Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০ , ১৮ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.5/5 (24 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৪-২০১২

১৫ হাজার বাংলাদেশী শিগগির গ্রীনকার্ড পাচ্ছেন

১৫ হাজার বাংলাদেশী শিগগির গ্রীনকার্ড পাচ্ছেন
প্রেসিডেন্ট ওবামা অবৈধ ইমিগ্রান্টদের বৈধ হওয়ার প্রক্রিয়ায় বিশেষ সুাবধা দিয়ে আরেকটি ঘোষণা দিয়েছেন। ৬ জানুয়ারি শুক্রবার দেওয়া এই ঘোষণায় যুক্তরাষ্ট্রের যেসব বৈধ নাগরিকের স্বামী-স্ত্রী, সন্তান অথবা মাতা-পিতা যারা অবৈধ হিসাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তাদের গ্রীনকার্ড প্রাপ্তি অনেক সহজ হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন আইন অনুযায়ী কোনো ব্যক্তি অবৈধভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করলে বসবাসের সময়সীমা অনুযায়ী নিজ দেশে ফেরার পর যুক্তরাষ্ট্রে আবার প্রবেশ করতে চাইলে তাকে নতুন ভিসা পাওয়ার জন্য কমপক্ষে ৩ বছর থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত অপেক্ষা করতে হতো। এছাড়া অবৈধভাবে যুক্তরাষ্ট্রে বসবাসকালীন তাদের দেশে না ফেরা পর্যন্ত গ্রীনকার্ডের জন্য আবেদন করার সুযোগও ছিল না। ফলে যুক্তরাষ্ট্রের যেসব বৈধ নাগরিকের স্বামী-স্ত্রী, সন্তান অথবা মাতা-পিতা অবৈধ হিসাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তাদের যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন আইন অনুযায়ী গ্রীনকার্ড প্রাপ্তির সুযোগ থাকলেও এখানে অবৈধভাবে বসবাসের কারণে সে গ্রীনকার্ড প্রাপ্তি ছিল একটি দীর্ঘমেয়াদী অমানবিক প্রক্রিয়ার ব্যাপার। এই গ্রীনকার্ডের জন্য যুক্তরাষ্ট্রে পরিবার পরিজন ছেড়ে নিজ-নিজ দেশে ফিরে আবেদন করা ও এজন্য ৩ বছর থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত অপেক্ষা করার ফলে তাদের ও তাদের পরিবারের সদস্যদের জন্য ছিল দূর্বিষহ বিষয়।

প্রেসিডেন্ট ওবামা ঘোষিত নতুন আদেশের ফলে এই অবৈধ ইমিগ্রান্টদের গ্রীনকার্ডের জন্য আবেদনের ক্ষেত্রে এখন আর দেশে ফেরার প্রয়োজন হবেনা। এখন থেকে তারা যুক্তরাষ্ট্রে বসেই গ্রীনকার্ডের আবেদন করতে পারবেন, সেই সাথে তাদের জন্য যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসের কারণে ৩ বছর থেকে ১০ বছরের আইনও আর প্রযোজ্য হবে না। ফলে এধরনের অবৈধ অভিবাসীদের স্ট্যাটাস অ্যাডজাস্টমেন্টের অপেক্ষার সময় একেবারে কমে তার গ্রীনকার্ড পাবার আগে সর্বোচ্চ ১ থেকে ৩ মাস পর্যন্ত নিজ দেশে থাকতে হতে পারে। তবে এক্ষেত্রে গ্রীনকার্ড আবেদনকারীকে প্রমাণ করতে হবে যে অবৈধ অভিবাসীদের স্বদেশে পাঠিয়ে দিলে তার স্বজন যুক্তরাষ্ট্রের বৈধ নাগরিক চরম দূরবস্থায় নিপতিত হওয়ার আশঙ্কা রয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছেন, প্রেসিডেন্ট বারাক ওবামার ঘোষণায় যুক্তরাষ্ট্রে প্রায় ১৫ হাজার বাংলাদেশীসহ ২০ লক্ষ অবৈধ ইমিগ্রান্ট লাভবান হবেন। শিকাগো সান-টাইমস জনায়, প্রতিবছর প্রায় ২৩ হাজার অবৈধ ইমিগ্রান্ট যাদের এ ধরনের গ্রীনকার্ড পাওয়ার যোগ্যতা আছে তারা দেশে ফিরে আবেদন করছেন।

এদিকে ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসের পরিচালক আলেকজান্দ্রো মেয়রকাস সাংবাদিকদের বলেন, স্ট্যাটাস অ্যাডজাস্টমেন্টের জন্য প্রচলিত রীতি অনুযায়ী সিটিজেন-গ্রিনকার্ডধারী আপনজনকে যুক্তরাষ্ট্রে রেখে নিজ দেশে গিয়ে গ্রীনকার্ডের জন্য আবেদন করে ৩ থেকে ১০ বছর পর্যন্ত অপেক্ষা করার প্রক্রিয়া শেষ হতে চলেছে। এ ধরনের গ্রীনকার্ড আবেদনকারী আমেরিকাতেই অবস্থান করতে পারবেন এবং এই অপেক্ষার সময় কয়েক সপ্তাহ থেকে কয়েকমাস পর্যন্ত হতে পারে।

যূক্তরাষ্ট্র

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে