Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০ , ৫ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-১৯-২০১৪

বেতনের ৫০ শতাংশ ‘বিশেষ ভাতা’ পাবেন বিচারকরা

বেতনের ৫০ শতাংশ ‘বিশেষ ভাতা’ পাবেন বিচারকরা

ঢাকা, ১৮ মার্চ- মাসিক মূল বেতনের ৫০ ভাগ ‘বিশেষ ভাতা’ পেতে যাচ্ছেন সুপ্রিমকোর্টের বিচারকরা। এ বিষয়ক একটি বিল মঙ্গলবার জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।

‘সুপ্রিমকোর্ট জাজেস (রিমিউনারেশন অ্যান্ড প্রিভিলাইজেস) ( এমেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৪’ নামে বিলটিতে বিচারকদের মাসিক ‘বিশেষ ভাতা’ হিসেবে তাদের স্ব স্ব বেতনের ৫০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

বিলটি উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক। বিলটি পরীক্ষা নিরীক্ষা করে আগামী তিনদিনের সংসদে রিপোর্ট দেয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।  

চলতি দশম সংসদে এটিই সংসদে উত্থাপিত প্রথম বিল। গত ২৯জানুয়ারি দশম সংসদের প্রথম অধিবেশন শুরু হয়।

বিলে ‘সুপ্রিম কোট জার্জেস (রিমিউনারেশন অ্যান্ড প্রিভিলাইজেস) অর্ডিন্যান্স, ১৯৭৮’ এর  সেকশন ‘থ্রি ই’ এর পুর্বে ‘বিশেষ ভাতা’ শিরোনামে নতুন একটি সেকশন ‘থ্রি ডিডি’ সন্নিবিশিত করে বলা হয়েছে- ‘একজন বিচারককে  প্রতিমাসে বেতনের ৫০ শতাংশ হারে বিশেষ ভাতা প্রদান করা হবে।’

এর আগে ২০১০ সালে সর্বশেষ সংশোধনী আইনের মাধ্যমে সুপ্রিমকোর্টের বিচারপতিদের বেতন বৃদ্ধি করা হয় যা ১ জুলাই ২০০৯ থেকে কার্যকর হয়। অধ্যাদেশ অনুযায়ী প্রধান বিচারপতির বর্তমানে মাসিক মূল বেতন ৫৬,০০০, আপিল বিভাগের বিচারপতির ৫৩,১০০ ও হাইকোর্ট বিভাগের বিচারপতির ৪৯,০০০টাকা।

বিলটির উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতি বলা হয়েছে, সরকার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং আপীল বিভাগের বিচারপতি ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণকে তাদের স্ব স্ব বেতনের ৫০শতাংশ মাসিক ‘বিশেষ ভাতা’ প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহন করেছে বিধায় উক্ত অধ্যাদেশ সংশোধন করার লক্ষ্যে ‘সুপ্রিম কোর্ট জাজেস (রিমিউনারেশন অ্যান্ড প্রিভিলাইজেস) (এমেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৪’ শীর্ষক বিলটি প্রস্তুত ও সংসদে উত্থাপন করা হয়েছে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে