Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ , ১ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (43 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৮-২০১৪

বন্ধ করুন অন্যের সাথে নিজের তুলনা, হয়ে উঠুন আত্মবিশ্বাসী

যে কোনো কাজে সফলতা আনার মূলে হচ্ছে আমাদের নিজের আত্মবিশ্বাস। আত্মবিশ্বাসী মানুষ নিজের ভাগ্যে সফলতা বয়ে নিয়ে আসার ক্ষমতা রাখেন। আত্মবিশ্বাসী মানুষের পক্ষে যোগ্যতার চাইতেও বড় কাজ করা সম্ভব। যদি আত্মবিশ্বাস না থাকে তাহলে মানুষ নিজেকে গুটিয়ে ফেলে। নিজের যোগ্যতাকে বুঝে উঠতে পারেন না। ফলে তাকে দ্বারা যা সম্ভব তাও ঠিক মত করতে পারেন না। দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে আমাদের আত্মবিশ্বাসহীনতার পেছনে আমরা নিজেরাই দায়ী।

বন্ধ করুন অন্যের সাথে নিজের তুলনা, হয়ে উঠুন আত্মবিশ্বাসী

আমরা প্রতিটি ক্ষেত্রে নিজের সাথে অন্য আরেকজনের তুলনা করে নিজের প্রতি বিশ্বাস ক্রমশ হারিয়ে ফেলি। নিজের জীবনযাপনের সাথে অন্য একজনের জীবনের তুলনা করে নিজেকে ছোট ভাবা শুরু করি। এতে করে ক্ষতি হচ্ছে আমাদের নিজদেরই। আত্মবিশ্বাস হারাচ্ছি আমরা। তাই নিজেকে আত্মবিশ্বাসী করতে চাইলে অন্যের সাথে নিজের তুলনা করা বন্ধ করতে হবে। জেনে নিন অন্যের সাথে নিজেকে তুলনা করার এই বদভ্যাসটি দূর করার ৭ টি উপায়।

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে সময় কম দিন
সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো আমাদের বন্ধু বান্ধব এবং আত্মীয়স্বজনদের সাথে যোগাযোগের সুবিধা করে দিয়েছে। কিন্তু এর পাশাপাশি দিয়েছে আমাদের নিজেদের অন্যের সাথে তুলনা করার অসুবিধা। কে কত বেশি জনপ্রিয় এবং কে কত বেশি সুন্দর এই হিসেব করতে গিয়ে আমরা নিজেদের হারিয়ে ফেলি। সুতরাং সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে সময় কম দিন। এতে করে তুলনা করার বদঅভ্যাস কমে যাবে।

নিজের প্রতিভা খুঁজে বের করুন
প্রত্যেকটি মানুষের নিজস্ব চিন্তা ধারা এবং নিজস্ব যোগ্যতা রয়েছে। রয়েছে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে আলাদা ধরনের প্রতিভা। নিজের ভেতরের এই প্রতিভাকে খুঁজে বের করুন। এবং তা কাজে লাগিয়ে খুশি হওয়ার চেষ্টা করুন। আপনার ভেতরে যা আছে তা অন্য মানুষের মধ্যে নাও থাকতে পারে। নিজের প্রতিভাকে গুরুত্ব দিন।

ইতিবাচক দিকে তুলনা করুন
নিজেকে অন্যের সাথে তুলনা তখনই করুন যখন তা আপনার সফলতা এবং আপনার ভালোর পথ সুগম করে দেবে। অন্যের সফলতা দেখে ভেঙে না পরে তার সাথে নিজেকে তুলনা করুন এইভাবে যে ‘সে পারলে আপনিও পারবেন’। এতে করে আপনার আত্মবিশ্বাস আরও বাড়বে এবং সফলতা পাবেন।

নিজেকে সৃজনশীল কাজে ব্যস্ত রাখুন
যখন যে পরিস্থিতিতে আপনার নিজের সাথে অন্য কারো তুলনা করার চিন্তা মাথায় আসে তখন নিজের মনোযোগ অন্য দিকে নিয়ে আসার চেষ্টা করুন। নিজের প্রতিভা কাজে লাগিয়ে সৃজনশীল কোন কাজে মনোনিবেশ করুন। দেখবেন তুলনা করার বাজে অভ্যাসটি দূর হয়ে যাবে।

তুলনা করার মত পরিস্থিতি এড়িয়ে চলুন
চোখের সামনে একজন সুখি এবং সফল ব্যক্তি দেখলে অনেকেরই দীর্ঘশ্বাস বেড়িয়ে আসে। যদি আপনি নিজেকে ইতিবাচক তুলনা করার সাথে মানিয়ে নিতে না পারেন তবে এমন পরিস্থিতিগুলো এড়িয়ে চলুন যেসব পরিস্থিতিতে পরলে আপনি নিজেকে অন্যের সাথে তুলনা করেন। এর চাইতে নিজেকে জানার পেছনে সময় দিন তুলনা করা বন্ধ করতে পারবেন।

 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে