Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (19 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-১৯-২০১৪

নারী আসনে ৪৮ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

নারী আসনে ৪৮ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

ঢাকা, ১৯ মার্চ- দশম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের ৪৮ জন বৈধ প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন সচিবালয়(ইসি)।

বুধবার বেলা ১২টা ৪৫ মিনিটে ইসির বোর্ডে তাদের তালিকা টানিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিকেলে তাদের নির্বাচিত ঘোষণা করে গেজেট প্রকাশ করা হতে পারে।

নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ন-সচিব জেসমিন টুলি সাংবাদিকদের জানান, ৪৮ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত নারী সংসদ সদস্যরা হলেন, আওয়ামী লীগের তারানা হালিম, অ্যাডভোকেট ফজিলাতুন নেসা বাপ্পী, ফজিলাতুন নেসা ইন্দিরা, আমিনা আহমেদ, পিনু খান, সানজিদা খানম, নীলুফার জাফরউল্যাহ, সেলিনা জাহান লিটা, সফুরা বেগম রুমী, হোসনে আরা লুৎফা ডালিয়া, উম্মে কুলসুম স্মৃতি, আখতার জাহান, সেলিনা বেগম স্বপ্না, সেলিনা আখতার বানু, লায়লা আরজুমান্দ বানু, শিরিন নাঈম পুনম, কামরুল লায়লা জলি, হ্যাপি বড়াল, রিফাত আমিন, নাসিমা ফেরদৌসী, লুৎফুন্নেছা, মমতাজ বেগম, মনোয়ারা বেগম, মাহজাবিন খালেদ, ফাতেমা জোহরা রানী, দিলারা মাহবুব আসমা, ফাতেমাতুজ্জোহরা, সাবিনা আক্তার তুহিন, রহিমা আক্তার, হোসনে আরা বাবলী, কামরুন নাহার চৌধুরী লাভলী, রোখসানা ইয়াসমিন ছুটি, নাভানা আক্তার, আসমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, শামছুন নাহার বেগম, ওয়াসিফা আয়শা খান, জাহানারা বেগম সুরমা ও ফিরোজা বেগম চিনু।

জাসদের লুৎফা তাহের ও ওয়ার্কার্স পার্টির হাজেরা খাতুনও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

জাতীয় পার্টির নির্বাচিতরা হলেন নুর-ই হাসনা লিলি চৌধুরী, মাহজাবীন মোরশেদ, মেরিনা রহমান, শাহানারা বেগম ও রওশন আরা মান্নান।

এছাড়া স্বতন্ত্র সংসদ সদস্যদের জোট থেকে নারী সংসদ সদস্যরা হচ্ছেন কাজী রোজি, অ্যাডভোকেট নূর জাহান বেগম মুক্তা ও অ্যাডভোকেট উম্মে রাজিয়া কাজল।

জাতীয় সংসদে নির্বাচিত দলগুলোর সংসদ সদস্যদের সংখ্যার আনুপাতিক হারে সংরক্ষিত নারী সংসদ সদস্য পদ পেয়ে থাকে। এ লক্ষ্যে নিজেদের সংসদ সদস্যদের তালিকা, মহিলা আসনের নির্বাচন নিয়ে দলগুলোর জোট, দল এবং স্বতন্ত্র অবস্থান নির্বাচন কমিশনকে জানায় দলগুলো। ক্ষমতাসীন আওয়ামী লীগ ৫টি দল নিয়ে জোট করে। জাতীয় পার্টি একক এবং স্বতন্ত্র ১৬ জন সংসদ সদস্য আলাদা একটি জোট গঠন করেন।

জোট এবং দলের সংসদ সদস্যের সংখ্যা অনুযায়ী মোট ৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগের জোট ৪১টি, জাতীয় পার্টি ৬টি এবং স্বতন্ত্র জোট ৩টি নারী আসন পেয়েছে। সে অনুযায়ী আওয়ামী লীগের জোট নিজেদের ৩৯ জন এবং জাসদের একজন ও ওয়ার্কার্স পার্টির একজনের সমন্বয়ে ৪১ জন, জাতীয় পার্টি ৬ জন এবং স্বতন্ত্র জোট ৩ জন মনোনয়নপ্রাপ্ত নারীর তালিকা ইসিতে জমা দেয়। তফসিল অনুসারে ওই ৫০ নারী প্রার্থী তাদের স্ব স্ব মনোনয়নপত্র দাখিল করেন।

তবে বিলখেলাপির দায়ে আওয়ামী লীগের সাবিহা নাহার বেগম ও জাতীয় পার্টির খোরশেদ আরা হকের মনোননয়নপত্র বাতিল করেছে ইসি।

ফলে ৪৮ জন নারী সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন এবং বাকি দু’টি আসন শূন্য রয়েছে।

আইন অনুযায়ী, নির্বাচিতদের গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে তাদের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। এ কারণে আগামী ২৩ মার্চ নবনির্বাচিত ৪৮ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের চলমান জাতীয় সংসদের প্রথম অধিবেশনে অংশ নেওয়ার সুযোগ তৈরি হবে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে