Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (32 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৬-২০১৪

আফগান গণতান্ত্রিক অভিযাত্রা সফলভাবে সম্পন্ন হয়েছে

আফগান গণতান্ত্রিক অভিযাত্রা সফলভাবে সম্পন্ন হয়েছে

কাবুল, ০৬ এপ্রিল- শনিবার স্থানীয় সময় বিকেল ৫টায় আফগানিস্তানে ভোটগ্রহণ সমাপ্ত হয়েছে। উল্লেখযোগ্য কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই, গণতান্ত্রিক অভিযাত্রার পথে আফগানদের ঐতিহাসিক প্রথম পদক্ষেপটি সম্পন্ন হলো।

দিনের শেষে দেখা যায়, মোট ১ কোটি ২০ লাখ ভোটারের মধ্যে প্রায় ৭০ লাখ ভোটার তাদের পছন্দ মতো প্রার্থী নির্বাচনে ভোট প্রদান করেছেন। সারিবদ্ধ হয়ে সুশৃঙ্খলভাবে নারী-পুরুষ নির্বিশেষে প্রত্যেকে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এ ঘটনাকে ইতিহাসের একটি মাইলফলক হিসেবে দেখছেন ইলেকশন সেক্রেটারি জিয়া-উর-রাহমান। তিনি বলেন, এমন একটি সাফল্যমণ্ডিত এবং ঐতিহাসিক নির্বাচনে সক্রিয় ভূমিকা পালনের জন্যে আমি সকল আফগান নাগরিককে আন্তরিক অভিনন্দন জানাই। তিনি আরও বলেন, জনগণের কাছ থেকে ততোটাই সাড়া পাওয়া গেছে- যতটা আমরা আশাও করিনি।

জানা গেছে, তালেবানদের পক্ষ থেকে বড় ধরনের কোন বিশৃঙ্খলা ঘটানোর চেষ্টা করা হবে না- এটিও আশাতীত ছিল। তালেবানরা নাশকতার পরিকল্পনা করছে এ সন্দেহে নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল।

অবশ্য, এক নিরাপত্তারক্ষীর হাতেই ৪ এপ্রিল, শুক্রবার নিহত হয়েছেন বিখ্যাত জার্মান প্রবীণ আলোকচিত্রী আনজা নিয়েড্রিংহৌস এবং গুরুতর আহত হয়েছেন প্রবীণ রিপোর্টার কানাডার ক্যাথি গ্যানন। এ হামলার সঠিক কারণ এখনও অজ্ঞাত।

আফগানিস্তানে দুর্গম অঞ্চলসমূহে যোগাযোগব্যবস্থার অপ্রতুলতার কারণে চূড়ান্ত ফলাফল ঘোষিত হতে ৫ সপ্তাহ সশয় লাগবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে