Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (51 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৯-২০১৪

দিনযাপনের ছোট ছোট কাজেই হয়ে উঠুন আশাবাদী মানুষ

আশাবাদী একজন মানুষ হয়ে ওঠা কি খুব কঠিন? সত্য হচ্ছে- হ্যাঁ, কঠিন। তবে বেঁচে থাকার জন্য আশাবাদী মানুষ হয়ে ওঠাটা মনে হয় খুব জরুরী। জীবন মানেই তো আশা, এই পৃথিবী টিকে আছে সেই আশার ওপরেই। জীবনের বিফলতা আর পরাজয়ের কষ্ট আপনার মন থেকে মুছে দিতে পারে কেবল আশাবাদী মনোভাব।

দিনযাপনের ছোট ছোট কাজেই হয়ে উঠুন আশাবাদী মানুষ

ধন্যবাদ বলা শিখুনঃ
উপকারীর উপকার স্বীকারে আজকাল আমাদের ভারি অনীহা, পাছে উপকারী ব্যক্তিটি আবার ভাব নিয়ে ফেলে!
ব্যাপারটি কিন্তু আসলে তেমন নয়। আপনি যদি আপনার জীবনের অর্জনগুলো এবং এর পেছনের মানুষগুলোকে অবদানকে স্বীকার করে না নেন, তবে আপনি কিন্তু প্রকারন্তরে নিজের অর্জনগুলোকেই মাটিচাপা দেবার ব্যবস্থা করছেন। আর দীর্ঘমেয়াদে যা হবে- আপনি আপনার অর্জনগুলো থেকে তৃপ্তি খুঁজে পাবেন না। ধন্যবাদ বলতে শিখুন, দিন ভালো কাজের স্বীকৃতি। ফলাফল হিসেবে মানুষ ও আপনার ভালো কাজের কদর করবে আর আপনি পাবেন আরো ভালো কিছু করার অনুপ্রেরণা।

শেয়ার করুনঃ
অন্যর উত্তাল সাগর পাড়ি দেবার কাহিনী শুনে মানুষ বরাবরই স্বপ্ন দেখেছে সাগর জয়ের। ক্রান্তি লগ্নগুলোতে মানুষ সবসময়ই ইতিহাসের নায়ক কিংবা বিশ্বাসঘাতকদের কথা স্মরণ করেছে, শিক্ষা নিয়েছে। আর এভাবেই ইতিহাস এসে বরাবরই বর্তমানের নিয়ন্ত্রণ নিয়ে গেছে।

নিজের জীবনের গল্প/ অর্জনগুলো (এমনকি ব্যর্থতার ইতিহাসও) শেয়ার করুন কাছের মানুষদের সাথে। আজ আপনি যে পাহাড় পাড়ি দিচ্ছেন, কাল হয়তো সেখানে অন্য একজন আসবে। নতুন প্রজন্মের সেসব ওয়াসফিয়া আর মুসাদের জন্য না হয় কিছু গল্প রেখে যান।

আপনার এই গল্পগুলোই হয়তো তাদের আশা যোগাবে, আর মানুষের জীবনে আশার গুরুত্বের কথা কে না জানে। সভ্যতার ইতিহাসে মানুষ যতবারই তার সামনে এগিয়ে যাবার পথ রুদ্ধ পেয়েছে, আশাই প্রতিটি বার মানুষকে সামনে এগিয়ে যাবার পথ করে দিয়েছে।

ক্ষমাঃ
অনেকে অপেক্ষা করেন সময়ের জন্য, সময় নাকি সবকিছু ভুলিয়ে দেয়। এই করতে গিয়ে কিন্তু আমরা ক্ষমার মত চমৎকার গুণটির কথা ভুলে যাই। টকটকে লাল নবীন সূর্যের সামনে দাড়িয়ে বিগত রাতের দুঃস্বপ্নের কথা ভাবার কোন মানে হয়! তার চেয়ে বরং ভাবুন স্রষ্টার দেয়া এমন অপূর্ব মুহূর্তটির কিভাবে সবচেয়ে ভালো ব্যবহার করা যায়।

একেবারেই যদি না পারেন তবে মুখে ক্ষমা করে দিন, অন্তরে যত ব্যথা থাকুক। দেখবেন নতুন করে শুরু করার অনুপ্রেরণা পাচ্ছেন।

নন্দঘোষ নন হিংসাই যত গণ্ডগোলের মূলঃ
কোন বন্ধু বা শত্রুর সাফল্যের খবর পেয়ে আমাদের বুক যখন টনটন করে, তখন কিন্তু সেই বন্ধু বা শত্রুটির কিছু যায় আসেনা, বরং ব্যথাটা অনুভূত হয় কেবল আমাদের বুকের ভেতরেই।

আরেকজনের সাফল্যে কষ্ট না পেয়ে বরং পরিশ্রম করুন। কাউকে হিংসা করতে গিয়ে যে শক্তি আর সময়টুকু ব্যয় করছেন, সেটি বরং ব্যয় করে ফ্রেঞ্চ ভাষা শিখে ফেলুন।

Be a positive forward thinker:
আকাশজোড়া কালো মেঘ দেখে অনেকেই থমকে যান, মন খারাপ করেন। আশাবাদী মানুষরা কিন্তু সেই বিপুল মেঘের কোনায় জমে থাকা একবিন্দু আলো খুঁজে পান। অপারেশন টেবিলে রোগীর কতোই না কষ্ট আর আতংক। কিন্তু ভাবুন সে অপারেশন শেষ হলেই কিন্তু রোগীটি কতগুলো কষ্ট থেকে নিষ্কৃতি পেয়ে যাবেন।

ব্লেম গেমঃ
দুঃখজনক হলেও সত্যি যে আমাদের রাজনীতিবিদরা ক্ষমতায় আরোহণ, ধরে রাখা কিংবা ক্ষমতা থেকে প্রতিপক্ষকে নিচে নামানোর জন্য ব্লেম গেম নামক প্রক্রিয়াটির সর্বাধিক ব্যবহার করে থাকেন। এক দল অপরটির চেয়ে কত খারাপ- সেটি দিয়েই আমরা যেন নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের কাজটি সেরে নিচ্ছি।

ব্লেম গেমের সবচেয়ে ক্ষতিকর দিক হচ্ছে- এতে ব্যক্তিগত উন্নয়ন তো বাধাপ্রাপ্ত হয়ই, সামগ্রিক উন্নয়নেরও একেবারে বারটা বেজে যায়। অন্যের ভুল হলে সেটি ধরিয়ে দেয়া অনেকক্ষেত্রে জরুরী, তবে দুঃখজনকভাবে আমরা অনেকে এ কাজটি করি যাতে অপরের ব্যর্থতার আড়ালে আমাদের নিজ নিজ সীমাবদ্ধতা আর ব্যর্থতার চিত্রগুলো ঢাকা পড়ে যায়।

স্বীয় ভুল আড়াল না করে বরং স্বীকার করে নিন, এটি বরং দীর্ঘমেয়াদে আপনাকে আরো বেশি শিখতে এবং উন্নতি করতে সাহায্য করবে।

Unplug yourself:
আমাদের হাতে সময় কম, কাজ অনেক বেশি। গোঁয়ারের মত না খেটে কাজ করুন স্মার্টভাবে। একেবারে কাজে ডুবে যাওয়াও কোন কাজের কথা নয়। চেষ্টা করুন প্রতিদিন কিছু হলেও শারীরিক পরিশ্রম করতে। পাশের পার্কে গিয়ে দশ মিনিট চুপচাপ বসে থাকুন, ফোন বন্ধ করে দিন, তারপর সবকিছু ছেড়ে ছুড়ে শুধু গাছপালা দেখুন। সপ্তাহে অন্তত একটি দিন হলেও নিজের জন্য বাঁচুন, সুযোগ পেলে চলে যান নদীর পাড়, সাগর কিংবা সবুজে। কর্মজীবনের ব্যস্ততার ফাকে এমন কিছু কিছু ছোট বিরতি আপনাকে পরবর্তীতে আবার দ্বিগুণ উদ্যমে কাজে ফিরতে সাহায্য করবে।

 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে