Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.5/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৩-২০১৪

যার সম্মানে একসঙ্গে বেজে উঠেছিলো সব টেলিফোন

যার সম্মানে একসঙ্গে বেজে উঠেছিলো সব টেলিফোন

ঢাকা, ০৩ মার্চ- টেলিফোন ছাড়া বর্তমান দুনিয়ায় প্রায় অসম্ভব। যোগাযোগ ব্যবস্থা থেমে যাবে। কিন্তু জানেন তো এই টেলিফোন কে আবিস্কার করেছিলেন? প্রখ্যাত বিজ্ঞানী ও উদ্ভাবক আলেকজান্ডার গ্রাহাম বেল এই টেলিফোন আবিস্কার করেন। টেলিফোনের অন্যতম আবিষ্কারক হিসেবে  সবচেয়ে বেশি পরিচিত এই বিজ্ঞানী।

গ্রাহাম বেল বলা হতো বোবাদের পিতা। বেলের মা ও স্ত্রী উভয়েই ছিলেন বোবা। তার গবেষণা ও আবিষ্কারের  বেশির ভাগ সময় কেটেছিল কিভাবে বোবাদের জীবনযাত্রার মানোন্নয়ন করা যায়।

৩রা মার্চ মহান এ বিজ্ঞানীর জন্মদিন। স্কটল্যান্ডের এডিনবার্গে এই দিনে জন্মগ্রহন করেন এই মহান বিজ্ঞানী।

বেল ২৯ বছর বয়সে বাস্তব টেলিফোন উদ্ভাবন করেন। ১৮৭৬ সালে তাকে টেলিফোনের প্রথম মার্কিন পেটেন্টের সম্মানে ভূষিত করা হয়।

পরবর্তীতে বেল আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ গবেষণা করেন যার মধ্যে রয়েছে উড়ো নৌকা এবং বিমানচালন বিদ্যা। ১৮৮৮ সালে প্রতিষ্ঠিত ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। তার মারা যাওয়ার পর আমেরিকার সকল টেলিফোনে এক মিনিটের জন্য অবিরাম রিং বাজানো হয়। তার প্রতি সম্মান জানাতেই এমনটা করে হয়েছিল।

প্রখ্যাত এই বিজ্ঞানী ও আবিষ্কারকের জন্ম ১৮৪৭ সালের ৩রা মার্চ স্কটল্যান্ডের এডিনবার্গে। ছোটবেলা থেকেই আলেকজান্ডার প্রাকৃতিক পরিবেশ সম্পর্কে প্রচণ্ড আগ্রহী ছিলেন। যে আগ্রহ থেকে তিনি বিভিন্ন সময় বিভিন্ন উদ্ভিদের নমুনা সংগ্রহ করেছিলেন। একবার আলেকজান্ডার তার বন্ধুকে প্রশ্ন করেছিলেন, যে ময়দা প্রস্তুত করতে হলে কি কি করতে হয়, জবাবে তাকে বলা হয়েছিল  যে পরিশ্রমসাধ্য এক প্রক্রিয়ার মাধ্যমে গমের খোসা ছাড়িয়ে ময়দা প্রস্তুত করতে হয়। মাত্র ১২ বছর বয়সে পেরেকের ব্রাশ এবং ঘূর্ণায়মান প্যাডেলের সমন্বয়ে আলেকজান্ডার একটি গম পেষাই যন্ত্র তৈরি করেন যা ওই মিলে অনেক বছর ধরে ব্যবহার করা হয়েছিল।

আলেকজান্ডারের মায়ের বধিরতা তাকে ব্যাপকভাবে প্রভাবিত করেছিল। তার মায়ের সঙ্গে কথোপোকথনের জন্য তিনি সাংকেতিক ভাষা রপ্ত করেন যাতে করে তিনি নীরব থেকেই মায়ের সঙ্গে কথা বলতে পারেন। তার মায়ের বধিরতা নিয়ে কাজ করতে গিয়েই আলেকজান্ডার শব্দবিজ্ঞান নিয়ে পড়াশোনা শুরু করেন। অল্প বয়সেই তাকে এডিনবার্গের রয়েল হাইস্কুলে ভর্তি করা হয়েছিল, সেখানে তিনি চার ক্লাস পর্যন্তই পড়াশোনা করেন এবং মাত্র ১৫ বছর বয়সেই স্কুল ছেড়ে  দেন। স্কুলে তার ফলাফল খুব একটা ভাল ছিল না এবং প্রায়ই স্কুল কামাই দেয়ার প্রবণতা দেখা গিয়েছে।

তার বাবার উচ্চাশা সত্ত্বেও স্কুলের পাঠ্যবিষয়গুলোর প্রতি আলেকজান্ডারের কোন আগ্রহই ছিল না বরং বিজ্ঞান এবং বিশেষ করে জীববিজ্ঞানে তার প্রবল আগ্রহ ছিল। মাত্র ১৬ বছর বয়সেই আলেকজান্ডার শিক্ষানবিশ শিক্ষক হিসেবে স্কটল্যান্ডের ওয়েস্টন হাউস একাডেমিতে যোগদান করেছিলেন। ডায়াবেটিসে আক্রান্ত হয়ে ১৯২২ সালের ২রা আগস্ট কানাডার নোভা স্কটিয়াতে মৃত্যুবরণ করেন এই মহান আবিষ্কারক।

এক নজরে আলেকজান্ডার গ্রাহাম বেল

৩রা মার্চ, ১৮৪৭, এডিনবরা, স্কটল্যান্ড

মৃত্যু  :  ২রা আগস্ট ১৯২২ (৭৫ বছর), বাইন ব্রেঘ, নোভা স্কটিয়া, কানাডা

শিক্ষা:  ইউনিভার্সিটি অফ এডিনবরা, ইউনিভার্সিটি অফ টরোন্টো

পেশা  :  উদ্ভাবক, বিজ্ঞানী

যে জন্য পরিচিত  :   টেলিফোনের উদ্ভাবক

দম্পতি  :  ম্যাবেল হুবার্ড

(১৮৭৭-১৯২২)

সন্তান  : (৪) দুই ছেলে শিশু অবস্থায় মারা যায়, দুই মেয়ে

পিতা-মাতা  : আলেকজান্ডার মেলভিল বেল

এলিজা গ্রেইস সাইমন্ড্স বেল

আত্মীয় :   গার্ডিনার গ্রিন হুবার্ড (শ্বশুর)

গিলবার্ট হোভি গ্রসভেনর (জামাতা)

মেলভিল বেল গ্রসভেনর (নাতি)

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে