Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০ , ১০ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-২৫-২০১৪

মন্ত্রীর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কাছে ইসির নালিশ

মঈনুল হক চৌধুরী


মন্ত্রীর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কাছে ইসির নালিশ

ঢাকা, ২৫ মার্চ- উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের জন্য মন্ত্রীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে প্রধানমন্ত্রীর কাছে নালিশ দিয়েছে নির্বাচন কমিশন।

চতুর্থ পর্যায়ের ভোটের আগে নিজের নির্বাচনী এলাকা ঝালকাঠীর রাজাপুরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে এক অনুষ্ঠানে পরিচয় করিয়ে দেয়ায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নামে এই নালিশ গেছে।

রাজপুরে রোববার অনুষ্ঠিত নির্বাচনে ক্ষমতাসীন দল সমর্থিত প্রার্থী মনিরুজ্জামান বিজয়ী হয়েছেন।

ইসি সচিবালয়ের যুগ্মসচিব জেসমিন টুলী সোমবার বলেন, “শিল্পমন্ত্রীর আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি স্মরণ করিয়ে দিতে মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে তা প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে।”

নিজেদের ক্ষমতা প্রয়োগ করে মন্ত্রীকে সতর্ক করে কোনো চিঠি দেয়নি ইসি। কেন দেয়া হয়নি- জানতে চাইলে জেসমিন বলেন, “এই  বিষয়ে ভারপ্রাপ্ত সচিবই (ইসির) ভালো জানেন।”

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার এক সহকারী সচিব বলেন, ভোটের দুই দিন আগে প্রচারণার শেষ মুহূর্তে গণমাধ্যমে শিল্পমন্ত্রীর আচরণবিধি লঙ্ঘনের সংবাদ প্রকাশের পর স্বপ্রোণোদিত হয়ে প্রধানমন্ত্রীকে এই চিঠি দেয়া হয়েছে।

জেসমিন টুলী স্বাক্ষরিত চিঠিটি রোববার মন্ত্রিপরিষদ সচিব  মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার কাছে পাঠানো হয়েছে।

ওই চিঠিতে বলা হয়েছে, গত ২১ মার্চ রাজাপুর উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মনিরুজ্জামানকে একটি জনসভায় পরিচয় করিয়ে দেন এবং তার পক্ষে ভোট চান শিল্পমন্ত্রী।এটি উপজেলা পরিষদ নির্বাচন আচরণবিধিমালা-২০১৩ এর ২২ বিধির সুস্পষ্ট লঙ্ঘন।

ওই বিধিতে বলা হয়েছে, জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ এবং সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী বা তাদের সমমর্যাদাসম্পন্ন সরকারি সুবিধাভোগী কোনো ব্যক্তি নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না।

সাবেক মন্ত্রী ও বর্তমানে সংসদ সদস্য রাজিউদ্দিন আহমেদ রাজুও নরসিংদীর রায়পুরা উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মিজানুর রহমান চৌধুরীর পক্ষে আচরণবিধির লঙ্ঘন করেছেন বলে ইসিতে অভিযোগ এসেছে।

মিজানের প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোহাম্মদ সামসুল হকের অভিযোগের ভিত্তিতে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে বিষয়টি জানানো হয়েছে বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন।

রাজুর বিরুদ্ধে অভিযোগ, তিনি ও তার স্ত্রী কল্পনা রাজু এলাকার ভোটারদের ভয়ভীতি এবং অর্থের লোভ দেখিয়ে তার পছন্দের প্রার্থীর পক্ষে কাজ করার প্রলোভন দেখাচ্ছেন।

পঞ্চম পর্বে আগামী ৩১ মার্চ নরসিংদীর রায়পুরায় ভোটগ্রহণ হবে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে