Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-২৭-২০১৪

জামায়াতে ইসলামী নিষিদ্ধের প্রতিবেদন জমা আজ

জামায়াতে ইসলামী নিষিদ্ধের প্রতিবেদন জমা আজ

ঢাকা, ২৭ মার্চ- একাত্তরে গণহত্যা ও যুদ্ধবিরোধী সংগঠন হিসেবে ভূমিকার জন্য বাংলাদেশ জামায়াতে ইসলামী ও এর সব অঙ্গসংগঠন নিষিদ্ধের আবেদন জানিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন বিভাগে প্রতিবেদন জমা দেয়া হবে আজ বৃহস্পতিবার।

তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে ট্রাইব্যুনাল আইনের সাতটি ধারায় জামায়াতের বিরুদ্ধে অভিযোগ এনেছে তদন্ত সংস্থা।

অভিযোগ গুলো হচ্ছে- মানবতাবিরোধী অপরাধ, গণহত্যা, যুদ্ধাপরাধ, জেনেভা কনভেনশন ভঙ্গ, আন্তর্জাতিক আইনের মধ্যে পড়ে এমন অপরাধ, অপরাধের ষড়যন্ত্র করা অথবা যেকোনো অপরাধের সহযোগিতা করা।

এই সাত ধরনের অপরাধে সংশ্লিষ্ট দল ও সংগঠনগুলো নিষিদ্ধ করার আবেদন করা হয়েছে তাদের প্রতিবেদনে। একই সঙ্গে জামায়াতের মুখপত্র দৈনিক সংগ্রাম নিষিদ্ধের আবেদনও করা হয়েছে।

গত মঙ্গলবার সকালে ধানমণ্ডিস্থ তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান। সংবাদ সম্মেলনে প্রসিকিউটর তুরিন আফরোজ, তদন্তকারী কর্মকর্তা মতিউর রহমানসহ তদন্ত সংস্থার সদস্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জামায়াতে ইসলামী ও এর তৎকালীন ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘ, সহযোগী সংগঠন শান্তি কমিটি, রাজাকার, আলবদর ও আল শামস বাহিনী এবং দলীয় মুখপত্র দৈনিক সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে অভিযোগ এনে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে তদন্ত সংস্থা।

৩৭৬ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে জামায়াতে ইসলামীর কেন্দ্র থেকে সব স্তরের নেতাদের অভিযুক্ত করে তাদের নিষিদ্ধ করার আবেদন জানানো হয়েছে। এতে সাক্ষী রাখা হয়েছে ৭০ জনকে।

তদন্ত সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা সানাউল হক জানান, জামায়াতের বিরুদ্ধে একাত্তর সালের ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত সমগ্র বাংলাদেশে সংঘটিত হত্যা, গণহত্যাসহ সব ধরনের মানবতাবিরোধী অপরাধের সম্পৃক্ততা পাওয়া গেছে।

তিনি বলেন, সংগঠন হিসেবে জামায়াতে ইসলামী (কেন্দ্র থেকে সব স্তরের নেতৃত্ব) অভিযুক্ত করা হয়েছে। এ বিষয়ে তদন্ত করে ৩৭৩ পৃষ্ঠার মূল প্রতিবেদনসহ সাত খণ্ডে জব্দ তালিকা ও দালিলিক প্রমাণ এবং তিন হাজার ৭৬১ পৃষ্ঠার অন্যান্য ডকুমেন্ট তৈরি করা হয়েছে।

গত বছরের ১৮ আগস্ট জামায়াতের বিরুদ্ধে তদন্ত শুরু করে তদন্ত সংস্থা। এরই মধ্যে ১ আগস্ট জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে