Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৩-২০১৪

'ইউনাইটেড স্টেটস অব ইন্ডিয়া'!

'ইউনাইটেড স্টেটস অব ইন্ডিয়া'!

চেন্নাই, ২৩ মার্চ- যুক্তরাষ্ট্রের আদলে ভারতকে গড়ে তোলার ঘোষণা দিয়েছে দেশটির তামিলনাড়ু রাজ্যের এমডিএমকে নামের একটি রাজনৈতিক দল। দলটি তাদের নির্বাচনী ইশতিহারে ‘ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা’র মতো ভারতের নাম পরিবর্তন করে ‘ইউনাইটেড স্টেটস অফ ইন্ডিয়া’ নাম রাখার ঘোষণা দিয়েছে।

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে শনিবার দলটির নির্বাচনী ইশতিহার প্রকাশ অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রের ধাঁচে ভারতকে গড়ে তোলার কথা বলা হয়।

এমডিএমকে-এর সাধারণ সম্পাদক ভাইকো এ ঘোষণা দেন। ইশতিহারে উনাইটেড স্টেটস অফ ইন্ডিয়া কথাটির উল্লেখ করা হয়েছে।

ভারতীয় সংবিধানে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় দেশটির সব রাজ্যের স্বাধীনতার কথা বলা আছে। কিন্তু ভাইকোর অভিযোগ,“সেই স্বাধীনতা সোনার পাথরবাটি মাত্র”।

বাস্তবে ভারতের রাজ্যগুলোর স্বাধীনতায় হস্তক্ষেপ করে কেন্দ্রীয় সরকার। তাই সংবিধান সংশোধন করে আমেরিকার ধাঁচেই ভারতেও পুরোপুরি যুক্তরাষ্ট্রীয় কাঠামো কায়েম করার পক্ষে অবস্থান নিল দলটি। ইন্ডিয়া এক্সপ্রেস।

ইশতেহার প্রকাশ অনুষ্ঠানেত ভাইকো বলেন, “ভারতের সংহতি ও অখণ্ডতা রক্ষায় অবশ্যই ফেডারেল ব্যবস্থাকেই সংরক্ষণ করা হবে। তবে আমরা মনে করি, ভারতের সংবিধান সংশোধন করা জরুরি। এবং এর জন্য ইউনাইটেড স্টেটস অফ ইন্ডিয়া গড়ে তোলা জরুরি।”

কিন্তু, এমডিএমকে-র নির্বাচনী ইশতিহারে বিজেপির মৌলিক দাবি, অভিন্ন দেওয়ানি বিধির বিরোধিতা করা হয়েছে।

তবেমুসলমানদের উন্নয়নেসাচার ও রঙ্গনাথ মিশ্র কমিশনের সুপারিশগুলো কার্যকর করার অঙ্গীকার করেছেএমডিএমকে।

প্রসঙ্গত, তামিলনাড়ুতে এমডিএমকে-র সাথে জোট রয়েছেবিজেপির (ভারতীয় জনতা পার্টি)।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে