Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১২ জুলাই, ২০২০ , ২৮ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.2/5 (61 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৮-২০১৪

জাপানের অদ্ভুতুড়ে নীল পানির পুকুর

জাপানের অদ্ভুতুড়ে নীল পানির পুকুর

জাপানের হোক্কাইডো দ্বীপের একটি শহর Biei। এ শহরটি Bieigawa নামে একটি নদীর তীরে অবস্থিত। এ নদীর তীরে খুব অদ্ভুতুড়ে একটি পুকুর আছে, যেটার পানির রঙ অত্যন্ত অস্বাভাবিক রকমের নীল। খুব বেশিদিন আগেও এ পুকুরের কথা মানুষ জানতো না!


জেনে অবাক হবেন, এ নীল পানির পুকুরের উৎপত্তি কিন্তু প্রাকৃতিকভাবে নয়, আবার মানুষও এটারর নীল রঙের পানি তৈরি করে নি। এ শহরের কাছেই মাউন্ট তোকাচি নামে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে কাদামাটির বন্যা তৈরি হতো। এ কাদামাটির বন্যা থেকে শহরকে রক্ষা করার প্রচেষ্টা হিসেবে একটি বাঁধ নির্মাণের সময় এ পুকুরটিও খনন করা হয়েছিল।


১৯৮৮ সালে মাউন্ট তোকাচিতে প্রথম অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে, যার ফলে শহরকে রক্ষা করার জন্য এ বাঁধ ও পুকুরটি নির্মাণ করা হয়।


আরো মজার বিষয় হচ্ছে, পুকুরের পানির রঙ সব সময় কিন্তু একই রকম থাকে না, একেক মৌসুমে একেক রকম হয়। এছাড়া দর্শক কোন এঙ্গেল বা কোণে তাকাচ্ছে সেটাও একটি গুরত্বপূর্ণ বিষয়।


একটি নির্দিষ্ট মাত্রার আলো ও কোণে, দর্শক এ পুকুরের নীল পানিকে সবুজ রঙ ধারণ করতেও দেখতে পারেন! কিন্তু কেন এরকম হয় তার কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা এখন পর্যন্ত নেই।


অনেকের মতে, এই পুকুরের পানিতে অতি উচ্চ মাত্রার এলুমিনিয়াম হাইড্রোক্সাইড আছে। এছাড়া এ পানিতে হয়তো প্রাকৃতিকভাবে এরকম কোনো খনিজ পদার্থের উপস্থিতি রয়েছে, যা স্বল্প তরঙ্গ দৈর্ঘ্যের নীল আলোকে প্রতিফলিত করতে পারে। কারণ পানির নিজের কোনো বর্ণ নেই!

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে