Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৫-২০১২

জ্যেষ্ঠদের সহযোগিতা পাচ্ছেন না ফখরুল!

জ্যেষ্ঠদের সহযোগিতা পাচ্ছেন না ফখরুল!
সাংগঠনিক নানা কর্মকাণ্ডে বিএনপির জ্যেষ্ঠ নেতাদের প্রত্যাশিত সহযোগিতা পাচ্ছেন না মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলটির ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্বপ্রাপ্ত এ নেতার কর্মকাণ্ডেও সন্তুষ্ট নন জ্যেষ্ঠরা। খোদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কাছেই তার বিষয়ে প্রায়ই নেতিবাচক নানা অভিযোগ করছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির একাধিক সদস্যসহ দলের কেন্দ্রীয় ও প্রভাবশালী অনেক নেতা। তারা দলকে আরও গতিশীল করতে শিগগিরই জ্যেষ্ঠ নেতাদের মধ্য থেকে যোগ্য যে কাউকে বিএনপির পূর্ণকালীন মহাসচিব মনোনীত করতে চেয়ারপারসনকে অনুরোধ করেছেন। পাশাপাশি এর আগ পর্যন্ত বিএনপির রাজনীতিতে ফখরুলের ‘লাগাম টেনে’ ধরারও দাবি জানিয়েছেন তারা।

ফখরুলের বিরুদ্ধে সরকারবিরোধী রাজনীতিতে দল পরিচালনায় অনভিজ্ঞতার পাশাপাশি বর্তমানে দলের ত্যাগী নেতাদের অবমূল্যায়ন, সুবিধাবাদী ও ওয়ান ইলেভেনের প্রেক্ষাপটে অবিশ্বস্ত পরিচয়ধারণকারী নেতাদের পৃষ্ঠপোষকতার অভিযোগ করেছেন জ্যেষ্ঠ নেতারা। এক এগারোর পরিবর্তিত প্রেক্ষাপটে বিএনপি ও জিয়া পরিবারের বিপর্যয়কালে তিনি তার আপন ভগ্নিপতি বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমানের পাশে থেকে সংস্কারপন্থী নেতাদের নানাভাবে উৎসাহিত করেছিলেন বলেও অভিযোগ করেছেন কেউ কেউ।

বিএনপির দায়িত্বশীল সূত্রে জানা গেছে, সামনের দিনগুলোয় সরকারপতন আন্দোলন জোরদার ও সাংগঠনিকভাবে দলকে শক্তিশালী করতে বিলম্বে হলেও খালেদা জিয়া নতুন মহাসচিব নিয়োগের কথা ভাবছেন। জ্যেষ্ঠ নেতাদের মধ্য থেকে বিতর্কমুক্ত মহাসচিব নিয়োগ করতে অপ্রকাশ্যে দলের পরীক্ষিত নেতাদের মতামতও নিচ্ছেন তিনি। লন্ডনে চিকিৎসাধীন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও জ্যেষ্ঠদের মধ্য থেকে একজনকে পূর্ণকালীন মহাসচিব করতে চেয়ারপারসনের কাছে তার মত দিয়েছেন।

২০১০ সালের ১৬ মার্চ বিএনপির বর্ষীয়াণ মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন মৃত্যুর পর সুদূরপ্রসারী ও দীর্ঘকালীন পরিকল্পনার অংশ হিসেবে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্ব দেওয়া হয়। দলের গঠনতন্ত্রে ভারপ্রাপ্ত মহাসচিবের কোনও পদ না থাকায় শুরুতেই এ নিয়ে প্রকাশ্যে নানা সমালোচনা করেন দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আসম হান্নান শাহ ও গয়েশ্বর চন্দ্র রায়। কিন্তু পরে খালেদা জিয়ার নির্দেশে এ বিষয়ে প্রকাশ্যে কথা বলা থেকে বিরত হন জ্যেষ্ঠ নেতারা। তবে ফখরুলের বিষয়ে অপ্রকাশ্যে নেতিবাচক মনোভাব পোষণে এখনও বিরত হননি কেউ কেউ। দলের বিভিন্ন কর্মসূচিতে জ্যেষ্ঠ অনেক নেতাকে পাশ কাটিয়ে ফখরুলকে প্রধান অতিথি করা নিয়েও ক্ষুব্ধ তারা।

বিএনপির রাজনীতি সংশ্লিষ্ট একাধিক পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর গঠনতন্ত্রপরিপন্থী উপায়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পাওয়ার পর তাকে ঘিরে দলের মধ্যম ও জুনিয়র সারির নেতারা উৎসাহী হয়ে ওঠেন। কোনও কোনও জুনিয়র নেতা ফখরুলের পক্ষে অবস্থান নিতে গিয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত একাধিক যৌথসভায় জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বিব্রতকর আচরণ করেছেন বলেও কথা আছে। ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকা, সদস্য সচিব আবদুস সালাম, বিএনপির প্রথম যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান, বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক, বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি এবং বিএনপি চেয়ারপারসনের প্রেসসচিব মারুফ কামাল খান সোহেলসহ জুনিয়র নেতাদের বড় একটি অংশ ফখরুলের পক্ষে এককাতারে চলে আসেন। ফখরুলকে পূর্ণকালীন মহাসচিব করতে তারা নানাভাবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কাছে লবিয়িংও করেছেন। তবে বক্তব্য-বিবৃতিতে সরব ফখরুল ইসলাম আলমগীর সারাদেশে দল গোছানোর ক্ষেত্রে সঠিক দায়িত্ব পালনে ব্যর্থ হন।

সূত্রের দাবি, ফখরুল ভারপ্রাপ্ত মহাসচিব হওয়ার পর থেকেই বিএনপির রাজনীতিতে চেইন অব কমান্ড ভেঙে পড়েছে। দলের মাঠ নেতারা ভারপ্রাপ্ত মহাসচিবের সামনে প্রায়ই সংঘাত-সংঘর্ষে লিপ্ত হচ্ছেন। বিভিন্ন জেলা কমিটি অনুমোদনের ক্ষেত্রে ফখরুল সংস্কারপন্থীদের পৃষ্ঠপোষকতা করছেন বলেও অভিযোগ রয়েছে। সর্বশেষ পটুয়াখালী জেলা বিএনপির কমিটি গঠনের ক্ষেত্রে সংস্কারপন্থী নেতা আলতাফ হোসেন চৌধুরীর তালিকা অনুসরণ করতে গিয়ে ফখরুলের হাতে বাদ পড়েছেন দলের ত্যাগী নেতাদের বড় একটি অংশ। এসব কারণে তৃণমূল বিএনপির কোন্দল দিনে দিনে আরও চাঙা আর ফখরুলবিরোধী শিবির ঐক্যবদ্ধ হচ্ছে।

এসব বিষয়ে কথা বলতে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে