Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ , ৬ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (41 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০১-২০১৪

মালয়েশিয়া তিন লাখ জনশক্তি নিতে আগ্রহী

মালয়েশিয়া তিন লাখ জনশক্তি নিতে আগ্রহী

ঢাকা, ০১ এপ্রিল- বাংলাদেশ থেকে মালয়েশিয়া ৩ লাখ জনশক্তি আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, মালয়েশিয়া আমাদের দেশে থেকে না পেলে নেপাল ও অন্যান্য দেশ থেকে জনশক্তি আমদানি করবে।

সোমবার বিকেলে শেরেবাংলানগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে বাংলাদেশ সফররত মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ড. আহমেদ জাহিদ হামিদির সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য আরও সম্প্রসারণের উপর বৈঠকে জোর দেওয়া হয়।

তিনি জানান, মালয়েশিয়া অচিরেই তিন লাখেরও বেশি জনশক্তি আমদানি করতে আগ্রহী। বর্তমানে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় জনশক্তি আমদানি যাতে আরো বেগবান হয় তার জন্য মালয়েশিয়ান স্বরাষ্ট্রমন্ত্রীকে জানানো হয়েছে।

মন্ত্রী জানান, গত পাঁচ বছরে বাংলাদেশের অর্থনৈতিক গতিশীলতা মালয়েশিয়াকে মুগ্ধ করেছে।

পরিকল্পনা মন্ত্রী বাংলাদেশে মালয়েশীয় বিনিয়োগ বৃদ্ধিরও আহ্বান জানান।

তিনি বলেন, মাত্র কয়েকটি প্রকল্পে মালয়েশিয়ান বিনিয়োগ রয়েছে। এ বিনিয়োগ বিভিন্ন ক্ষেত্রে বাড়ানো যায়। ভোজ্য তেলসহ খাদ্যশস্য ভিত্তিক শিল্পে মালয়েশিয়া সহজেই বিনিয়োগ করতে পারে। মালয়েশিয়ার বর্তমান প্রস্তাবিত বিনিয়োগ সম্পন্ন হলে তা ১.৬ বিলিয়ন ডলারে দাঁড়াবে। কয়লা চালিত বিদ্যুৎ খাতসহ অবকাঠামো খাতে এ বিনিয়োগে মালয়েশিয়া আগ্রহ দেখিয়েছেন। এতে করে ১৬ হাজার লোকের এ দেশেই কর্মসংস্থান হবে।

পরিকল্পনা মন্ত্রী বলেন,  এ বিষয়ে মালয়েশিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী জানতে চাইলে, এটা সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে হতে পারে বলে জানিয়েছি। সরকার কোন রকম হস্তক্ষেপ এ ক্ষেত্রে করবে না; বরং সহায়ক ভূমিকা পালন করবে। পরিকল্পনা মন্ত্রী মালয়েশিয়ান স্বরাষ্ট্রমন্ত্রীকে সরকারি বিনিয়োগের আওতায় একটি রিফাইনারি স্থাপনেরও অনুরোধ জানান।

মন্ত্রী বলেন, মালয়েশিয়া যাতে বাংলাদেশ থেকে আরো বেশি জনশক্তি আমদানি করে সেই আহ্বান জানানো হয়েছে। মালয়েশিয়ায় প্রচুর পতিত জমি রয়েছে যেখানে কৃষি কাজের জন্য বাংলাদেশ থেকে কৃষি শ্রম আমদানি করতে পারে।

তিনি বলেন, বাংলাদেশের কৃষকরা বিভিন্ন ধরনের কৃষি কাজে অত্যন্ত দক্ষ। মৎস্য চাষেও এরা দক্ষ। মালয়েশিয়া এদের নিয়ে কৃষি উৎপাদন বহুগুণ বাড়াতে পারে।

এ সময় মালয়েশিয়ান হাই কমিশনার মাদাম নরলীন ওসমান এবং সাধারণ অর্থনীতি বিভাগের(জিইডি) সদস্য ড. শামসুল আলম উপস্থিত ছিলেন।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে