযুক্তির পিছনে মাইক্রোসফটের অবদান অনস্বীকার্য। কার্যকর সম্ভব্য আগামি তথ্য প্রযুক্তির ব্যবহার ছড়িয়ে দেওয়ার জন্য মাইক্রোসফট আবারও শিক্ষা সমাজকে সাথে নিয়ে আয়োজন করল ‘Microsoft in Education Global Forum’। এ ধরনের প্রোগ্রাম মাইক্রোসফট প্রায়ই আয়োজন করে থাকে।

এবারের আয়োজনটা হয়েছিল মেসির শহর স্পেনের বার্সেলোনাতে। আর অবাক করা ব্যাপার হচ্ছে, ৯৭টি দেশ থেকে ১১০০ জন প্রতিযোগীর মধ্যে প্রথম রানার আপ হয়েছেন বাংলাদেশের একজন মাদ্রাসা শিক্ষক। দেশের শিক্ষাব্যবস্থার সাথে তাল মেলানোর অনুপযোগী বলে মাদ্রাসা শিক্ষাকে একরকম তুচ্ছ-তাচ্ছিল্য করা হলেও মোহাম্মদ মহিউল হক তা মিথ্যা প্রমাণিত করেছেন।

মাদ্রাসা শিক্ষক মোহাম্মদ মহিউল হক ‘Microsoft in Education Global Forum’-এ ‘Poverty’ (দারিদ্র বিমোচন ) ক্যাটাগরিতে প্রথম রানার আপ হয়েছেন। মোহাম্মদ মহিউল হক চট্টগ্রামের অজপাড়া গাঁয়ের নাজিমিয়া নায়িমিয়া মাহমুদিয়া মাদ্রাসার প্রিন্সিপাল। তিনি দেখিয়ে দিয়েছেন, কারও যদি সঠিক লক্ষ্য ও দিক-নির্দেশনা থাকে তাহলে সে যে কোন চূড়ায় উঠতে সক্ষম।

পিছনের গল্প
এই তো কয়েক বছর আগে অর্থাৎ ২০০৯ সালেও নাজিমিয়া নায়িমিয়া মাহমুদিয়া মাদ্রাসা ছিল অজপাড়া গাঁয়ের দ্বিতীয় শ্রেণির একটি মাদ্রাসা। এমতাবস্থায় মোহাম্মদ মহিউল হক মাদ্রাসার দায়িত্ব নিলেন। পরে নিজ উদ্যোগেই তার মাদরাসাকে কানেক্টিং ক্লাস রুম প্রজেক্ট নামের একটি প্রোগ্রামে অন্তর্ভুক্ত করালেন। এটা ছিল ব্রিটিশ কাউন্সিলের আন্তর্জাতিক একটি প্রোগ্রাম। যা শুধু মাত্র স্কুল লেভেলের জন্য পরিচালিত হয়।

২০১২ তে মহিউল হকের মাদরাসা মাধ্যমিক পর্যায়ে দেশের মধ্যে সবচেয়ে ভালো ফলাফল করার মধ্য দিয়ে ইন্টারন্যাশনাল স্কুল এ্যাওয়ার্ড লাভ করে ব্রিটিশ কাউন্সিল থেকে। এর পরপরই বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রোগ্রামে অংশগ্রহন করতে শুরু করে নাজিমিয়া নায়িমিয়া মাহমুদিয়া মাদ্রাসা। এক পর্যায়ে মাদরাসাটি মাইক্রোসফট কর্তৃপক্ষের চোখে পড়ে। এর ধারাবাহিকতায় নাজিমিয়া নায়িমিয়া মাহমুদিয়া মাদরাসার ৩ জন শিক্ষক বার্সেলোনাতে মাইক্রোসফটের ‘Microsoft in Education Global Forum’ প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ পায়।

ব্রিটিশ কাউন্সিলের এই বিশেষ প্রোগ্রামের লক্ষ্য হচ্ছে, তরুণ প্রজন্মকে আন্তর্জাতিক নাগরিক হিসাবে গড়ে তোলা এবং বর্তমান বৈশ্বিক সমস্যা ও এর সমাধানের ব্যাপারে অবগত করা। সাথে সাথে একুশ শতকের আন্তর্জাতিক অর্থনীতিতে কীভাবে নিজেকে দক্ষ এবং সুযোগ্য করে তোলা যায় সেই ব্যাপারে সার্বিক দিক নির্দেশনা দেওয়া।

স্কুলে এই বিশেষ প্রোগ্রামের কার্যক্রম হল অংশীদারিত্ত এবং পেশাদারিত্তের ভিত্তিতে শিক্ষক এবং ছাত্রদের মাঝে নেতৃত্ব, শারীরিক শিক্ষা, ক্লাসরুমের পরিবেশ আন্তর্জাতিক পরিমণ্ডলে কীভাবে কাজ করতে হয় সেই ব্যাপারে ধারণা দেওয়া।

মাইক্রোসফট কর্তৃপক্ষ মহিউল হক ও তাঁর মাদরাসার সাফল্যকে নতুন দিনের সূচনা বলেই মনে করছেন।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে