Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৬-২০১৪

আরব আমিরাতে কর্মীদের বেতন বেড়েছে ৫.২%

আরব আমিরাতে কর্মীদের বেতন বেড়েছে ৫.২%

আবুধাবি, ০৬ এপ্রিল- মন্দা, শ্লথ প্রবৃদ্ধিসহ নানাবিধ কারণে এ বছর বিশ্বে কর্মীদের বেতন খুব একটা বাড়েনি। কিন্তু ব্যতিক্রম ঘটেছে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই)। এ বছর ইউএইয়ে মাথাপিছু গড় বেতন বেড়েছে ৫ দশমিক ২ শতাংশ। যুক্তরাষ্ট্রভিত্তিক মানবসম্পদ ও আর্থিক গবেষণাধর্মী প্রতিষ্ঠান মারসারের বেতনবিষয়ক জরিপে এ তথ্য প্রকাশ করা হয়। খবর অ্যারাবিয়ান বিজনেসের।জরিপে বলা হয়, জিসিসিভুক্ত প্রতিবেশী দেশগুলোর তুলনায় ইউএইর শ্রমিকদের বেতন বাড়ায় ক্রয়ক্ষমতা বেড়েছে। এছাড়া অন্যদের তুলনায় এখানকার মূল্যস্ফীতি সর্বনিম্ন অবস্থায় রয়েছে। ফলে অন্যান্য অঞ্চলের তুলনায় এখানকার নাগরিকরা অনেক ভালো অবস্থানে রয়েছেন। মারসারের মধ্যপ্রাচ্য শাখার তথ্য সরবরাহ বিভাগের প্রধান নুনো গোমস বলেন, বেতন বৃদ্ধি ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের মধ্যে থাকায় জিসিসির অন্যান্য দেশের তুলনায় ইউএই জনগণের ক্রয়ক্ষমতা বেড়েছে দ্রুত, যা অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলছে।

জরিপে বলা হয়, আবাসন ব্যয় বাদে ইউএইর ১ দশমিক ৬ শতাংশ মূল্যস্ফীতির তুলনায় কাতার ও সৌদি আরবে মূল্যস্ফীতির পরিমাণ বেশি। এ বছর কাতারের মূল্যস্ফীতি ১ দশমিক ৬ শতাংশ হবে বলে ধারণা করা হচ্ছে। আর সৌদি আরবে এখনই চলছে ৩ দশমিক ৭ শতাংশ।২৩০টির বেশি কোম্পানির ওপর করা এ জরিপে দেখা যায়, মন্দা ও শ্লথ প্রবৃদ্ধির কারণে বিশ্বব্যাপী গড়ে যে হারে বেতন বেড়েছে, তার চেয়েও বেশি হারে বেড়েছে সংযুক্ত আরব আমিরাতে। এমনকি কয়েক বছর ধরে এখানে বেতন বেড়েছে স্থিতিশীলভাবে। জ্বালানি ও জীববিজ্ঞানের মতো ক্ষেত্রে কাজ করছে এমন কর্মীদের বেতন বেড়েছে সবচেয়ে বেশি। একই সঙ্গে বিভিন্ন শিল্প-কারখানায়ও বেতন বেড়েছে সমান তালেই। এছাড়া ২০১২ সালের ৬০ শতাংশের তুলনায় এ বছর বিভিন্ন অর্গানাইজেশনে পদোন্নতি হয়েছে ৬৮ শতাংশ।ইউএই অঞ্চলে আবাসন খাতে যেভাবে দাম বাড়ছে, সে তুলনায় কর্মীদের আবাসন ভাতা বাড়েনি বলে এ জরিপে উল্লেখ করা হয়।এ প্রসঙ্গে গোমস বলেন, এখানে ভাড়া ও সম্পত্তিবাবদ ব্যয় বাড়ছে প্রতিনিয়ত। কিন্তু এখানকার প্রতিষ্ঠানগুলো আবাসন ভাতার পরিমাণ বাড়ায়নি সেই হারে। তবে এ বছর আবাসন ভাতা বেড়েছে রেকর্ড ৮ শতাংশ। এর আগে ২০১২ সালে আবাসন ভাতা বেড়েছিল ৬ দশমিক ৭ শতাংশ। ২০১৪ সালেও ইউএইর কর্মীদের বেতন ৫ শতাংশের মতো বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে