Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১০ জুলাই, ২০২০ , ২৬ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.2/5 (67 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-১২-২০১৪

খাগড়াছড়িতে ‘বৈসাবি’ উৎসব শুরু

খাগড়াছড়িতে ‘বৈসাবি’ উৎসব শুরু

খাগড়াছড়ি, ১২ এপ্রিল- খাগড়াছড়িতে তরুণ-তরুণীদের অংশগ্রহণে ঐতিহ্যবাহী ‘বৈসাবি’ উৎসব শুরু হয়েছে।

শনিবার সকাল হতে না হতেই এ উৎসব শুরু হয়। সূর্য পরিপূর্ণ আলো ছড়ানোর আগেই যে নদীতে ফুল ভাসানোর উদ্দেশে ভোর থেকেই শুরু হয় অনুষ্ঠান।

সকালে খাগড়াছড়ির খবং পড়িয়া এলাকায় চেঙ্গী নদীর পারে চাকমা সম্প্রদায়ের ফুল বিজু উপলক্ষে বসেছে এ মিলন মেলা। নানা বয়সের মানুষ বন জঙ্গল থেকে সংগৃহীত ফুল নিয়ে হাজির হয় নদীর পাড়ে। কলার পাতা করে ভক্তি শ্রদ্ধা ভরে গঙ্গাদেবীর উদ্দ্যেশে ফুল ভাসিয়ে পুরাতন বছরের গ্লানি ভুলে নতুন বছরের শুভ কামনা করে। এ সময়ের মধ্য দিয়ে শুরু হয় পাহাড়ের ঐহিত্যবাহী ‘বৈসাবি’ উৎসব।

মূলত তিন সম্প্রদায়ের বাৎসরিক প্রধান উৎসবের নামের প্রথম অক্ষর নিয়ে ‘বৈসাবি নামের সৃষ্টি। বৈ-তে ত্রিপুরাদের বৈসু, সা-তে মারমাদের সাংগ্রাই আর বি-তে চাকমা সম্প্রদায়ের বিজুকে বোঝানো হয়েছে।

চাকমারা শনিবার ফুল বিজু আর রোববার মূল বিজু এবং সোমবার গজ্জাপয্যা পালন করবে। ওই দিন ঘরে ঘরে চলবে অতিথি আপ্যায়ন। সেই সঙ্গে সব বয়সী মানুষ নদী খাল কিংবা ঝরণায় গঙ্গা দেবীর পূজা করবে।

ত্রিপুরারা হারিবৈসু, বিযুমা, বিচিকাতাল এবং মারমারা পেইংচোয়ে, আক্যে ও অতাদা নামে আলাদা আলাদা নামে উৎসব পালন করবে।

তাছাড়া তঞ্চঙ্গা, বম, খিয়াং, লুসাই, পাংখোয়া, ম্রো, খুমি, চাক, রাখাইনসহ বিভিন্ন জাতি গোষ্ঠী তাদের ভাষা, সংস্কৃতি ও অবস্থানকে বৈচিত্রময় করেও তুলতে প্রতি বছর চৈত্রের শেষ দিন থেকে বৈসাবি উৎসব পালন করে থাকে।

বৈসাবি উৎসবকে ঘিরে শহর ছেড়ে প্রত্যন্ত এলাকায় উৎসব উৎসব পরিবেশ বিরাজ করছে। ইতোমধ্যে ঐতিহ্যবাহী খেলাধূলা চলছে পাড়া মহল্লায়। বলা যায় উৎসবে রঙিন পার্বত্য চট্টগ্রাম।

 

খাগড়াছড়ি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে