Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৩-২০১২

দ্বিতীয় মেয়াদে থাকছেন শামসুল হুদা

দ্বিতীয় মেয়াদে থাকছেন শামসুল হুদা
বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষে নতুন কমিশনেও ড. এটিএম শামসুল হুদাকেই প্রধান নির্বাচন কমিশনার পদে দায়িত্ব দিতে যাচ্ছেন রাষ্ট্রপতি। তবে তার সঙ্গে বাকি চার কমিশনার নিয়োগে একটি সার্চ কমিটি করবেন তিনি।  সার্চ কমিটি প্রধান দুই রাজনৈতিক জোটের সুপারিশ অনুসারে দুইজন করে নির্বাচন কমিশনার নিয়োগ দেবে।
বঙ্গভবন ও নির্বাচন কমিশন সূত্র থেকে এ তথ্য জানা গেছে।
তবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, ইতোমধ্যেই বেশ কয়েকজনের জীবন বৃত্তান্ত সংগ্রহ করা হয়েছে। সেগুলো যাচাই বাছাইও করা হয়েছে। নির্বাচন কমিশন নিয়োগ নিয়ে সতর্কতার সঙ্গে পদক্ষেপ নিতে আগ্রহী প্রধানমন্ত্রী। সাংবিধানিক বাধা যাচাই, আইনের খসড়া প্রস্তুত
নতুন নির্বাচন কমিশনে বর্তমান প্রধান নির্বাচন কমিশনারকে দ্বিতীয় মেয়াদে রাখতে কোন সাংবিধানিক বাধা আছে কিনা তা যাচাই করছে সরকার। ইতোমধেই অনানুষ্ঠানিকভাবে এ বিষয়ে সংবিধান বিশেষজ্ঞদের মতও নেয়া হয়েছে।

 ড. শামসুল হুদাকেই প্রধান নির্বাচন কমিশনার রাখার উদ্দেশ্যে সার্চ কমিটির আহবায়ক পদে সুপ্রিমকোর্টের  একজন বিচারককে নিয়োগের বিধান রেখে আইনের খসড়া তৈরি করা হয়েছে। সেখানে হাইকোর্ট বিভাগের একজন বিচারক, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক এবং সরকারি কর্মকমিশনের চেয়ারম্যানকে সদস্য রাখার বিধান রাখা হয়েছে।

 

অবশ্য নির্বাচন কমিশনের প্রস্তাব ছিল, খসড়ায় সার্চ কমিটির আহ্বায়ক হিসেবে বিদায়ী প্রধান নির্বাচন কমিশনারকে রাখার।

 

১২ জনের থেকে নিয়োগ পাবে ৪ কমিশনার

বাকি চারজন কমিশনার নিয়োগে রাষ্ট্রপতি সার্চ কমিটিকে দায়িত্ব দেবেন। সার্চ কমিটি প্রাথমিকভাবে ১২ জনের তালিকা করে প্রধানমন্ত্রীর মাধ্যমে সংসদীয় কার্য-উপদেষ্টা কমিটির কাছে যাচাই-বাছাইয়ের পাঠাবে। কার্য-উপদেষ্টা কমিটি সে তালিকা থেকে প্রতি পদের জন্য অন্তত দু'জনের নাম রাষ্ট্রপতির কাছে পাঠাবে। রাষ্ট্রপতি সেখান থেকে চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে