Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ , ৬ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (35 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০৩-২০১৪

রাজাকার কমান্ডার হাসানকে গ্রেফতারে ট্রাইব্যুনালের নির্দেশ

রাজাকার কমান্ডার হাসানকে গ্রেফতারে ট্রাইব্যুনালের নির্দেশ

ঢাকা, ০৩ এপ্রিল- কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার রাজাকার সৈয়দ মো. হাসান আলী ওরফে হাসেন আলীকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারের নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল-১।

বৃহস্পতিবার ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে আগামী ১৫ মে মধ্যে এ মামলার তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য তদন্ত সংস্থাকে নির্দেশ দিয়েছে আদালত।

গত মঙ্গলবার হাসান আলীকে গ্রেফতারের আবেদন করে প্রসিকিউশন। আজ শুনানি শেষে আদেশ দেয়া হয়।

আবেদনে বলা হয়, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তার বিষয়ে তদন্ত চলছে। তদন্তের সুবিধার্থে হাসান আলীকে গ্রেফতার দরকার।এখনই তাকে গ্রেফতার না করা হলে যেকোনো সময় তিনি পালিয়ে যেতে পারেন।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা জানান, হাসান আলী একাত্তর সালে কিশোরগঞ্জের তাড়াইলে রাজাকার কমান্ডার ছিলেন। তিনি গণহত্যা, হত্যা ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিলেন। তার বাবা মোসলেহ উদ্দিন কিশোরগঞ্জ মহকুমা শান্তিকমিটির চেয়ারম্যান ছিলেন।

জানা গেছে, তদন্ত সংস্থা হাসান আলীর বিরুদ্ধে চলতি মাসেই তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে পারে। তার বিরুদ্ধে অর্ধশতাধিক হত্যাকাণ্ডের অভিযোগসহ মানবতাবিরোধীসহ ছয়টি অভিযোগের তদন্ত করা হচ্ছে। তার অভিযোগগুলোর প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে। তদন্ত বর্তমানে শেষ পর্যায়ে রয়েছে।

সৈয়দ হাসান আলীর বিরুদ্ধে ২০১৩ সালের ৬ জুন থেকে তদন্ত করছেন আন্তর্জতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা হরি দেবনাথ। সৈয়দ হাসান আলীর পিতার নাম মোসলেহ উদ্দিন। মুক্তিযুদ্ধের সময় তার পিতা কিশোরগঞ্জ জেলার শান্তি কমিটির চেয়ারম্যান এবং হাসান তাড়াইল থানার রাজাকার কমান্ডার ছিলেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আবুল কালাম।

আইন-আদালত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে