Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (41 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০১-২০১৪

২৫০০ কোটি টাকা বিদেশে পাঠিয়েছে পাঁচ মোবাইল ফোন অপারেটর

২৫০০ কোটি টাকা বিদেশে পাঠিয়েছে পাঁচ মোবাইল ফোন অপারেটর

ঢাকা, ০১ এপ্রিল- দেশের মোট পাঁচটি মোবাইল ফোন অপারেটর এ পর্যন্ত ২ হাজার ৫৪৭ কোটি ১৪ লাখ টাকা বিদেশে পাঠিয়েছে বলে জানালেন ডাক, টেলিযোগাযোগ  ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী।

অপারেটরগুলো হচ্ছে : গ্রামীণফোন লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড, রবি অজিয়াটা লিমিটেড, এয়ারটেল বাংলাদেশ লিমিটেড এবং প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড। অপারেটরগুলো ২০১২ সালের জুন পর্যন্ত এই পরিমাণ অর্থ বিদেশ পাঠিয়েছে। তবে টেলিটক বাংলাদেশ বিদেশে কোনো টাকা পাঠায়নি।

মঙ্গলবার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলামের এক প্রশ্নের জবাবে এসব তথ্য তুলে ধরেন মন্ত্রী।

তিনি বলেন, ছয়টি মোবাইল ফোন অপারেটর ২০১৩ সালে মোট ভ্যাট দিয়েছে ৫ হাজার ৯১৮ কোটি ৪৭ লাখ টাকা। গত বছর অপারেটরগুলো ট্যাক্স দিয়েছিল ১ হাজার ৭২৬ কোটি ৫ লাখ টাকা। ছয় অপারেটরের কাছে সরকারের পাওনা ৩ হাজার ৯০৫ কোটি ৯৫ লাখ টাকা।

গ্রামীণফোন লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে ৩ হাজার ৯০ কোটি ৯০ লাখ টাকা ও ১ হাজার ৪০৩ কোটি ৮০ লাখ টাকা। অন্যদিকে গ্রামীণফোনের কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ৪৫০ কোটি ৮২ লাখ টাকা। অথচ এই সময়ের মধ্যে অপারেটরটি বিদেশে পাঠিয়েছে ১ হাজার ১২৯ কোটি  ১০ লাখ টাকা।

বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে ১ হাজার ১৭ কোটি ১৩ লাখ টাকা ও ১২৪ কোটি ৪৪ লাখ টাকা।
বাংলালিংকের কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২৪২ কোটি ৪২ লাখ টাকা। এই সময়ের মধ্যে অপারেটরটি বিদেশে পাঠিয়েছে ১ হাজার ২১ কোটি ৮০ লাখ টাকা।

রবি অজিয়াটা লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে ১ হাজার ২০২ কোটি ৮৮ লাখ টাকা ও ২১৬ কোটি ৪৯ লাখ টাকা। রবির কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২১৯ কোটি ১০ লাখ টাকা। আর এই সময়ের মধ্যে রবি বিদেশে পাঠিয়েছে ১২ কোটি ২৯ লাখ টাকা।

এয়ারটেল বাংলাদেশ লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে ৪২৮ কোটি ৯৫ লাখ টাকা ও ৯ কোটি ৫৫ লাখ টাকা। এয়ারটেলের কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২১ কোটি টাকা। এই সময়ের মধ্যে এয়ারটেল বিদেশে পাঠিয়েছে ৩৭৮ কোটি টাকা।

প্যাসিফিক বাংলাদেশ লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে ৬৫ কোটি ৮৮ লাখ টাকা ও ৬ কোটি ৪৫ লাখ টাকা। এই অপারেটরের কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২৭৯ কোটি ২৫ লাখ টাকা। এই সময়ের মধ্যে কোম্পানিটি বিদেশে পাঠিয়েছে ৫ কোটি ৯৫ লাখ টাকা।

অন্যদিকে রাষ্ট্রয়াত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক লিমিটেড ওই সময়ের মধ্যে ১১৩ কোটি ৪ লাখ টাকা ভ্যাট এবং ৪ কোটি ২২ লাখ টাকা ট্যাক্স প্রদান করেছে। টেলিটকের কাছে সরকারের পাওনা ৯৬৬ কোটি ৭৮ লাখ টাকা।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে