Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০ , ১৬ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (61 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০২-২০১৪

গভীর সমুদ্রবন্দরসহ তিন প্রকল্প চায় আমিরাত

গভীর সমুদ্রবন্দরসহ তিন প্রকল্প চায় আমিরাত

ঢাকা, ০২ এপ্রিল- সোনাদিয়া গভীর সমুদ্রবন্দরসহ তিন প্রকল্পে বিনিয়োগ করতে চায় সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কোম্পানি দুবাই পোর্ট (ডিপি) ওয়ার্ল্ড। প্রাথমিকভাবে প্রকল্পগুলোয় ৩৩০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাবও দিয়েছে প্রতিষ্ঠানটি। তবে এ মুহূর্তে তিন নয়, একটি প্রকল্পেই বিনিয়োগ চাইছে সরকার।

জানা গেছে, এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই পক্ষের আলোচনা হলেও মীমাংসা হয়নি। শেষে সিদ্ধান্ত হয়েছে, ডিপি ওয়ার্ল্ডের প্রস্তাবটি পর্যালোচনা করবে নৌপরিবহন মন্ত্রণালয়। পাশাপাশি গভীর সমুদ্রবন্দর নির্মাণে চীন ও নেদারল্যান্ডসের প্রস্তাব দুটিও পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে।

এদিকে ইউএই, চীন, নেদারল্যান্ডসের পর গভীর সমুদ্রবন্দর নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে ডেনমার্ক। দেশটির এপিএম টার্মিনাল নামে একটি প্রতিষ্ঠান বন্দর নির্মাণে এরই মধ্যে প্রস্তাব পাঠিয়েছে। এটি পর্যালোচনা করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ বৈঠকের কথা রয়েছে।

জানা যায়, ডিপি ওয়ার্ল্ড সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) এবং রেলওয়ের গাজীপুর আইসিডি প্রকল্পে মোট ৩৩০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব দেয়। এর মধ্যে সোনাদিয়ায় বন্দর নির্মাণের বিস্তারিত সমীক্ষার জন্য ১০ মিলিয়ন, এনসিটির জন্য ২৬০ মিলিয়ন এবং গাজীপুর আইসিডি প্রকল্পে ৬০ মিলিয়ন ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে কোম্পানিটি।

প্রসঙ্গত, ডিপি ওয়ার্ল্ড হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম পোর্ট অপারেটর, যারা এ প্রকল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। এর আগে আরও দুটি কোম্পানি এ প্রকল্পে বিনিয়োগের প্রস্তাব দিয়েছিল। নেদারল্যান্ডস সরকারের মালিকানাধীন রটেরডাম পোর্ট ও চাইনিজ কোম্পানি চায়না হারবারও গভীর সমুদ্রবন্দরের অবকাঠামো নির্মাণে বিনিয়োগ প্রস্তাব দেয়।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে