Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (64 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৩-২০১৪

সফল মানুষ হতে চাইলে যে কাজগুলো অবশ্যই করবেন প্রতিদিন

প্রত্যেকটি মানুষ সফলতার পিছনে ছোটেন। জীবনটাকে সফল করে তুলতেই সকলের এত সব কাজ কর্ম। সফলতা সবার কাছে সমান হয়ে আসে না। এবং একেকজনের দৃষ্টিতে সফলতার সংজ্ঞা একেক রকম। অনেকে হয়তো ভেবে থাকেন আমি সফল, অনেকে ভাবেন আমি সফল হতে পারলাম না। অনেকে সফল হতে না পেরে ভেঙে পরেন হতাশায়। জীবনের হতাশা আর দুঃখ এই সব কিছুর পেছনে রয়েছে নেতিবাচক চিন্তা। নেতিবাচক চিন্তা এমন এক বিষাক্ত জিনিষ যা মানুষের হাতের কাছে আসা সফলতাকেও বিফল করে দেয়।

সফল মানুষ হতে চাইলে যে কাজগুলো অবশ্যই করবেন প্রতিদিন

এমন অনেক কাজ আছে যা আমাদের সফলতার পথে সবচাইতে বড় বাঁধা হয়ে দাঁড়ায়। অথচ এই ব্যাপারটি আমরা নিজেই বুঝতে পারি না, বরং ভাগ্যকে দোষ দিয়ে থাকি সব সময়। তাই আমাদের অবশ্যই জানা উচিত একজন সফল মানুষ হলে আমাদের কী কী কাজ করতে হবে। চলুন তবে দেখে নেয়া যাক সফল মানুষ প্রতিদিন যেসব ব্যাপারের চর্চা করবেন আপনি।

বড় কিছু চিন্তা করুন
বড় কিছু হওয়া এবং বড় কিছু করার কথা চিন্তা করুন। নিজের কল্পনায়ও নিজেকে অনেক বড় স্থানে জায়গা দিন। আপনি যদি নিজের গণ্ডির বাইরে গিয়ে চিন্তা না করতে পারেন তবে আপনি বড় মাপের কোন কিছুই করতে পারবেন না। তাই বড় কিছুর চিন্তা করুন, নিজে উৎসাহ যোগান প্রতিদিন।

আপনি যা করতে পছন্দ করেন তাই করুন
প্রত্যেক মানুষের জীবনের আলাদা আলাদা লক্ষ্য রয়েছে। সেইরকমই রয়েছে আলাদা স্বপ্ন এবং শখ। নিজের শখটাকে নিজের কাজে রূপান্তরিত করুন। এতে কাজকে বোঝা মনে হবে না এবং কাজ করতে বিরক্ত লাগবে না। আর যে কাজে বিরক্তি নেই সে কাজ অবশ্যই সফল হবে। এবং প্রতিদিন নিজের পছন্দের কাজ করার মাধ্যমেই আপনি হবেন সফল মানুষ।

বিফলতাকে ভয় পাবেন না
সফলতার উল্টো পিঠেই রয়েছে বিফলতা। তাই বিফলতাকে ভয় করে কাজের থেকে পিছিয়ে আসার কোন কারণ নেই। বিফলতাকে ভয় পেয়ে পিছিয়ে গেলে কখনোই সফল হতে পারবেন না। বিফল হলে আবার চেষ্টা করুন। যতোক্ষণ পর্যন্ত সফল না হচ্ছেন চেষ্টা করেই যান প্রতিদিন। এভাবেই জীবনে সফলতা আনতে পারবেন।

নিজের লক্ষ্য স্থির করুন এবং লক্ষ্যে পৌঁছানোর প্ল্যান করুন
নিজের লক্ষ্যে পৌঁছানোর জন্য অবশ্যই একটি প্ল্যান করে নিতে হবে। এবং সেই অনুযায়ী কাজ করে যেতে হবে নিষ্ঠার সাথে। লক্ষ্য স্থির করেই এই কাজটি করা সম্ভব। প্রতিদিন নিজেকে এই প্ল্যানের কথা স্মরণ করিয়ে দিন, অটুট থাকুন লক্ষ্যে।

কথায় নয় কাজে সক্রিয় হোন
শুধুমাত্র মুখের কথায় নয় নিজেকে কাজের মাধ্যমে সফল করার চেষ্টা করুন। আপনি নিজের সফলতার প্ল্যান করে বসে থাকলে হবে না। সেই প্ল্যান অনুযায়ী কাজের জন্য সক্রিয় হতে হবে। কর্মঠ হতে হবে। আর তাহলেই সম্ভব জীবনে সফলতা আনা।

নিজের যোগ্যতার ওপর ভরসা রাখুন
আপনি যদি মনে করে বসে থাকেন আপনাকে দিয়ে বড় কিছু করা সম্ভব নয় এবং নিজের যোগ্যতাকে কম মনে করেন তাহলে আপনি জীবনে কখনো সফল হতে পারবেন না। নিজের যোগ্যতার ওপর ভরসা রাখুন। নিজের যোগ্যতাকে কম ভাববেন না কোনো ভাবেই। কখনো হয়তো হতাশ লাগতে পারে, কিন্তু ধরে রাখবেন নিজের প্রতি বিশ্বাস।

ইতিবাচক মনোভাব রাখুন
একবার কোন কাজে বিফল হলে ভেঙে পড়ে ‘আমাকে দ্বারা সম্ভব নয়’ এই ধরণের মনোভাবের কারনে অনেক মানুষ জীবনে পিছিয়ে পরেন। সব সময় ইতিবাচক চিন্তা করুন। ‘একবার বিফল হয়েছি কিন্তু আমি পারব’ এমন চিন্তাধারা পোষণ করুন। প্রত্যেকদিন এই ভাবনাকে ঝালাই করুন।

 

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে