Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ , ২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৬-২০১৪

ওয়াশিংটনে জাপান-যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া ত্রিমুখী বৈঠক

ওয়াশিংটনে জাপান-যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া ত্রিমুখী বৈঠক

ওয়াশিংটন, ২৬ মার্চ- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, দেশটির দুটি মিত্র রাষ্ট্র জাপান ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে, এক বৈঠকে প্রথমবারের মতো মুখোমুখি করিয়ে দিয়েছেন। উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপনাস্ত্র পরীক্ষায় উদ্বিগ্ন হয়ে, এশিয়ায় মিত্ররাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক উন্নত করার পরিকল্পনার অংশ হিসেবে এ বৈঠকের আয়োজন করেন ওবামা।

এমন এক সময়ে ওয়াশিংটনে এ বৈঠক অনুষ্ঠিত হলো যখন- জাপানী ঔপনিবেশিক অত্যাচারের স্মৃতি দক্ষিণ কেরিয়া ভুলতে পারছে না এমন সময় জাপানের প্রেসিডেন্ট শিনজো আবে কিছুটা অনমনীয় ভাষাতেই কথা বলে যাচ্ছিলেন। জাপান ১৯১০ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় ঔপরিবেশিকতা বজায়ে রাখে।

এশিয়ার ঐ এলাকায় উত্তর কোরিয়ার ক্রমশ যুদ্ধংদেহী হয়ে ওঠা ও তাদের পেছনে চীনের নিরন্তর সমর্থন যুক্তরাষ্ট্রকে ক্রমশ উদ্বিগ্ন করে তুলছে। উত্তর কোরিয়া সম্প্রতি- বিগত ৪ বছরের মধ্যে প্রথমবারের মতো মধ্যম সীমার ক্ষেপনাস্ত্র নিয়ে নিরীক্ষা চালিয়েছে। ক্ষেপনাস্ত্রটির সীমা যতটুকু, তা জাপানকে আক্রমণকে করতে সক্ষম।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী কিম মিন-সিওল সিউলে এক বৈঠকে উত্তর কোরিয়ার এ ক্ষেপনাস্ত্র উৎক্ষেপনকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নীতিমালার সুস্পস্ট লঙ্ঘন বলে উল্লেখ করেছেন। তার সঙ্গে জাপান ও যুক্তরাষ্ট্রের মুখপাত্ররাও একাত্ততা প্রকাশ করেন।

অপরদিকে আগামি সপ্তাহে ঐ উত্তর কোরিয়ার সঙ্গেই জাপান এক বৈঠকে মিলিত হতে যাচ্ছে। এটিকে উচ্চ পর্যায়ের বৈঠক হিসেবে অভিহিত করা হচ্ছে। প্রায় ১০ বছর আগে এক জাপানি নাগরিক উত্তর কোরিয়ায় অপহৃত হন। তার নামে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ ছিল। সে অপহরণ রহস্যের এখনও সুরাহা হয়নি, বরং তা নিয়ে দু দেশের সম্পর্কে কালো জল প্রবেশ করছে।

আসছে বৈঠকে অপহৃত জাপানী নাগরিকসহ সম্প্রতি উৎক্ষিপ্ত ক্ষেপনাস্ত্রের বৈধতা প্রশ্নে আলোচনা অনুষ্ঠিত হবে বলে জানা যায়। আশু বৈঠকটিকেও সামনে রেখে, এ মূহূর্তে একটি ত্রিদেশীয় বৈঠকের প্রয়োজনীয়তা অনুভব করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে