Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ , ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (14 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৭-২০১২

অ্যাসপিরিন খেলে রক্তক্ষরণের আশঙ্কা বাড়ে

অ্যাসপিরিন খেলে রক্তক্ষরণের আশঙ্কা বাড়ে

চিকিত্সকরা সম্প্রতি অ্যাসপিরিন বা ব্যথানাশক ওষুধ সেবনে সবাইকে আবারো সাবধান করে দিয়েছেন। এর আগেও বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ব্যথানাশক ওষুধ কিংবা অ্যাসপিরিন লিভারে ক্ষতিকর প্রভাব ফেলে।

এবার বিশেষজ্ঞরা হুশিয়ারি উচ্চারণ করে জানান, নিয়মিত এই ওষুধটি খেলে শরীরের অভ্যন্তরে রক্তক্ষরণ হয়। যা এক সময় গিয়ে ভয়াবহ রূপ ধারণ করতে পারে। খবর ডেইলি মেইল’র।

বৃটেনের চিকিত্সা বিজ্ঞানীরা দীর্ঘদিন গবেষণার পর জানান, অ্যাসপিরিন খেলে পাকস্থলী ও মস্তিষ্ক ঝুঁকির মধ্যে পড়ে। তবে এটি খেলে হার্টের সমস্যা বা ক্যানসারে আক্রান্ত হওয়ার কোনো ঝুঁকি নেই।

এই গবেষণায় বিশেষজ্ঞরা প্রায় এক লাখ লোকের হেল্থ রেকর্ড পর্যবেক্ষণ করেন। যাদের মধ্যে ১২০ ব্যক্তি নিয়মিত এই ধরনের ওষুধ সেবন করতো। তাদের শরীরে ও মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। তবে গবেষকরা এ-ও জানান, অ্যাসপিরিন খেলে অভ্যন্তরীণ রক্তক্ষরণের পরিমাণ যেমন ৩০ শতাংশ বাড়ে, তেমনি বিশেষত জটিল কিছু সমস্যার সঙ্গে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১০ শতাংশের মতো কমে যায়।

 এফ/১০:০৫/১০মার্চ

শরীর চর্চা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে