Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ মে, ২০১৯ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (47 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২১-২০১৪

বার্ধক্যের জন্য প্রস্তুতি নিন তারুণ্যেই, করুন ৬টি জরুরী কাজ

বেশ ভালোই তো চলছে আপনার জীবন। বন্ধু বান্ধব, জীবন সঙ্গী, পরিবারকে নিয়ে প্রতিটি দিনই আনন্দে কাটছে আপনার। কিন্তু মাঝে মাঝেই খুব দুশ্চিন্তা হয়। আর এই দুশ্চিন্তাটা হলো আসন্ন বার্ধক্যকে নিয়ে। বার্ধক্য কীভাবে কাটবে, কে থাকবে আপনার সঙ্গে, আর্থিক নিরাপত্তা ইত্যাদি নানান বিষয় নিয়ে দুশ্চিন্তা হয় প্রায়ই। বার্ধক্যের জন্য প্রয়োজন পূর্ব পরিকল্পনা। নিরাপদ ও নিশ্চিন্ত বার্ধক্যের জন্য উপার্জনক্ষম থাকতেই পরিকল্পনা করা প্রয়োজন। আসুন জেনে নেয়া যাক বার্ধক্যের জন্য নিজেকে প্রস্তুত করার ৬টি ধাপ সম্পর্কে।

বার্ধক্যের জন্য প্রস্তুতি নিন তারুণ্যেই, করুন ৬টি জরুরী কাজ

নিয়মিত সঞ্চয়
আপনি এখন বেশ ভালো উপার্জন করছেন। আরাম আয়েশেই কেটে যাচ্ছে আপনার দিন। কিন্তু আপনি কি ভেবেছেন বার্ধক্যে কী করবেন আপনি? তখন তো উপার্জন করার শক্তি এবং ক্ষমতা কোনোটাই থাকবে না আপনার। সেই সময়টার জন্য এখন থেকেই করে ফেলুন কিছু সঞ্চয়। প্রতি মাসেই অল্প অল্প করে সঞ্চয় করলে বার্ধক্য নিয়ে খুব বেশি দুশ্চিন্তা করতে হবে না আপনার।

পরিকল্পিত ভাবে খাদ্য গ্রহণ
বার্ধক্যে নানান রকম শারীরিক সমস্যা শুরু হয়। আর এসব সমস্যা কিছুটা হলেও এড়ানোর জন্য প্রয়োজন পরিকল্পিত খাদ্যাভ্যাস। অতিরিক্ত তেল-চর্বি যুক্ত খাবার খাওয়া পরিহার করুন বয়স ৩০ পেরুলেই। এছাড়াও খাবার তালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখুন নিয়মিত। এতে বয়সের কারণে হাড় ক্ষয় থেকে মুক্তি পাবেন।

নিয়মিত ব্যায়াম
বার্ধক্যে নিজের শরীরটাকে সুস্থ রাখার জন্য যৌবনকাল থেকেই শুরু করুন নিয়মিত শারীরিক ব্যায়াম। নিজের ওজনটাকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন সব সময়। প্রতিদিন অন্তত ৩০ মিনিট করে হাঁটার অভ্যাস করার চেষ্টা করুন। তাহলে বার্ধক্যে আপনার শরীর সহজেই দূর্বল হয়ে যাবে না।

হেলথ ইনস্যুরেন্স
বার্ধক্যের কথা মাথায় রেখে আমাদের দেশের অনেক গুলো ইনস্যুরেন্স কোম্পানি বেশ কিছু সেবা চালু করেছে। বার্ধক্যের জন্য এখন থেকেই সেগুলোর মধ্যে পছন্দসই একটি বেছে নিতে পারেন।

নিজস্ব বসতভিটা
বার্ধক্যে তো বাসা ভাড়া দিয়ে থাকার মত আর্থিক অবস্থা নাও থাকতে পারে। তাই বার্ধক্যে নিজস্ব একটি মাথা গোঁজার ঠাই প্রয়োজন। এসব কথা চিন্তা করে এখন থেকেই পরিকল্পনা করুন নিজস্ব একটি বসতের।

সন্তানকে মূল্যবোধ শেখানো
আমাদের অধিকাংশ অভিভাবকই বার্ধক্যের জন্য সন্তানের উপর নির্ভরশীল। কিন্তু বুড়ো বয়সে অনেক বাবা মায়েরাই সন্তানের অবহেলার স্বীকার হয়। ফলে বার্ধক্য কাটাতে হয় করুণ অবস্থায়। বার্ধক্যে সন্তানের উপর নির্ভরশীল না হয়ে নিজের উপর নির্ভরশীল থাকার চেষ্টা করুন। আর সেই সঙ্গে সন্তানকে ছোট বেলা থেকেই মূল্যবোধ শিক্ষা দিন। তাহলে বার্ধক্য কাটবে নিশ্চিন্তে ও সুন্দর ভাবে।

 

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে