Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ , ৪ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 4.3/5 (77 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১০-২০১৪

ভারতে নির্বাচন দেখতে বিদেশিদের আগ্রহ

ভারতে নির্বাচন দেখতে বিদেশিদের আগ্রহ

নয়াদিল্লী, ১০ এপ্রিল- ভারতের চলতি ষোড়শ লোকসভা নির্বাচন চাক্ষুশ দেখতে বিদেশি ৮০০ পর্যটক দেশটিতে সফর করবেন বলে তারা একটি প্রাইভেট সংস্থায় নাম নথিভুক্ত করেছেন। বিশাল গণতান্ত্রিক দেশ ভারতে নির্বাচন দেখতে বিশ্বের মানুষের একটা আকাঙ্খা থাকেই সব সময়।

কেননা বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ভোটার সংখ্যা ৮১ কোটি ৪০ লাখ।এরআগে এই বিশাল ভোট কর্মকাণ্ড দেখতে  যুক্তরাষ্ট্র, ফ্রান্স, নাইজেরিয়া এবং সংযুক্ত আরব আমিরাত থেকে পর্যটক গিয়েছিল।

ভোটকালীন পর্যটক টানতে একটি প্রাইভেট কোম্পানি মার্কিন ১২০০ ডলারের একটি প্যাকেজ দিয়েছে। ওই প্যাকেজে রয়েছে সপ্তাহব্যাপী নির্বাচনী সফর। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে- রাজনৈতিক দলগুলোর নেতাদের সভা-সমাবেশ, নির্বাচনী প্রচারাভিযান এবং নির্বাচনের সঙ্গে যুক্ত কর্মকর্তাদের কর্মপদ্ধতিগুলো।

তবে সবার আগ্রহের কেন্দ্রবিন্দু হচ্ছে বিজেপি’র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীর গুজরাট আসন ছাড়াও হিন্দুদের তীর্থ শহর বারাণশি আসনের নির্বাচন নিয়ে। কেননা এ আসনে লড়াই করছেন ভারতের সাম্প্রতিক সময়ের বহুল আলোচিত আম আদমী দলের সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল।

‘ইলেকশন ট্যুরিজম ইণ্ডিয়া’র চেয়ারম্যান মনিশ শর্মা বলেছেন, নির্বাচনী প্যাকেজটি শুধুমাত্র বিদেশিদের জন্য। প্রচণ্ড গরম সত্বেও তাদের ওই ‘ইলেকশন ট্যুরিজম’-এ  সারা দিচ্ছেন বহু বিদেশি।

মনিশ শর্মা জানান, ২০১২ সালে গুজরাট সংসদীয় নির্বাচন সময়ে তারা এ ধারণা নিয়ে এগিয়ে আসেন।সে সময়ের নির্বাচনী প্যাকেজে ১২৫জন বিদেশি পর্যটক ভারতে এসেছিলেন।

তিনি জানান, তবে এবার পরিস্থিতি পাল্টে গিয়েছে। ভারতে নির্বাচন দেখতে ৮০০ পর্যটক তাদের কাছে নাম নথিভুক্ত করেছেন। তিনি আশাবাদ ব্যক্ত করে জানান, এবার তাদের কাছে হয়তো ২ হাজার বিদেশি নাম অন্তর্ভুক্ত করতে পারেন।

শর্মা জানান, বিদেশি পর্যটকদের এবার ভারতের নির্বাচন প্রক্রিয়া দেখা ছাড়াও অন্যতম আকর্ষণ হচ্ছে মোদী ও কেজরীওয়ালের ভোটযুদ্ধ। পাশাপাশি তীর্থশহর বারাণশির উল্লেখযোগ্য তীর্থস্থান পরিদর্শন।

শর্মা সংবাদ সংস্থাকে জানান, বিশ্বের যেকোন দেশ থেকে ভারতের নির্বাচনে আলাদা একটা উত্তেজনা লক্ষ্য করা যায়। এখানে ভোটযুদ্ধ নিয়ে যেসব কর্মকাণ্ড ঘটে তা আর বিশ্বের কোথাও দেখা মেলে না।

তিনি বলেন, এবার ভারতের ভোটযুদ্ধ দেখতে সব থেকে বেশি আগ্রহ দেখিয়েছে- সিংগাপুর, জার্মানি, ফ্রান্স, আমেরিকা, যুক্তরাজ্য, চীন, সংযুক্ত আরব আমিরাত, নাইজেরিয়ার লোকেরা।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে