Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (24 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৪-২০১৪

রাশিয়া ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না

রাশিয়া ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না

মস্কো, ১৪ মার্চ- রাশিয়ার জাতিসংঘ দূত ভিতালি চুরকিন বলেছেন, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না মস্কো। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বৈঠকে ইউক্রেনের অর্ন্তবর্তী সরকারের প্রধানমন্ত্রীর সরাসরি এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তবে রাশিয়ার সঙ্গে যোগ দিতে ক্রিমিয়ায় আসন্ন গণভোটের বিষয়ে চুরকিন আত্মরক্ষামূলক জবাব দেন।

বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে ইউক্রেনের প্রধানমন্ত্রী আর্সেনে ইয়াৎসেনিউক অভিযোগ করে বলেন, মস্কো আন্তর্জাতিক আইন লঙ্ঘণ করে তার দেশের বিরুদ্ধে আগ্রাসণ চালাচ্ছে। তিনি বলেন, 'আমরা এখন একটা সংকটজনক পরিস্থিতিতে আছি। পরিষদের সদস্যদের বক্তব্য অনুযায়ী সমস্যা সমাধানের পথ পরিস্কার- রুশ সেনাদের অবশ্যই তাদের দেশে ফিরিয়ে নিতে হবে, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনকে ক্রিমিয়ায় যেতে সম্মতি দিতে হবে এবং সব দেশকে ইউক্রেনের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।’

ইয়াৎসেনিউক আরো বলেন,দুই পক্ষ  চাইলে ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধান এখনও সম্ভব।তবে সময় দ্রুত চলে যাচ্ছে।
 
বৈঠকে ইয়াৎসেনিউক রুশ রাষ্ট্রদূত ভিতালি চুরকিনকে সরাসরি এ প্রশ্ন করেন  ‘রাশিয়া কি এমন একটি দেশের সঙ্গে যুদ্ধ চায় যার সঙ্গে একসময় তাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল?’ জবাবে চুরকিন বলেন, ‘রাশিয়া কখনো যুদ্ধ চায় না। আমি আশা করছি রুশ সরকার তাদের জনগণের ইচ্ছাকে মূল্য দিয়ে ইউক্রেনের সঙ্গে আলোচনার টেবিলে বসবে এবং সঙ্কটের সমাধান করবে।’

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত সামান্থা পাওয়ারও ক্রিমিয়া  থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে রাশিয়াকে আহবান জানান। ইতিমধ্যে পশ্চিমা দেশগুলো রাশিয়াকে এই বলে হুমকি দিয়েছে যে, ইউক্রেন থেকে ক্রিমিয়াকে ভেঙে রাশিয়াতে অন্তর্ভুক্ত করার চেষ্টা থেকে বিরত না থাকলে তারা রাশিয়ার উপর অবরোধ আরোপ করবে।

ক্রিমিয়া রাশিয়ায় যোগ দেবে কিনা এ নিয়ে আগামী রোববার গণভোট অনুষ্ঠিত হবার কথা রয়েছে ।

এ প্রসঙ্গে বৈঠকে চুরকিন আত্মরক্ষামূলক বক্তব্য রাখেন। তিনি বলেন, রাশিয়ায় যোগ দেয়া না দেয়ার ব্যাপারে গণভোটে অংশ নেয়া ক্রিমিয়ার অধিবাসীদের অধিকার।

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর দোনেতস্কে রুশপন্থী বিক্ষোভকারীদের সাথে সরকার সমর্থকদের সংঘর্ষের ঘটনায় অন্তত একজন নিহত ও বহু হতাহতের খবর পাওয়া গেছে। সংঘর্ষের সূত্রপাত হয় শহরটির লেনিন স্কয়ারে।

সেখান থেকে বিবিসি সংবাদদাতা জানাচ্ছেন, শহরটিতে উত্তেজনা ক্রমেই ছড়িয়ে পড়ছে। তিনি আরও জানাচ্ছেন, দোনেতস্কে সেখানকার খুব কম অধিবাসীই রয়েছেন যাদের ইউক্রেনের অন্তবর্তী সরকারের প্রতি সমর্থন রয়েছে।


দোনেতস্ক শহরে অন্তর্বর্তী সরকারের পক্ষ-বিপক্ষের লোকজনের  মধ্যে সংঘর্ষ চলছে

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে