Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ , ১৩ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (44 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৯-২০১২

আইপি৬ চালু হচ্ছে ৬ জুন

আইপি৬ চালু হচ্ছে ৬ জুন
আগামী ৬ জুন থেকে বিশ্বব্যাপী চালু হতে যাচ্ছে ইন্টারনেট প্রোটকলের(আইপি)ষষ্ঠ সংস্করণ আইপিভি৬। গত বছরেই ইন্টারনেটের বর্তমান পদ্ধতির ঠিকানাগুলো সব শেষ হয়ে যাওয়ায় নতুন এ ব্যস্থাপনা চালু করা হচ্ছে। নতুন এই ব্যবস্থায় ৩৪০ ট্রিলিয়ন ট্রিলিয়ন ট্রিলিয়ন ওয়েব ঠিকানা বরাদ্দ দেয়া সম্ভব হবে।
 
বিশ্বের শীর্ষস্থানীয় ইন্টারনেট সেবা প্রদনকারী প্রতিষ্ঠানের অভিভাবক সংগঠন দি ইন্টারনেট সোসাইটি এ ঘোষণা দিয়েছে। বর্তমানে প্রচলিত ইন্টারনেট প্রোটকল আইপিভি৪ এর পরিবর্তে আইপিভি৬ এর নতুন এই নেট অ্যাড্রেস যাত্রা শুরুর এ আয়োচনে ওয়েব কম্পনিগুলো ছড়াও ফেসবুক, গুগল, মাইক্রসফট বিং এবং ইয়াহু’র মতো প্রতিষ্ঠানগুলো শরিক থাকছে।
 
প্রসঙ্গত, বর্তমানে বিশ্বব্যাপী ওয়েবসাইটগুলোর ঠিকানাতে ব্যবহৃত হচ্ছে আইপি সংস্করণ৪। এই ব্যবস্থায় প্রায় ৪.৩ বিলিয়ন বা ৪৩০ কোটি ওয়েব ঠিকানা বরাদ্দ করা সম্ভব। বিশ্বব্যাপী ইন্টারনেটের প্রসারের সাথে সাথে এই বিপুল পরিমাণ ঠিকানাও শেষ হয়ে গেছে। এর ফলে গবেষকরা আগে থেকেই নতুন ব্যবস্থার ওয়েব ঠিকানা চালু করার প্রস্তাব করে আসছে। সেই ধারাবাহিকতাতেই আগমন ঘটেছে আইপি সংস্করণ ৬-এর।
 
সে উদ্দেশ্যেই গত বছর থেকে এই আইপি সংস্করণ ৬ কে সকলের মাঝে পরিচিত করে তোলার জন্য নানান ধরনের কার্যক্রম নেয়া হয়। বাংলাদেশেও ইতিমধ্যে এ বিষয়ে টেকনিক্যল জ্ঞান বিস্তারে চারটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এপনিক) আয়োজিত এসব প্রশিক্ষণ কার্মশালায় ইন্টারনেট প্রোটোকলের সর্বশেষ সংস্করণ ‘আইপিভি৬’ ব্যবহার কৌশল, প্রয়োজনীয়তা ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে