Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ , ১০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (50 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৩-২০১৪

৯ টি প্রশ্নে যাচাই করে নিন আপনার বিজ্ঞান জ্ঞান

দৈনন্দিন জীবনে বিজ্ঞান ছাড়া চলা আমাদের পক্ষে অসম্ভব। এ কারণে কিছু কিছু বিজ্ঞান আমাদের সবারই জানা আছে। ফুটন্ত পানি ধরতে গেলে হাত পুড়ে যাবে, খালি হাতে তার ধরতে গেলে শক লাগবে, রৌদ্রে বেশিক্ষণ থাকলে পুড়ে যাবে ত্বক- এসব আমরা জেনে আসছি ছোটবেলা থেকে এবং একে বিজ্ঞান মনেও করি না। কিন্তু অবাক হলেও সত্যি, একদম প্রাথমিক স্তরের কিছু বিজ্ঞান আমাদের বেশির ভাগ মানুষেরই জানা নেই। তার জায়গা দখল করে আছে একেবারে ভ্রান্ত কিছু ধারণা এবং কুসংস্কার। দেখে নিন এমন কয়েকটি প্রশ্ন, যা থেকে বোঝা যাবে বিজ্ঞান বিষয়ে আপনার জ্ঞান ভালো, মোটামুটি নাকি একেবারেই যাচ্ছেতাই।

৯ টি প্রশ্নে যাচাই করে নিন আপনার বিজ্ঞান জ্ঞান

১) পৃথিবীর কেন্দ্র অত্যন্ত গরম। সত্যি না মিথ্যা?
২) মহাদেশগুলো এক জায়গায় স্থির নয়, বরং তারা মিলিয়ন মিলিয়ন বছর ধরে এক জায়গা থেকে আরেক জায়গায় স্থান পরিবর্তন করছে, এবং ভবিষ্যতেও করবে। সত্যি না মিথ্যা?
৩) পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে, নাকি সূর্য পৃথিবীর চার দিকে ঘোরে?
৪) সকল তেজস্ক্রিয়তা (রেডিওঅ্যাকটিভিটি) মানুষের তৈরি। সত্যি না মিথ্যা?
৫) ইলেকট্রন পরমানুর চাইতে ছোট। সত্যি না মিথ্যা?
৬) শব্দ তরঙ্গ কেন্দ্রীভূত করে লেজার রশ্মি তৈরি করা হয়। সত্যি না মিথ্যা?
৭) বাবার জিন নির্ধারণ করে তার বাচ্চা ছেলে হবে না মেয়ে হবে। সত্যি না মিথ্যা?
৮) অ্যান্টিবায়োটিক ভাইরাস এবং ব্যাকটেরিয়া দুটোই মেরে ফেলে। সত্যি না মিথ্যা?
৯) আধুনিক মানুষ এসেছে অন্য প্রাণী থেকে বিবর্তিত হয়ে । সত্যি না মিথ্যা?

উত্তর
প্রশ্নগুলো অতিরিক্ত সহজ মনে হতে পারে অনেকের কাছেই। কিন্তু আপনি জানেন কি, এই সহজ প্রশ্নগুলোই অনেককে বিভ্রান্ত করে দিতে সক্ষম। অনেকেই দিতে পারেন ভুল উত্তর। তো দেখে নিন ঠিক উত্তরগুলো কি-

১. সত্যি
২. সত্যি
৩. পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে
৪. মিথ্যা
৫. সত্যি
৬. মিথ্যা
৭. সত্যি
৮. মিথ্যা
৯. সত্যি

পেয়ে গেলেন উত্তর। এবার নিজেই দেখে নিন কয়টি উত্তর ঠিক আর কয়টি উত্তর ভুল। সব প্রশ্নের উত্তর ঠিক হয়ে থাকলে সাধারণ মানুষ হিসেবে বিজ্ঞানের ব্যাপারে আপনার জ্ঞান বেশ ভালোই আছে। কিছু উত্তর ভুল হওয়া মানে আপনার আবারও বিজ্ঞানের বইটা নিয়ে নাড়াচাড়া করতে হবে। আর বেশিরভাগ উত্তরই যদি আপনার ভুল হয়ে থাকে, তবে নিঃসন্দেহে আপনি বেশ পিছিয়ে আছেন। আপনার উচিত এ ব্যাপারে সচেতন হওয়া এবং নিজের জ্ঞানের পরিধি আরও বিস্তৃত করা।

 

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে