Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-১৮-২০১৪

নারী আসনের প্রার্থীদের ২৪% কোটিপতি

নারী আসনের প্রার্থীদের ২৪% কোটিপতি

ঢাকা, ১৮ মার্চ- দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের ৪৮ জন প্রার্থীর মধ্যে ২৪ শতাংশ কোটিপতি ও ২৬ শতাংশ ব্যবসায়ী বলে তথ্য দিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

সংরক্ষিত নারী আসনের ৪৮ জন প্রার্থীর মধ্যে ছয়জন ঋণগ্রহীতা বলেও দাবি করেছে সুজন।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেয়া দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের ৪৮ জন প্রার্থীর তথ্য বিশ্লেষণ করে এ পর্যবেক্ষণ দিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সুজনের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এছাড়া এ সংস্থাটি সংরক্ষিত নারী আসনের প্রার্থী মনোনয়নে ক্ষমতাসীনদের বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ এনে বলেছে, দশম জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগ যে ৩৯টি আসনে মনোনয়ন দিয়েছে তার মধ্যে এক-চতুর্থাংশেই আত্মীয়তার সূত্রে মনোনয়ন দেয়া হয়েছে। এর মধ্যে অন্তত নয় জনের রাজনীতিতে সক্রিয় না থাকার অভিযোগও রয়েছে।’

প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা প্রসঙ্গে সুজন বলছে, আওয়ামী লীগের ৬৩ শতাংশ প্রার্থী স্নাতক ও স্নাতকোত্তর। জাতীয় পার্টির সকল প্রার্থীই স্নাতক ও স্নাতকোত্তর। তবে আওয়ামী লীগের ৩৬ শতাংশ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এইচএসসি ও তার নীচে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, নবম জাতীয় সংসদ নির্বাচনের নারী সাংসদদের মধ্যে দশমেও মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের নয়জন। এর মধ্যে অ্যাডভোকেট তারানা হালিমের সম্পদ ২২ শতাংশ কমলেও অ্যাডভোকেট সানজিদা খানের সম্পদ বেড়েছে ১ হাজার ৫৩৯ শতাংশ।  

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুজনের সহ-সমন্বয়কারী সানজিদা হক। বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে