Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ , ৬ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (14 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-১৩-২০১৪

রাজশাহী বিএনপির সভাপতি নাদিম কারাগারে

রাজশাহী বিএনপির সভাপতি নাদিম কারাগারে

রাজশাহী, ১৩ এপ্রিল- রাজশাহীতে টহল গাড়িতে বোমা নিক্ষেপ করে পুলিশ হত্যা ও বিস্ফোরক আইনে দায়ের হওয়া দুই মামলায় জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য নাদিম মোস্তফাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার দুপুরে নাদিম রাজশাহীর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে বিচারক বিশ্বজিৎ মণ্ডল তা নাকচ করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আদালত সূত্র জানায়, গত বছরের ২৬ ডিসেম্বর বিএনপি-জামায়াতের মিছিল থেকে পুলিশের টহল গাড়িতে বোমা হামলা চালানো হয়। ওই হামলায় পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ রায় নিহত হন। ওই রাতে নগরীর বোয়ালিয়া মডেল থানার উপ-পরিদর্শক রফিকুল ইসলাম বাদী হয়ে ১৮ দলের ৩৫০ জন নেতাকর্মীকে আসামি করে মামলা করেন। মামলায় ৮৭ জনের নাম উল্লেখ করা হয়।

মামলায় উল্লেখ করা হয়, বিএনপি ও জামায়াতের স্থানীয় শীর্ষ নেতাদের পরিকল্পনা ও পারস্পরিক যোগসাজশে মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি মাইনুল ১৮ দলের বিক্ষোভ মিছিলের আগে ভুবনমোহন পার্কে এক সমাবেশে পুলিশের ওপর হামলার হুমকি দিয়ে বলেন, “২৯ ডিসেম্বর ঢাকামুখী ‘গণতন্ত্র অভিযাত্রায়’ বাধা দেওয়া হলে পুলিশকে প্রতিহত করা হবে। ১৮ দলের নেতাকর্মীদের গ্রেফতার করা হলে মোড়ে মোড়ে গণবিস্ফোরণ ঘটবে।”

তার এই নির্দেশের পর ১৮ দলের নেতাকর্মীদের একটি দল অস্ত্র ও বিস্ফোরকসহ হামলা চালায় লোকনাথ স্কুলের মোড়ে পুলিশের একটি টহল ভ্যানে। তারা ভ্যানের ভেতরে বোমা নিক্ষেপ করলে তা পুলিশ কনস্টেবল সিদ্ধার্থের বুলেটপ্রুফ জ্যাকেটে বিস্ফোরিত হয়। সিদ্ধার্থ পরে ঢাকা সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ ঘটনায় আরো ৮ জন পুলিশ সদস্য আহত হন।

ওই মামলার পর থেকে বিএনপি নেতা নাদিম মোস্তফা পলাতক ছিলেন। গত ৫ ফেব্রুয়ারি তিনি উচ্চ আদালত থেকে আগাম জামিন নেন। সেই জামিনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় রোববার তিনি নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন।

নাদিমের আইনজীবী অ্যাডভোকেট কামরুল মনির জানান, উচ্চ আদালতের দেওয়া জামিনের সময় শেষ হয়ে যাওয়ায় রোববার নাদিম মোস্তফা নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। কিন্তু বিচারক জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন জানান, পুলিশ হত্যা মামলায় উচ্চ আদালত নাদিম মোস্তফাকে আগাম জামিন দিয়েছিলেন। জামিনের মেয়াদ শেষ হওয়ায় রোববার তিনি নিম্ন আদালতে আত্মসমর্পণ করে পুনরায় জামিন আবেদন করেন। তবে আদালতের বিচারক তার জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

এদিকে বিএনপি নেতা নাদিম মোস্তফার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদে আদালত চত্বরে বিক্ষোভ করেছেন বিএনপি নেতাকর্মীরা। এসময় পুলিশের সঙ্গে তাদের ধাক্কাধাক্কির ঘটনাও ঘটে। পরে আদালত চত্বরের বাইরে এসে বিক্ষোভ করেন বিএনপির নেতাকর্মীরা। পরে দুপুর ২টার দিকে আদালত থেকে নাদিম মোস্তফাকে প্রিজন ভ্যানে করে কারাগারে নেওয়া হয়।

রাজশাহী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে