Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ মে, ২০১৯ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-০৮-২০১৪

বাংলাদেশী কিশোরী বকুলের বিয়ের গল্প বিশ্ব মিডিয়ায়

বাংলাদেশী কিশোরী বকুলের বিয়ের গল্প বিশ্ব মিডিয়ায়

ঢাকা, ০৮ মার্চ- মাত্র ১৫ বছর বয়সে বিয়ে। ১৭ বছরের মধ্যেই এক সন্তানের মা। বিয়ে না করলে আত্মহত্যা করবে- রিকশাচালক রোমির এমন হুমকিতে বিয়ে করতে বাধ্য হয় বকুল। বিশ্ব নারী দিবসকে সামনে রেখে বাংলাদেশী মেয়ে বকুলের বাল্যবিবাহের গল্প উঠে এসেছে ডেইলি মেইলের প্রতিবেদনে।

এতে বিশ্বব্যাপী বাল্যবিবাহের বিভীষিকাময় সমস্যার ওপর বিস্তারিত আলোকপাত করা হয়েছে। প্রাধান্য পেয়েছে বাংলাদেশে বাল্যবিবাহ সমস্যা। বিশ্বে প্রতি বছর ১ কোটি ৪০ লাখ বাল্যবিবাহ হয়ে থাকে। বিশ্বব্যাপী এটা ক্রমেই একটা বড় সমস্যা হয়ে দেখা দিচ্ছে। বাংলাদেশের মতো রক্ষণশীল দেশে এর নজির দেখা যাচ্ছে নিয়মিত।

বাংলাদেশের মেয়েরা অপ্রাপ্ত বয়সে কেন বিয়ে করছে সে বিষয়ে বিশেষজ্ঞের অভিমত দিলেন ইউকে চিলড্রেন’স চ্যারিটি প্ল্যানের উপদেষ্টা কানওয়াল আহলুওয়ালিয়া। তিনি বলেন, বাংলাদেশের বাল্যবিবাহের কারণগুলো জটিল। আর প্রতিটি ঘটনা বিশেষে কারণ ভিন্ন। দরিদ্রতা একটা অন্যতম কারণ। আর মেয়েদের থেকে ছেলেদের বেশি প্রাধান্য দেয়ার চর্চাটা আরেকটি কারণ। দরিদ্র পরিবারগুলো আর্থিক চাপ কমানোর জন্য মেয়েদের কম বয়সে বিয়ে দিয়ে দেয়। এছাড়া মেয়ের বয়স কম হলে যৌতুকও দিতে হয় কম। পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের ২০ শতাংশ মেয়ে ১৫ বছরের নিচে বিয়ে করে থাকে। আর ৬৬ শতাংশের বিয়ে হয় ১৮ হতে হতেই। আইনগতভাবে এটা অবৈধ হলেও এমনটাই হচ্ছে।

কানওয়াল বললেন, দেশের আইন প্রয়োগ হচ্ছে না। এর কারণ সম্ভবত নেতিবাচক দৃষ্টিভঙ্গি আর ধর্মীয় নেতাদের প্রভাব। সার্বিক পরিস্থিতির বলি হচ্ছে বকুলের মতো নিরুপায় বাংলাদেশী মেয়েরা। বিয়ের পরপরই বকুলের স্কুলে যাওয়া বন্ধ হয়ে যায়। বাসাবাড়ির কাজ আর সন্তান জন্মের পর তার লালনপালন করতেই দিন পার হয়ে যায়। আত্মহত্যার হুমকি দিয়ে যে রোমি তাকে বিয়ে করতে বাধ্য করেছিল, স্বামী হিসেবে সে নিতান্তই নিকৃষ্ট পর্যায়ের। স্ত্রী-সন্তানের সংসার চালাতে মাসে মাত্র ৪০০ টাকা ব্যয় করে।

বকুল জানায়, আয়ের থেকে বেশি ব্যয় করে রোমি। আর তার হাতে সাধারণত টাকা পয়সা দেয় না। বকুলের পরিবারে কম বয়সে বিয়ে করা একমাত্র মেয়ে সে-ই নয়। তার মা নাসিমার বিয়ে হয়েছিল মাত্র ১৩ বছর বয়সে। আর বকুলকে যখন জন্ম দিয়েছেন তখন তার বয়স ১৬।

ইন্টারন্যাশনার সেন্টার ফর রিসার্চ অন উইমেনের পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের ৩ ভাগের ১ ভাগ মেয়েদের বিয়ে হয় ১৮ বছর হওয়ার আগে। ৯ জনের ১ জন মেয়ের বিয়ে হয় ১৫-এর আগে। এ ধারা অব্যাহত থাকলে পরবর্তী দশকের মধ্যে ১৪ কোটি ২০ লাখ মেয়ের বিয়ে হবে ১৮তম জন্মদিনের আগেই। অর্থাৎ প্রতি বছর গড়ে ১ কোটি ৪২ লাখ বাল্যবিবাহ। দরিদ্র পরিবারের মেয়েদের বাল্যবিবাহের সম্ভাবনা দ্বিগুণ। ২০ বছরের মেয়েদের তুলনায় ১৫ বছরের মেয়েদের সন্তান জন্মদানের সময় মৃত্যুর ঝুঁকি ৫ গুণ বেশি। বিশ্বব্যাপী ১৫ থেকে ১৯ বছরের মেয়েদের মৃত্যুর শীর্ষ কারণ হলো গর্ভধারণ। বাল্যবিবাহে এইচআইভি সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে। কেননা, তাদের সঙ্গী বেশিরভাগ ক্ষেত্রে অপেক্ষাকৃত বেশি বয়স্ক হওয়ায় তাদের যৌন অভিজ্ঞতা সাধারণত বেশি থাকে। সাব-সাহারান আফ্রিকায় ছেলেদের তুলনায় ১৫-১৯ বছরের মেয়েদের এইচআইভিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৬ গুণ বেশি। বিশ্বব্যাপী বাল্যবধূর সংখ্যা সব থেকে বেশি ভারতে।

ইউনিসেফের তথ্য অনুযায়ী বাংলাদেশ ও ভারত ছাড়া অন্য যে দেশগুলোতে বাল্যবিবাহের চর্চা অব্যাহত আছে সেগুলো হলো- নাইজার, চাদ, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, গিনি, মোজাম্বিক, মালি, বুর্কিনা ফাসো, দক্ষিণ সুদান, মালাবি, মাদাগাস্কার, ইরিত্রিয়া, সোমালিয়া, সিয়েরা লিওন, জাম্বিয়া, ডোমিনিকান রিপাবলিক, ইথিওপিয়া, নেপাল ও নিকারাগুয়া।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে