Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (65 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০৮-২০১৪

জনশক্তি রপ্তানি বাড়লেও রেমিট্যান্স কমেছে

জনশক্তি রপ্তানি বাড়লেও রেমিট্যান্স কমেছে

ঢাকা, ০৮ এপ্রিল- বছরখানেক আগে প্রবাসীরা এক ডলার পাঠালে দেশে তাঁর স্বজনরা ৮০ থেকে ৮১ টাকা পেতেন। এখন পান ৭৭ থেকে ৭৮ টাকা। ডলারের এই দরপতনের ফলে তাঁদের অনেকে বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে নিরুৎসাহিত হচ্ছেন। কেননা হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স পাঠানোর খরচ ও ঝামেলা- দুটোই কম। এ অবস্থায় বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর খরচ কমানোর পাশাপাশি প্রণোদনার ব্যবস্থা করার প্রস্তাব করে বছরে ৪০০ থেকে ৫০০ কোটি ডলার রেমিট্যান্স বাড়বে বলে আশা করছেন খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে দেখা যায়, চলতি ২০১৩-১৪ অর্থবছরের জুলাই থেকে মার্চ পর্যন্ত সময়ে দেশে এক হাজার ৪৭ কোটি ৯৪ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। ২০১২-১৩ অর্থবছরের একই সময়ে এসেছিল এক হাজার ১১২ কোটি ১৩ লাখ ডলার। অর্থাৎ রেমিট্যান্স কমেছে ৬৪ কোটি ১৮ লাখ ডলার বা ৫.৭৭ শতাংশ। অথচ ২০১২-১৩ অর্থবছরে রেমিট্যান্সে প্রবৃদ্ধি ছিল প্রায় ১২.৬০ শতাংশ। এর আগের অর্থবছরেও এ খাতের প্রবৃদ্ধি ছিল ৬ শতাংশের ওপরে।

অন্যদিকে ব্যুরো অব ম্যানপাওয়ার, এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেইনিংয়ের (বিএমইটি) পরিসংখ্যানে দেখা যায়, মহাজোট সরকারের গত মেয়াদে ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত ২৪ লাখ ৫১ হাজার ৯৩ জন কর্মী বিদেশে গেছেন। অর্থাৎ প্রতিবছর গড়ে চার লাখ ৯০ হাজার জন কর্মী বিদেশে গেছেন। যেখানে চারদলীয় জোট সরকারের আমলে প্রতিবছর গড়ে দুই লাখ ৬৫ হাজার ৭৬৫ জন কর্মী বিদেশে গেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের অন্য এক পরিসংখ্যানে দেখা যায়, মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে রেমিট্যান্স আসা কমছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্যে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই থেকে ফেব্রুয়ারি) সৌদি আরব থেকে রেমিট্যান্স এসেছে ২০৪ কোটি ডলার। সেখানে গত অর্থবছরের একই সময়ে এসেছিল ২৭০ কোটি ডলার। সংযুক্ত আরব আমিরাত থেকে এসেছে ১৭৩ কোটি ডলার। যেখানে গত অর্থবছরের প্রথম আট মাসে এসেছিল ১৯৪ কোটি ডলার। কাতার ও কুয়েত থেকেও কমেছে রেমিট্যান্স। সামগ্রিকভাবে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে রেমিট্যান্স এসেছে ৫৪৪ কোটি ডলার। যেখানে গত অর্থবছরের প্রথম আট মাসে এসেছিল ৬৩২ কোটি ডলার। তা ছাড়া যুক্তরাজ্য ও সিঙ্গাপুর থেকেও রেমিট্যান্স আসা কিছুটা কমেছে।

বিএমইটির সাম্প্রতিক তথ্যে দেখা যাচ্ছে, বিগত বছরের তুলনায় গত বছর জনশক্তি রপ্তানি কমেছে। ২০১৩ সালে চার লাখ ৯ হাজার ২৫৩ জন কর্মী বিদেশে গেছেন। যেখানে ২০১২ সালে গেছেন ছয় লাখ সাত হাজার ৭৯৮ জন কর্মী। তা ছাড়া চলতি বছরের প্রথম তিন মাসে ৯৬ হাজার কর্মী বিদেশে গেছেন, যা অন্যান্য সময়ের তুলানায় কিছুটা কম।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে