জাতীয়

ছাত্রসমাবেশ ঘিরে ঢাকায় সতর্ক অবস্থানে পুলিশ-র‌্যাব

ঢাকা, ০১ সেপ্টেম্বর – ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) ছাত্রসমাবেশ করবে ছাত্রলীগ। সারাদেশ থেকে অন্তত পাঁচ লাখ শিক্ষার্থী এতে যোগ দেবেন বলে জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম এ সংগঠনটি। ছাত্রলীগের পক্ষ থেকে বলা হচ্ছে,, এ সমাবেশের মধ্য দিয়ে ছাত্রসমাজ উচ্চারণ করবে, ‘ওয়ানস অ্যাগেইন শেখ হাসিনা।’ ছাত্রসমাবেশ ঘিরে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকাসহ রাজধানীজুড়ে নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত ‘স্মরণকালের সর্ববৃহৎ ছাত্রসমাবেশ’ শুরু হবে বিকেল ৩টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছাত্রসমাবেশ ঘিরে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা পুলিশসহ নিরাপত্তার দায়িত্বে কাজ করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। যানবাহন চলাচলে ডিএমপির ট্রাফিক বিভাগের পক্ষ থেকেও নেওয়া হয়েছে নানা পদক্ষেপ।

পুলিশ বলছে, সমাবেশস্থল ও এর আশপাশের এলাকা ছাড়াও পুরো রাজধানীতে আজ নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ছাত্রসমাবেশ শেষ না হওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে।

সরেজমিনে দেখা গেছে, ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে র‌্যাব ও পুলিশের টহল টিম মোতায়েন করা হয়েছে। সমাবেশস্থলে আসা নেতাকর্মীদের তল্লাশি করে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশে কোনো ব্যক্তি বা গোষ্ঠী যেন সমাবেশস্থলে প্রবেশ করতে না পারে সেজন্য সন্দেহভাজনদের তল্লাশির আওতায় আনা হবে। যে কোনো ধরনের বিশৃঙ্খলার চেষ্টা করা হলে কঠোর হস্তে তা দমন করবে পুলিশ।

ছাত্রসমাবেশ ঘিরে কোনো মহল যেন সাইবার স্পেসে গুজব ছড়াতে না পারে বা রাষ্ট্রীয় ভাবমূর্তি খুণ্ন হয় এমন কিছু করতে না পারে, সেজন্য সংশ্লিষ্ট ক্ষেত্রে নজরদারি বাড়িয়েছেন সাইবার ইউনিটের সদস্যরা।

সোহরাওয়ার্দী উদ্যান ও আশপাশের এলাকাগুলোতে কঠোর নজরদারিতে বহাল রাখতে অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুম বসানো হয়েছে। সেসব স্থান থেকে পুরো উদ্যান ও আশপাশের এলাকা সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হচ্ছে। এছাড়া সমাবেশ ঘিরে ডিএমপির গোয়েন্দা পুলিশের সোয়াট ও ডগ-স্কোয়াড টিম সার্বক্ষণিক নজরদারিতে রয়েছে।

সার্বিক নিরাপত্তার বিষয়ে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন জাগো নিউজকে বলেন, বিশেষ করে সোহারাওয়ার্দী উদ্যানে ব্যাপক নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ইউনিফর্মের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ মোতায়েন রয়েছে। সমাবেশস্থলের বাইরেও নজরদারি বাড়ানো হয়েছে। আশপাশের এলাকায়ও রয়েছে পুলিশের পর‌্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

তিনি বলেন, সমাবেশে ভিভিআইপি ব্যক্তিদের গমনাগমনে ডিএমপির ট্রাফিক বিভাগের পক্ষ থেকে রোড ডাইভারশন দেওয়া হয়েছে। সুশৃঙ্খলভাবে ছাত্রসমাবেশ সম্পন্ন করতে যথেষ্ট সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।

ডিএমপি রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. আশরাফ হোসেন বলেন, সোহারাওয়ার্দী উদ্যান, টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল ও হাইকোর্টসহ আশপাশের এলাকায় পর‌্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। যে কোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে সমাবেশস্থলে ও বাইরের বিভিন্ন পয়েন্ট সাদা পোশাকেও তৎপর রয়েছে পুলিশ।

এ বিষয়ে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জাগো নিউজকে বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সব ইউনিটের সঙ্গে সমন্বয় করে সমাবেশে নিরাপত্তা ব্যবস্থা অটুট রাখতে কাজ করছে র‌্যাব। সাইবার স্পেসেও র‌্যাবের নজরদারি অব্যাহত রয়েছে।

এদিকে স্মরণকালের সর্ববৃহৎ ছাত্রসমাবেশ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকায় শুক্রবার সকাল ১০টা থেকে ভিভিআইপি গমনাগমন শেষ না হওয়া পর্যন্ত কিছু এলাকার রাস্তা বন্ধরোড ডাইভারশন দেওয়া হবে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বন্ধ থাকবে যেসব সড়ক
১. কাঁটাবন ক্রসিং
২. হোটেল ইন্টারকন্টিনেন্টাল ক্রসিং
৩. কাকরাইল মসজিদ ক্রসিং
৪. কাকরাইল চার্চ ক্রসিং
৫. ইউবিএল ক্রসিং
৬. হাইকোর্ট ক্রসিং
৭. দোয়েল চত্বর ক্রসিং
৮. ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার
৯. জগন্নাথ হল ক্রসিং
১০. ভাস্কর্য ক্রসিং
১১. উপাচার্য ভবন ক্রসিং

এমতাবস্থায় নগরবাসীকে উল্লিখিত এলাকারোডগুলো পরিহার করে বিকল্প রাস্তা ব্যবহার করার জন্য অনুরোধ জানিয়েছে ডিএমপি।

সমাবেশে আসা ব্যক্তিদের গাড়ি যেসব স্থানে পার্কিং করতে হবে মুহসীন হল মাঠ, ঢাকা বিশ্ববিদ্যালয় (ভিআইপি), মলচত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়, পলাশী ক্রসিং থেকে ভাস্কর্য ক্রসিং পর্যন্ত রাস্তার দুপাশে, ফুলার রোডে রাস্তার দুপাশে, দোয়েল চত্বর ক্রসিং থেকে শহিদুল্লাহ হল ক্রসিং পর্যন্ত রাস্তার দুপাশে, নবাব আব্দুল গণি রোডের দুপাশ ও দিলকুশা-মতিঝিল এলাকার রাস্তার দুপাশে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০১ সেপ্টেম্বর ২০২৩

Back to top button