Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০ , ১৩ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.2/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-৩০-২০১৪

সোমবার সিলেট বিভাগের ছয় উপজেলায় নির্বাচন

সাব্বির আহমদ


সোমবার সিলেট বিভাগের ছয় উপজেলায় নির্বাচন

সিলেট, ৩০ মার্চ- সারাদেশে অনুষ্ঠেয় পঞ্চম দফা উপজেলা পরিষদ নির্বাচনের অংশ হিসেবে সিলেট বিভাগের ছয় উপজেলাও সোমবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এসব উপজেলা পরিষদ হলো- সিলেট জেলার বিয়ানীবাজার, সুনামগঞ্জ জেলার তাহিরপুর ও বিশ্বম্ভরপুর, মৌলভীবাজার জেলার রাজনগর ও জুড়ী এবং হবিগঞ্জের বানিয়াচং।

এ ছয়টি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান পদে ১০৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ সকল উপজেলার মোট ভোটার ৭ লাখ ৬৫ হাজার ৫শ’ ৩৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নির্বাচন অফিস ও পুলিশ সূত্র জানায়, ৬ উপজেলায়  ৫২টি ইউনিয়ন ও ৪শ’ ৬৮টি ওয়ার্ডের মোট ভোটারের মধ্যে ৩ লাখ ৭৯ হাজার ৩শ’ ৫৪ জন পুরুষ ও ৩ লাখ ৮৬ হাজার ১শ’ ৮৩ জন হলেন নারী ভোটার।

এরইমধ্যে উপজেলার ৩৫৬ ভোট কেন্দ্রের ১৭৮ ভোট কেন্দ্রকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ। সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র বানিয়াচং উপজেলায়। তবে পুলিশ এগুলো গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে বিবেচনায় নিয়েছে।

নির্বাচনে চেয়ারম্যান পদে ৩২ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৪৮ জন ও ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শনিবার থেকে নির্বাচনী এলাকায় সেনাবাহিনীর সদস্যরা টহলে নেমেছেন। রোববার বিকেলে ভোট কেন্দ্র ও কেন্দ্রের আশপাশে এলাকায় অবস্থান নেবেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

পুলিশের সিলেট রেঞ্জের ডিআইজি মকবুল হোসেন ভূইয়া জানান, ৬ উপজেলায় গুরুত্বপূর্ণ ও সাধারণ ভোট কেন্দ্রের নিরাপত্তা ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের লক্ষ্যে  সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোট কেন্দ্রে সহিংসতা ও নাশকতা প্রতিরোধে আইন-শৃংখলা বাহিনী কঠোর থাকবে।

জানা গেছে, সিলেটের বিয়ানীবাজার উপজেলার ৭৪ ভোট কেন্দ্রের মধ্যে ৩২ কেন্দ্র ঝুঁকিপূর্ণ। ১০ ইউনিয়ন ও ১ পৌরসভা মিলিয়ে ৯৯ ওয়ার্ডের এ উপজেলার মোট ভোটার হলেন ১ লাখ ৫০ হাজার ২শ’ ৫০ জন। এর মধ্যে ৭৩ হাজার ৫৬ জন পুরুষ ও ৭৭ হাজার ১শ’ ৯৪ জন নারী ভোটার।

৭ ইউনিয়নের ৬৩ ওয়ার্ডের তাহিরপুর উপজেলায় ৪৫ ভোট কেন্দ্রের মধ্যে ২৮টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ। এ উপজেলার মোট ভোটার ১ লাখ ১৫ হাজার ১শ’ ৭৯ জন। এর মধ্যে ৫৭ হাজার ৯শ’ ৩১ জন পুরুষ ও ৫৭ হাজার ২শ’ ৪৮ জন নারী ভোটার।

বিশ্বম্ভরপুর উপজেলার ৩১ ভোট কেন্দ্রের মধ্যে ১৯ কেন্দ্র ঝুঁকিপূর্ণ। ৫ ইউনিয়নের ৪৫ ওয়ার্ডের এ উপজেলার মোট ভোটার ৭৫ হাজার ৪শ’ ৪৯ জন। এর মধ্যে ৩৭ হাজার ১শ’ ১৬ জন পুরুষ ও ৩৮ হাজার ৩শ’ ৩৩ জন হলেন নারী ভোটার।

রাজনগর উপজেলার ৬৩ ভোট কেন্দ্রের মধ্যে ৩২ ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ। এ উপজেলার মোট ভোটার ১ লাখ ৩৯ হাজার ৬শ’ ৮৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬৯ হাজার ১শ’ ৭ জন ও নারী ভোটার ৭০ হাজার ৫শ’ ৭৬ জন। এ উপজেলায় ৮ ইউনিয়নে ওয়ার্ড সংখ্যা হচ্ছে ৭২টি।

জুড়ী উপজেলার ৩৮ ভোট কেন্দ্রের মধ্যে ৯ ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ। ৬ ইউনিয়নের ৫৪ ওয়ার্ডের এ উপজেলায় মোট ভোটার ৮৬ হাজার ৪৭ জন। এর মধ্যে পুরুষ ৪৩ হাজার ৬শ’ ৫৩ জন ও নারী ভোটার হলেন ৪২ হাজার ৩শ’ ৯৪ জন।

বানিয়াচং উপজেলার ১শ’ ৫টি ভোট কেন্দ্রের মধ্যে ৫৮ ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ। ১৫ ইউনিয়নের ১শ’ ৩৫ ওয়ার্ডের এ উপজেলায় মোট ভোটার ১ লাখ ৯৮ হাজার ৯শ’ ২৯ জন। এর মধ্যে ৯৮ হাজার ৪শ’ ৯১ জন পুরুষ ভোটার ও নারী ভোটার হলেন ১ লাখ ৪শ’ ৩৮ জন।

সিলেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে