Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (88 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০২-২০১১

সেলফোনের ব্যবহারে হতে পারে মস্তিষ্ক ক্যান্সার 

সেলফোনের ব্যবহারে হতে পারে মস্তিষ্ক ক্যান্সার 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার সম্প্রতি এক গবেষণায় এ আশঙ্কা ব্যক্ত করেছে বলে এনডিটিভি জানায়।
১৪ দেশের ৩১ জন বিজ্ঞানীর সমন্বয়ে গঠিত প্যানেল এ গবেষণায় নিয়োজিত ছিলেন। এর নেতৃত্ব দেন ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার ডা. জোনাথন এম. সামেট। 

এটি নতুন কোনো গবেষণা নয়। গবেষক প্যানেল মানবদেহে সেলফোন থেকে নির্গত রেডিও ফ্রিকোয়েন্সির প্রভাব বিষয়ক বিদ্যমান অসংখ্য গবেষণা পর্যালোচনা করে এ আশঙ্কার কথা জানিয়েছেন।

এক সংবাদ সম্মেলনে ডা. সামেট জানান, খুব বেশি মাত্রায় সেলফোন ব্যবহারকারীদের মধ্যে গিলোমা নামের বিশেষ এক ধরনের ব্রেইন টিউমার হওয়ার প্রবণতা লক্ষ করা যায়। আর এ তথ্যের ভিত্তিতে এ গবেষণায় সেলফোনকে 'ক্যান্সারের সম্ভাব্য ঝুঁকি' হিসেবে বিবেচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত বছর ১৩টি দেশে পরিচালিত এক গবেষণায় সেলফোন ব্যবহার ও ব্রেন টিউমারের ঝুঁকির মধ্যে কোনো সম্পর্ক খুঁজে পাওয়া না গেলেও এতে উচ্চ মাত্রায় সেলফোন ব্যবহারকারীদের মধ্যে গিলোমা আকান্ত হওয়ার ঝুঁকি ৪০ শতাংশ বলে উল্লেখ করা হয়। সেলফোন ব্যবহারের প্রভাব বিষয়ে এটি ছিলো সবচেয়ে বড় গবেষণা।

বর্তমান গবেষণায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্যানেল সেলফোনকে ক্যাটাগরি 'টুবি' তে ফেলেছে। এর অর্থ হলো এরা ক্যান্সারের জন্য দায়ী হতে পারে। অবশ্য গবেষণায় কীটনাশক ডিডিটি, ইঞ্জিন থেকে নির্গত ধোঁয়া, সিসা ও শিল্প কারখানার বিভিন্ন রাসায়নিক সামগ্রীসহ ২৪০টি বিষযকে এ ক্যাটাগরিতে ফেলা হয়েছে।

ডা. সামেট বলেন, "ক্যান্সার কীভাবে হয় সে বিষযে কিছু তথ্য পেয়েছি আমরা। তবে এক্ষেত্রে যে ঘাটতি ও অনিশ্চয়তা রয়েছে তাও স্বীকার করতে হবে।"

তবে সেলফোনের রেডিয়েশন থেকে মানবদেহে ক্ষতির মাত্রা বিষয়ে প্যানেল কোনো মন্তব্য করেনি।

প্যানেল যে সুপারিশ করেছে তাতে তাৎক্ষণিকভাবে এর কোনো প্রভাব পড়ার সম্ভাবনা না থাকলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে গাইডলাইন হিসেবে ব্যবহার করতে পারে। একে সেলফোন ব্যবহারে নিরাপত্তার জন্য সতর্কতার সুপারিশ করা হতে পারে।

আরও পড়ুন: বেশি টিভি দেখলে মৃত্যু ঝুঁকি বাড়ে

এদিকে এক বিবৃতিতে সিটিআইএ-দ্য ওয়ারলেস এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট জন ওয়ালস বলেন, "আইএআরসি যে শ্রেণীবিভাগ করেছে তার অর্থ এই নয় যে সেলফোন থেকে ক্যান্সার হতে পারে।"

 

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে