Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ , ১২ মাঘ ১৪২৬

গড় রেটিং: 4.6/5 (119 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০৯-২০১৪

সাদ হত্যায় অভিযুক্ত ছয় শিক্ষার্থীকে শাস্তির সুপারিশ

সাদ হত্যায় অভিযুক্ত ছয় শিক্ষার্থীকে শাস্তির সুপারিশ

ময়মনসিংহ, ০৯ এপ্রিল- ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মেধাবী শিক্ষার্থী সায়াদ ইবনে মোমতাজ সাদের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছয় শিক্ষার্থীকে শনাক্ত করেছে বিশ্ববিদ্যালয়ের গঠিত তদন্ত কমিটি। মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল হকের কাছে তদন্ত কমিটির জমা দেওয়া প্রতিবেদনে অভিযুক্ত শিক্ষার্থীদের সর্বোচ্চ শাস্তির সুপারিশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. সহিদুর রহমান খান রাত সাড়ে ১১টার দিকে সাংবাদিকদের এ তথ্য জানান।

অভিযুক্ত ছয় শিক্ষার্থীর নাম সাংবাদিকদের না জানালেও আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়া দুই ছাত্রলীগ নেতা সুজয় ও রোকনের নাম তদন্ত প্রতিবেদনে রাখা হয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে।

এদিকে, তদন্ত কমিটির দেওয়া রিপোর্ট ও সাদ হত্যাকাণ্ডের পর উদ্ভুত পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়াদি বিশ্লেষণ করে বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভা ডাকা হয়েছে। সভায় অভিযুক্তদের শাস্তির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গত ১ এপ্রিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মৎস্যবিজ্ঞান অনুষদের স্নাতক শেষ বর্ষের ক্লাস প্রতিনিধি সায়াদ ইবনে মোমতাজকে পিটিয়ে হত্যা করা হয়। এজন্য সাদের দুই সহপাঠী ও ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়।

এ হত্যাকাণ্ডের পর তার দুই সহপাঠী বিশ্ববিদ্যালয়ের আশরাফুল হক হল ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সুজয় কুমার কুন্ডু ও রোকনোজ্জামান রোকনের নাম উচ্চারণ করে অভিযোগ করেন ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামা শিক্ষার্থীরা। পরে শেরপুরে পালিয়ে যাওয়ার সময় সুজয় ও রোকনকে শহরের পাটগুদাম ব্রিজ মোড় বাসস্ট্যান্ড থেকে গ্রেফতার করে কোতোয়ালী মডেল থানা পুলিশ।

এরপর ১৬৪ ধারায় আদালতে দেওয়া জবানবন্দিতে তারা সাদকে পিটিয়ে হত্যার কথা স্বীকার করেন এবং হত্যাকাণ্ডে জড়িত আরও কয়েকজনের নাম প্রকাশ করেন।

অপরদিকে, এ হত্যাকাণ্ডের রহস্য উদঘাটনে ১ এপ্রিলই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ড. মোহসীন আলীকে প্রধান করে ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটি আনুষ্ঠানিকভাবে গত রোববার থেকে তদন্ত কার্যক্রম শুরু করে।

তদন্ত শেষে মঙ্গলবার রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে আবাসন ও শৃঙ্খলা বোর্ডের সভায় উপাচার্যের হাতে তদন্ত প্রতিবেদন তুলে দেন তদন্ত কমিটির প্রধান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. সহিদুর রহমান খান জানান, তদন্ত প্রতিবেদনে অভিযুক্ত ছয় শিক্ষার্থীর নাম উঠে এসেছে। তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে। বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেটের সভায় অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশ বাস্তবায়ন করা হবে।

 

 

ময়মনসিংহ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে