Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৬ এপ্রিল, ২০২০ , ২৩ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (36 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৬-২০১৪

টি-টোয়েন্টি বিশ্বকাপের আদ্যোপান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপের আদ্যোপান্ত

ঢাকা, ০৬ এপ্রিল- টি-টোয়েন্টি বিশ্বকাপের পঞ্চম আসরের ফাইনালে উঠেছে ভারত ও শ্রীলঙ্কা। রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শিরোপা জয়ের লড়াইয়ে মুখোমুখি হবে এশিয়ার দুই ক্রিকেট পরাশক্তি।

আইসিসির টি-টোয়েন্টি এখন ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ। ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণ কিন্তু চালু হয়েছিল সেই  ২০০৩ সালে। চালু করেছিল ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

আগে ইংল্যান্ডে একটা ওয়ানডে ক্রিকেটের টুর্নামেন্ট প্রচলিত ছিল। ২০০২ সালে শেষ বারের মতো টুর্নামেন্টটা আয়োজিত হয়। চ্যাম্পিয়ন হয় ওয়ারউইকশায়ার। মূলত স্পন্সর সংক্রান্ত জটিলতার কারণে টুর্নামেন্টটা বন্ধ হয়ে যায়। একদিনের খেলায় দর্শক সংকটও একটা বড় কারণ ছিল।

তখন ইসিবির মার্কেটিং ম্যানেজার স্টুয়ার্ট রবার্টসন বিশ ওভার প্রতি ইনিংসের এই খেলার প্রস্তাব করেন। প্রস্তাবটা পাসও হয়। ২০০৩ সালে ইংল্যান্ডে আয়োজিত হয় বিশ্বের প্রথম টি-টোয়েন্টি টুর্নামেন্ট ‘টুয়েন্টি২০ কাপ’। সে বার চ্যাম্পিয়ন হয় সারে লায়ন্স।

২০০৪ সালে পাকিস্তানও একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টের আয়োজন করে। তাতে চ্যাম্পিয়ন হয় ফয়সালাবাদ উলভস। পরের বছর অর্থাৎ ২০০৫ সালে টি-টোয়েন্টি টুর্নামেন্ট চালু হয় অস্ট্রেলিয়াতেও। তখন টুর্নামেন্টটির নাম ছিল টুয়েন্টি২০ বিগ ব্যাশ। এখন এটি বিগ ব্যাশ নামেই বেশি পরিচিত।

সে বছরেরই ১৭ ফেব্রুয়ারি প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ আয়োজিত হয়। অকল্যান্ডের ইডেন পার্কে মুখোমুখি হয়  অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। দুই দলই ম্যাচটিকে খুবই হালকা ভাবে নিয়েছিল। জার্সি পরেছিল আশির দশকের জার্সির মতো।  অস্ট্রেলিয়া একপেশে ভাবেই জিতে নিয়েছিল ম্যাচটি। আর ফল নিশ্চিত দেখে ম্যাচের শেষ বলে ম্যাকগ্রা করেন আন্ডারআর্ম ডেলিভারি। মানে হাত না ঘুরিয়ে বল গড়িয়ে দেন। ৮১ সালে এমনই একটি বল করার জন্য কুখ্যাত হয়ে আছেন সাবেক অসি খেলোয়াড় ট্রেভর চ্যাপেল।

সে দিন রসিকতায় আম্পায়ার বিলি বাউডেনও কম যাননি। ম্যাকগ্রা আন্ডারআর্ম বল করার পর বিলিও পকেট থেকে একটা লাল কার্ড বের করে ম্যাকগ্রাকে দেখিয়ে দেন। ২০০৬ সালে ওয়েস্ট ইন্ডিজেও শুরু হয়ে যায় টি-টোয়েন্টি টুর্নামেন্ট। অ্যালেন স্ট্যানফোর্ডের আর্থিক সহায়তায় আয়োজিত টুর্নামেন্টটির নাম ছিল স্ট্যানফোর্ড ২০/২০। প্রথম আসরে ত্রিনিদাদ এন্ড টোবাগোকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় গায়ানা।

সে বছরেরই ৯ জানুয়ারি গ্যাবায় মুখোমুখি হয় অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচেও দুই দল মজা করতে ছাড়ল না। সবার জার্সিতে প্রচলিত নামের বদলে লেখা হল ড্রেসিং রুমের ডাকনাম। যেমন পন্টিংয়ের জার্সিতে লেখা ছিল পুন্টার, ম্যাকগ্রার জার্সিতে লেখা ছিল পিজিওন।

১৬ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে ঘটল আরেক ঘটনা। টি-টোয়েন্টি ম্যাচ টাই হওয়ার কোনো সুযোগ নেই। আগে নিয়ম ছিল, খেলা টাই হলে বোল-আউটে ফল নির্ধারিত হবে। সেই ম্যাচে দুই দলই নির্ধারিত ওভারে ১২৬ রান করে করলে, খেলা গড়ায় বোল-আউটে। আর বোল-আউটে ৩-০ তে ম্যাচ জিতে নেয় নিউজিল্যান্ড। বাংলাদেশেও চালু আছে টি-টোয়েন্টির সংস্করণ বিপিএল। অর্থাৎ বাংলাদেশ প্রিমিয়ার লিগ। ২০০৮ সালে ভারতে শুরু হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএল। দর্শক জনপ্রিয়তায় যেটা বেশ এগিয়ে। চলতি মাাসের ১৬ তারিখ থেকে আইপিএলের সপ্তম আসর শুরু হবে সংযুক্ত আরব আমিরাতে।

২০০৭ এ শুরু হয় বিশ্বকাপ টি-টোয়েন্টির আসর। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের বিশ্ব আসর। ২০০৭ সালের প্রথম সেই আসরটি বসে দক্ষিণ আফ্রিকায়। ফাইনালে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। শ্বাসরুদ্ধকর ফাইনালে শেষ ওভারের নাটকীয়তায় ম্যাচ জেতে ভারত।

পরের বিশ্ব আসর বসে ইংল্যান্ডে, ২০০৯ সালে। চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। তারপর ২০১০ সালে, ওয়েস্ট ইন্ডিজে। চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ২০১২ সালে শেষ বিশ্ব আসর বসেছিল শ্রীলঙ্কায়। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। মানে টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন তারাই (এ রিপোর্ট লেখা পর্যন্ত)।

মাঝখানে দুই বছর বিরতির পর আবারো মাঠে গড়িয়েছে বিশ্বকাপ। ১৬ মার্চ থেকে ২৬টি দল নিয়ে (পুরুষ-মহিলা) বাংলাদেশের শুরু হয়েছে টোয়েন্টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৪। ইতিমধ্যে বিশ্বকাপের পঞ্চম আসরের ফাইনালে উঠেছে ভারত ও শ্রীলঙ্কা। রোববার রাতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসর পেয়ে যাবে নতুন চ্যাম্পিয়ন।

হয় ভারত দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের শিরোপা জিতবে। না হয়, শ্রীলঙ্কা তাদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলবে।

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে