Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (24 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৫-২০১৪

স্টকহোমে "নতুন স্লুসেন" পরিকল্পনার প্রতিবাদ

স্টকহোমে "নতুন স্লুসেন" পরিকল্পনার প্রতিবাদ

স্টকহোম, ১৫ মার্চ- স্টকহোমের প্রাণকেন্দ্রে লেক ম্যেলারেন ও বাল্টিক সাগরকে পৃথককারী স্লুইস গেট এলাকাটি স্লুসেন নামে পরিচিত। সম্প্রতি স্টকহোম মেট্রোপলিস ওই এলাকার ৭৫ বছরের পুরনো ট্রাফিক চলাচল ব্যবস্থা ভেঙ্গে ফেলে নতুন করে তৈরি করার উদ্যোগ নিয়েছে।

সরকার আধুনিকায়নের নামে এলাকাটির ঐতিহ্যবাহী রূপ পালটে দিয়ে "নিয়া স্লুসেন(নিউ স্লুসেন)" নামের এক ব্যয়বহুল ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে। তারা বলছেন যে, নতুন প্রকল্পটি বাস্তবায়িত হলে স্লুসেন এলাকাতে যান চলাচল ব্যবস্থার আধুনিকায়ন হবে এবং তার সাথে সাথে লেক ম্যেলারেন হতে বাল্টিক সাগরে পানি প্রবাহ বৃদ্ধি পাবে। তাদের দাবি নতুন প্রকল্প বন্যা নিয়ন্ত্রণের মাধ্যমে ম্যেলারেন লেকের পানির উপর নির্ভরশীল ২০ লাখ মানুষের সুপেয় পানিয় জল সরবরাহ ব্যবস্থার নিরাপত্তা বাড়াবে।  

কিন্তু ডানপন্থী-মধ্য-ডানপন্থী সরকারের এই পরিকল্পনার সাথে অনেক মানুষই একমত নন। তাদের দাবি সস্তা ও বিকল্প ব্যবস্থা বাদ দিয়ে ব্যয়বহুল ও দীর্ঘমেয়াদি প্রকল্প হাতে নিয়েছে। স্লুসেনের ঐতিহ্য রক্ষা করে বিকল্প পরিকল্পনাতেও একই লক্ষ অর্জন করা সম্ভব। তারা নির্মাণ কালীন এবং নির্মাণ পরবর্তীতে সময়ে ওই এলাকাতে ট্রাফিক জ্যাম বেড়ে যাবার আশঙ্কা করছেন। তারা মনে করেন, যেহেতু ওই এলাকার কাছেই বড় বিপণি বিতান আছে সেহেতু শতাব্দী প্রাচীন ঐতিহ্যবাহী ওই যায়গাতে তারা নতুন বিপণি বিতানের প্রয়োজন নেই। তাছাড়া কাতারিনাবারিয়েতের ১৮ মিটার নিচে নির্মিতব্য বাস টার্মিনাল যাত্রীদের বাস বদলের জন্য বাড়তি সময় লাগবে এবং যেকোনো অগ্নি দুর্ঘটনায় বড় বিপর্যয় দেখা দেবে বলে তারা মনে করেন। অনেকে প্রকল্পের আড়ালে দুর্নীতির আশঙ্কাও একেবারে উড়িয়ে দিচ্ছেন না। তাই তারা প্রতি বৃহস্পতি বার বিকাল ৪.৩০ - ৫.৩০ পর্যন্ত স্লুসেন এলাকাতে প্রতিবাদ কর্মসূচী ঘোষণা করেছেন।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে